শেষ বলের রোমাঞ্চে সাকিবদের জয়রথ থামালেন মাশরাফিরা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২৯, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ১০ মাঘ ১৪২৯

লেগ স্টাম্পের বাইরে লেংথ বল। ব্যাটসম্যান বল পাঠিয়ে দিলেন বাউন্ডারিতে। তার পরও তিনি হতাশায় ব্যাট দিয়ে মেরে বসলেন মাটিতে। বোলার আর কিপার তখন শুরু করেছেন উদযাপন! ম্যাচটিই পৌঁছে গিয়েছিল অমন এক সমীকরণে। ‘টাই’ করার জন্য শেষ বলে বরিশালের প্রয়োজন পড়ে ৬ রানের। রেজাউর রহমান রাজার আলগা বল পেয়েও মোহাম্মদ ওয়াসিম নিতে পারেন চার রান। অন্য কোনো সময় হয়তো যথেষ্টই ভালো, কিন্তু এ দিন যথেষ্ট নয়!

 

ছুটির দিন না হলেও গ্যালারিতে ছিল হাজার ১৫ দর্শকের ভীড়। দেশের ক্রিকেটের দুই জনপ্রিয় তারকা মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের দলের লড়াই বলে কথা! ম্যাচটিও হলো দারুণ উপভোগ্য। সম্ভবত এবারের বিপিএলের সবচেয়ে রোমাঞ্চ জাগানিয়া ম্যাচ। উত্তেজনায় টইটম্বুর সেই ম্যাচে সাকিবের ফরচুন বরিশালের জয়রথ থামিয়ে ২ রানের জয় পেল মাশরাফির সিলেট স্ট্রাইকার্স।

অথচ ম্যাচের দ্বিতীয় ওভারেই তিন উইকেট হারিয়ে কাঁপছিল সিলেট। সেখান থেকে তাদেরকে উদ্ধার করেন নাজমুল হোসেন শান্ত। প্রথম ওভারে জীবন পাওয়া ব্যাটসম্যান শেষ ওভার পর্যন্ত উইকেটে কাটিয়ে খেলেন ৬৬ বলে ৮৯ রানের ইনিংস। সিলেট ২০ ওভারে তোলে ১৭৩ রান।

রান তাড়ায় উত্তেজনার নানা মোড় পেরিয়ে শেষ বলে পৌঁছে যায় ম্যাচের সমীকরণ। সেখানে শেষ পর্যন্ত বরিশাল পেরে ওঠেনি অল্পের জন্য।

প্রথম ম্যাচে যে সিলেটের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল বরিশাল, টানা পাঁচ ম্যাচ জয়ের পর তারা আবার হারল সেই সিলেটের কাছেই। সাত ম্যাচে ছয় জয়ে সিলেট ধরে রাখল শীর্ষস্থান।

সিলেটের ইনিংসে ছক্কা ছিল ২টি, বরিশারের ইনিংসে ১৪টি। কিন্তু শেষ পর্যন্ত জয় সিলেটেরই। টি-টোয়েন্টি মানেই যে শুধু ছক্কার ঝড় নয়, সেটি ফুটে উঠল আরেকবার।

দুই দলের ক্যাচ হাতছাড়ার গল্প হয়েও থাকবে ম্যাচটি। শূন্য রানে জীবন পেয়ে সিলেটের ত্রাতা হয়ে ওঠেন শান্ত। বরিশালের তিন ব্যাটসম্যান জীবন পান। কিন্তু দততারা কেউই পারেননি বড় ইনিংস খেলে দলকে টানতে।

ম্যাচের শুরুটাই ক্যাচ মিস দিয়ে। প্রথম ওভারে সৈয়দ খালেদ আহমেদের অফ স্টাম্পের বের বাইরের শর্ট বলে ব্যাট চালিয়ে দেন শান্ত। থার্ড ম্যানে করিম জানাতের হাতের ফাঁক গলে বল পেরিয়ে যায় সীমানা। আউট হওয়ার বদলে ছক্কা! পরের বলটি ফুল টস পেয়ে ফ্লিক করে বাউন্ডারিতে পাঠান শান্ত।

পরের ওভারেই মোহাম্মদ ওয়াসিমের সেই তিন উইকেটের ওভার। একে একে আউট এবারের আসরে প্রথমবার ওপেন করতে নামা জাকির হাসান, আঙুলের চোট কাটিয়ে ফেরা তৌহিদ হৃদয় ও অভিজ্ঞ মুশফিকুর রহিম।

রাউন্ড দা উইকেটে করা ডেলিভারিতে পা না নড়িয়ে ব্যাট পেতে দিয় লাইন মিস করেন জাকির। ডিগবাজি খেয়ে ছিটকে গিয়ে পড়ে অফ স্টাম্প। হৃদয় ক্রিজে গিয়ে দ্বিতীয় বলে চার মেরে পরের বলটিই ফ্লিক করে ক্যাচ দেন ফাইন লেগে। মুশফিক প্রথম বলেই এলবিডব্লিউ ভেতরে ঢোকা ডেলিভারিতে।

দুই ওভারে তিন উইকেট হারিয়ে তখন দিশাহারা সিলেট। সেই দলকে পথে ফেরান শান্ত ও টম মুরস। পাওয়ার প্লেতে শট খেলে রানের চাকা কিছুটা সচল রাখেন তারা।

পাওয়ার প্লে শেষে শান্ত মন দেন উইকেট আঁকড়ে রাখায়। আরেকপ্রান্তে মুরস কিছু শট খেলে বাড়াতে থাকেন রান। ষষ্ঠ ওভারের পর পঞ্চদশ ওভারে গিয়ে আবার বাউন্ডারির দেখা পান শান্ত। তবে এক-দুই নিয়ে প্রান্ত বদল করেন তিনি নিয়মিতই। মুরস বাজে বল পেলেই পাঠান বাউন্ডারিতে।

৭১ বলে ৮১ রানের এই জুটি ভাঙে মুরসের বিদায়ে। বিপিএল অভিষেকে ৩০ বলে ৪০ রান করে এই ইংলিশ ব্যাটসম্যান স্টাম্পড হন সাকিবের বলে।

ততক্ষণে শুরুর ধাক্কা সামলে শক্ত ভিত পেয়ে গেছে সিলেট। পরের সময়টায় ঝড় তোলেন শান্ত ও থিসারা পেরেরা। এই জুটিতে ৬৮ রান আসে ৩৪ বলে!

শান্তর রান এক পর্যায়ে ছিল ৪৭ বলে ৪৮। পরের বলে ওয়াসিমের বলে দুর্দান্ত এক পুল শটে পা রাখেন তিনি এবারের বিপিএলের দ্বিতীয় ফিফটিতে। পরের ১৮ বলে করেন আরও ৩৭ রান।

১৬ বলে ২১ করে আউট হন পেরেরা। শান্ত শেষ পর্যন্ত চালিয়ে যান। ইনিংসের শেষ বলেও বাউন্ডারি মেরে তিনি অপরাজিত থেকে মাঠ ছাড়েন ১১ চার ও ১ ছক্কার ইনিংস খেলে। শেষ ৬ ওভারে সিলেট তোলে ৭৬ রান।

বরিশালের রান তাড়ার শুরুটা ছিল নাটকীয়। দ্বিতীয় ওভারের প্রথম বলে মাশরাফির আচমকা লাফানো ডেলিভারি ইব্রাহিম জাদরানের ব্যাটে ছোবল দিয়ে আলতো ক্যাচ যায় পয়েন্টে। কিন্তু সহজতম সেই ক্যাচ ছেড়ে দেন জাকির। উল্টো আঙুলে আঘাত পেয়ে মাঠ ছাড়েন তিনি।

বিষয়ঃ বিপিএল

Share This Article