বিএনপির সাথে আন্দোলনে যাওয়ার প্রশ্নই উঠে না:জামায়াত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৩, বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, ১২ মাঘ ১৪২৯

জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেপ্তারের প্রতিবাদ করেনি বিএনপি এবং ৩০ ডিসেম্বর তাদের সাথে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে  রাজধানীতে জামায়াতের গণমিছিলে পুলিশের হামলার বিষয়েও দলটি  কোনো বিবৃতি দেয়নি।ফলে দলটির উপর ক্ষুব্ধ হয়ে জামায়াত বলেছে, বিএনপির ব্যানারে যুগপৎ আন্দোলনে অংশ নেওয়ার আর প্রশ্নই উঠে না।

গত ২৫ জানুয়ারি এক ভিডিও বার্তায়  জামায়াতে ইসলামীর প্রচার সম্পাকদ মতিউর রহমান আকন্দ এ  অভিযোগ করেন। তিনি বলেন, বিএনপির দিক থেকে স্পষ্টতই জামায়াতকে এড়িয়ে চলার একটা নীতিগত অবস্থান দেখা যাচ্ছে। এর মানে হচ্ছে সুসময়ে পাশে থাকা এবং দুঃসময়ে এড়িয়ে চলা। এমন স্বার্থ পরায়ণ দলের কোনো কর্মকাণ্ডে জামায়াত আর যুক্ত হবে না বলেও জানান তিনি।

 

উল্লেখ্য, সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে গত ২৫ জানুয়ারি বিএনপি ও ডান-বাম ঘরানার দলগুলোর ডাকে গণঅবস্থান কর্মসূচি পালিত হয়েছিল। তবে এই কর্মসূচিতে ছিল না বিএনপির দীর্ঘদিনের সঙ্গী জামায়াত। এর বিপরীতে জামায়াত নেতারা সেদিন আলাদা ভাবে আলোচনা সভার আয়োজন করে এবং সেখানে আমীরের মুক্তিসহ বিএনপির চারিত্রিক বৈশিষ্ট নিয়ে নানা সমালোচনায় মত্ত হন।

এর আগে গেলো ডিসেম্বরে বিএনপির সাথে ১০ দফা দাবিতে সমমনা দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছিল জামায়াত।প্রথম কর্মসূচিতে ঢাকায় ৩০ ডিসেম্বর এবং অন্যান্য জেলা ও মহানগরে ২৪ ডিসেম্বর গণমিছিল হয়। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ঢাকায় গণমিছিল করে জামায়াত। সেখানে পুলিশের হাতে গ্রেফতারও হয়েছিলেন জামায়াতের কিছু নেতা।তবে এখন আর কোনো মিছিলে জামায়াত যুক্ত হচ্ছে না বলে জানিয়েছেন দলের নেতারা।

নাম প্রকাশ না করার শর্তে জামায়াতের একজন নেতা বলেন, ২০০৫ সালের শেষ দিকে সরকার বিরোধী আন্দোলনে মাঠে থেকে বিএনপিকে সর্বোচ্চ সহায়তা করেছিল জামায়াত।২০১৪ সালের নির্বাচন-পূর্ববর্তী ও পরবর্তী সময়টাতে ভোট ঠেকাতে জামায়াত ছিল বিএনপির রাজপথের সঙ্গী।এর পাশাপাশি সারা দেশে আন্দোলন সংগঠিত করতেও কাণ্ডারির ভূমিকা পালন করেছিল জামায়াত।তবে এর বিনিময়ে  জামায়াত কিছুই পায়নি বলেও উল্লেখ করেন জামায়াতের এই নেতা।

এছাড়া যখন মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের শীর্ষ নেতাদের একের পর এক দণ্ড- এমনকি ফাঁসি দিতে থাকে, তখন বিএনপিকে হাঁরিকেন দিয়েও খুঁজে পাওয়া যায়নি। জামায়াতের ওই সব নেতার পক্ষে কখনও কোনো প্রতিক্রিয়াও দেখায়নি জোটসঙ্গী বিএনপি। এখন আমীর শফিকুর রহমানের মুক্তির প্রতিবাদেও নিশ্চুপ বিএনপি।এটা কোনো ভাবেই মানা যায় না বলে জানান তিনি।

সমালোচকরা বলছেন, বিএনপি জামায়াত সম্পর্কের এমন দৃশ্য এর আগেও বহুবার দেখা গিয়েছিলো। কিন্তু পরক্ষণেই আবার সব ভুলে গিয়ে এক সাথে চলতে শুরু করেন তারা। এটা চলতেই থাকবে। একে রাজনৈতিক কৈশল হিসেবেই দেখছেন তারা। তাদের মতে, জামায়াতকে রাজনীতিতে শক্ত জায়গা করে দেয়ার পেছনে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছিলো বিএনপিই। বিশেষ করে ২০০১ সালে জামায়াতের দুই নেতাকে মন্ত্রিসভায় ঠাঁই দেয়া ও সরকারি সুযোগ-সুবিধা দেয়া বিএনপিকেই এখনও  সহ্য করতে পারছে না দলটি।তবে জামায়াত নিয়ে বিতর্ক এড়াতেই বিএনপি এমন কৌশল নিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

তারেক রহমানকে পরিহার না করলে বিএনপির ধ্বংস অনিবার্য: নানক

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

গণহত্যা দিবসে সমাবেশ করবে আওয়ামী লীগ

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’


ভারতীয় পণ্য বর্জনের নামে আমাদের অর্জনকে ধ্বংস করতে চায় বিএনপি: কাদের

‘গাজীপুরের বিআরটি ফ্লাইওভার যাত্রীদের জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার’

মস্কোয় কনসার্টে হামলা: নিহত বেড়ে ১৩৩

ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলা, নিহত ১৯

বিআরটির সাত ফ্লাইওভার উদ্বোধন করলেন ওবায়দুল কাদের

জিম্মি এমভি আব্দুল্লাহ উদ্ধারে কোনো রক্তক্ষয়ী অভিযান নয়: পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী পালন করবে ইউনেস্কো

ড. ইউনূস দুর্যোগের সময় মানুষের জন্য কিছু করেন না : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি বাজার অস্থিতিশীল করতে চায়: ওবায়দুল কাদের

৯ ঘণ্টা পর ডেমরার আগুন নিয়ন্ত্রণে

শনিবার থেকে তিন দিন স্মৃতিসৌধে প্রবেশ নিষেধ

ঈদের আগে-পরে ৬ দিন ট্রাক কাভার্ডভ্যান চলবে না মহাসড়কে