২৬ দিনে ৫৫ মৃত্যুদণ্ড কার্যকর ইরানে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১০, রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

, হিজাব বিতর্ক ঘিরে প্রতিবাদ-বিক্ষোভে জর্জরিত দেশের বিক্ষোভকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতেই এই পদক্ষেপ নিয়েছে প্রশাসন। যদিও এই ৫৫ জনই যে হিজাব বিতর্কে অংশ নিয়েছিলেন তা নয়।

নতুন বছর পড়েছে মাত্র চার সপ্তাহ আগে। আর এই কয়েক দিনের মধ্যেই কমপক্ষে ৫৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে ফেলেছে ইরানের প্রশাসন!

সম্প্রতি এই তথ্য জানিয়েছে ইরানে কাজ করা নরওয়ের মানবাধিকার সংস্থা ‘আইএইচআর’। আইএইচআর বলেছে, এই বছরের প্রথম ২৬ দিনে অন্তত ৫৫টি মৃত্যুদণ্ড নিশ্চিত করেছে ইরান।

তাদের দাবি, হিজাব বিতর্ক ঘিরে প্রতিবাদ-বিক্ষোভে জর্জরিত দেশের বিক্ষোভকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতেই এই পদক্ষেপ নিয়েছে প্রশাসন। যদিও এই ৫৫ জনই যে হিজাব বিতর্কে অংশ নিয়েছিলেন তা নয়। তবে প্রশাসনের বিরুদ্ধে গেলে পরিণতি যে কতটা কঠোর হতে পারে তা প্রমাণ করতেই এই মৃত্যুদণ্ডের হার বাড়ানো হয়েছে বলে মত বিভিন্ন মহলের।

অন্য এক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, হিজাব বিক্ষোভে অংশ নেওয়ার কারণে এই মাসে এ পর্যন্ত চার জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তাদের মধ্যে কনিষ্ঠতমের বয়স ১৮ বছর।

এছাড়া হিজাব প্রসঙ্গে সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীদের মধ্যে বর্তমানে ১০৭ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়েছে।

আইএইচআরের ডিরেক্টর মাহমুদ আমিরি মোঘাদ্দাম বলেন, ‘সরকারের পক্ষ থেকে কার্যকর করা মৃত্যুদণ্ডগুলোর পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। মূলত মানুষের মনে ভয় সৃষ্টি করতেই এসব করা হচ্ছে।’

Share This Article


রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাপ্রধান

ফ্লাইওভার থেকে যাত্রীবাহী বাস পড়ে নিহত ৫, আহত ৪০

ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল?

ইসরায়েলকে সহযোগিতার কথা অস্বীকার করছে সৌদি আরব

ইসরায়েল ইরানকে পাল্টা আঘাত করবে, তবে কখন করবে তা অনিশ্চিত : নিরাপত্তা বিশ্লেষক

পরিস্থিতি আরও উত্তপ্ত না করতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

ইরানি হামলায় ইসরায়েলের আত্মবিশ্বাস ধূলিসাৎ