কেন বইমেলায় স্টল পেল না আদর্শ প্রকাশনী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:০০, বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩, ১১ মাঘ ১৪২৯

এবারের বইমেলায় আদর্শ প্রকাশনীকে কোন স্টল বরাদ্দ দেয়নি বাংলা একোডেমি। আর এ নিয়ে চলছে বাকযুদ্ধ, যা এখন আইনী লড়াইয়ে পরিনত হতে চলেছে। সামাজিক যোগযোগ মাধ্যমেও চলছে যুক্তি-পাল্টা যুক্তির লড়াই।  

জানা গেছে, ফাহাম আব্দুস সালামের লেখা ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি স্টলে না রাখার শর্তে আদর্শ প্রকাশনীকে মেলায় স্টল দেয়ার কথা জানানো হয়। কিন্তু আদর্শ প্রকাশনীর (সিইও) মাহাবুব রাহমান এতে রাজি হননি। উল্টো তিনি বলেছেন, বাংলা একোডেমি তাদের মত প্রকাশের স্বাধীনতাকে হরণ করছে।

 

কি আছে এই বইয়ে?

জানা গেছে, বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক এবং স্পর্শকাতর লিখা সম্বলিত বই প্রকাশের কারণে এবারের একুশে বইমেলায় স্টল বরাদ্দ দেয়া হয়নি আদর্শ প্রকাশনীকে।

বাংলা একাডেমির পক্ষ থেকে বলা হয়, বিতর্কিত বইটির ১৫ নং পৃষ্ঠায় বাঙালি জাতিসত্তা; ১৬ নং পৃষ্ঠায় বিচার বিভাগ, বিচারপতিগণ, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশ জাতীয় সংসদের সদস্যবৃন্দ; ২০ নম্বর পৃষ্ঠায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ এবং ৭১ নম্বর পৃষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অশ্লীল, রুচিগর্হিত, কটাক্ষমূলক বক্তব্য প্রদান করা হয়েছে।

উপরোক্ত বিষয়গুলো বিশেষ করে বিচার বিভাগ, বিচারপতিগণ, বাংলাদেশের সংবিধান নিয়ে কটুক্তি, বাংলাদেশের সংবিধানের ৩৯(২) অনুচ্ছেদে বর্ণিত মতপ্রকাশের স্বাধীনতা এবং  যুক্তিসঙ্গত বিধিনিষেধ স্বাপেক্ষে বাক স্বাধীনতার অধিকারের পরিপন্থি।

এছাড়া একুশে বইমেলা-২০২৩-এর ‘নীতিমালা ও নিয়মাবলি’-এর অনুচ্ছেদ ১৪.১৪ ও ১৪.১৫-এর পরিপন্থি। 
 নীতিমালার ১৪.১৪ অনুচ্ছেদে বলা হয়েছে, অশ্লীল, রুচিগর্হিত, জাতীয় নেতাদের প্রতি কটাক্ষমূলক, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় এমন বই প্রকাশ করা যাবে না।

উল্লেখ্য, বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটির লেখক ফাহাম আব্দুস সালাম  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বড় মেয়ে শামারুহ মির্জার স্বামী৷

সমালোচকরা বলছেন, মত প্রকাশের স্বাধীনতার নামে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কোন বিষয়কে যেন বিতর্কিত করা না যায় সে জন্য সংবিধানের  ৩৯(২) ধারায় স্পষ্ট বলা হয়েছে- রাষ্ট্রের নিরাপত্তা, জনশৃঙ্খলা, শালীনতা বা নৈতিকতার স্বার্থে, আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ স্বাপেক্ষে  প্রত্যেক নাগরিকের বাক ও ভাব-প্রকাশের স্বাধীনতা দান করা হইল। কিন্তু বিতর্কীত এই বইটি সংবিধানেই এই ধারাটি লঙ্ঘন করেছে।কাজেই আদর্শ প্রকাশনিকে স্টল বরাদ্দ না দেয়া মোটেই অনুচিৎ হয়নি।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ঢাকায় চীনের ভিসা সেন্টার

রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকাশক্তি: সমাজকল্যাণমন্ত্রী

বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই: সেনা প্রধান

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস