শীত এলেই কোষ্ঠকাঠিন্যে ভোগেন? জানুন সমাধান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৯, শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩, ৩০ পৌষ ১৪২৯

শীতকালে বাচ্চা থেকে বুড়ো প্রায় সকলেই কোষ্ঠাকাঠিন্যের সমস্যায় ভোগেন। এই সময় যেমন ভুরিভোজও বেশ জমিয়ে হয়, তেমনই গ্যাস-অম্বলও বেশি হয়। বেশিক্ষণ গরম পোশাক পরে থাকায় পেট গরমের মতো সমস্যাও দেখা দেয়। আর হয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। 

কোষ্ঠকাঠিন্য হলে পেট, কোমরে ব্যথা শুরু হয়, ব্যথা হয় মলদ্বারেও। পেট পরিষ্কার হয় না ঠিক মতো। ফলে গ্যাস লেগেই থাকে। খাওয়াদাওয়ায় কোনও রুচি থাকে না। সারা বছর যারা সুস্থ থাকেন, তাদেরও শীতকালে এক বার হলেও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে হয়।

 

দীর্ঘ দিন কোষ্ঠকাঠিন্যে ভুগলে কোলন ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। তাই, সুস্থ থাকতে এই শীতে খাওয়াদাওয়া নিয়ে সকলকেরই সচেতন থাকা জরুরি।

জেনে নিন, শীতকালীন কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে কী করবেন...

> ভুসিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে এবং ওজনও কমাতে সাহায্য করে। এক গ্লাস পানিতে ২ থেকে ৩ চা চামচ ভুসি কোষ্ঠকাঠিন্যের জন্য সবচেয়ে ভালো ঘরোয়া প্রতিকার।

> ত্রিফলা কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় দারুণ কার্যকর। রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে এক চামচ ত্রিফলা চূর্ণ এক কাপ গরম পানিতে মিশিয়ে নিন। তার পরে সেটি খেয়ে ফেলুন। সকালে পেট পরিষ্কার হয়ে যাবে।

> কালো কিশমিশে অদ্রবণীয় ফাইবার থাকে, যা মল সহজভাবে বেরোতে এবং অন্ত্রকে স্বাভাবিকভাবে কাজ করতে সাহায্য করে। ঘুমানোর আগে চার থেকে পাঁচটি ভেজানো কালো কিশমিশ খান। পরদিন সকালেই তার রেজাল্ট পাবেন!

> কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে জোয়ান খেতে পারেন। জোয়ান আমাদের শরীরে গ্যাস্ট্রিক জুস উৎপাদনকে সাহায্য করে, যা হজম প্রক্রিয়ায় উন্নতি ঘটায়। আধা চা চামচ জোয়ান গরম পানিতে ভিজিয়ে পান করুন।

> ক্যাস্টর অয়েল কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় খুবই কার্যকর। ক্যাস্টর অয়েলে রয়েছে রিসিনোলিক অ্যাসিড, যা শরীর থেকে মল বর্জ্য নির্মূল করতে সহায়তা করে। ঘুমানোর আগে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল কোষ্ঠকাঠিন্য নিরাময়ে কার্যকরী হতে পারে। তবে, গর্ভবতী নারী এবং ঋতুস্রাবের সময় এর ব্যবহার না করাই ভালো।

> গবেষণা অনুসারে, নারকেল তেলে রয়েছে মিডিয়াম-চেইন ফ্যাটি অ্যাসিড (MCFAs), যা মলত্যাগকে উদ্দীপিত করে এবং মল নরম করতে সাহায্য করে। তাই, কোষ্ঠকাঠিন্য নিরাময়ে রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টেবিল চামচ নারকেল তেল খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

সূত্র: এই সময়

বিষয়ঃ গবেষণা

Share This Article

বাংলাদেশের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন আইএমএফের

নেপালের উপপ্রধানমন্ত্রীকে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট

তারেকের বিরুদ্ধে রেমিট্যান্স গায়েবের অভিযোগ !

গোপনে নির্বাচনী সমঝোতা করছে বিএনপির হাইকমান্ড!

শরিকদের সাথে প্রতারণা, ভরাডুবি হলে সব দায় বিএনপির !

প্রধানমন্ত্রীর জনসভার উদ্দেশে মাদ্রাসা মাঠে আসছেন নেতাকর্মীরা

আমনে ভাসছে দেশ: বিঘা প্রতি কৃষকের মুনাফা ১৮ থেকে ২১ হাজার টাকা!

একদিকে আন্দোলন,আরেকদিকে নির্বাচনের জন্য প্রার্থী চূড়ান্ত বিএনপির!

গুজব কাটিয়ে ব্যাংকে আস্থা ফিরেছে সাধারণ মানুষের

ক্ষমতা ছাড়াই হাজার কোটির সম্পত্তি বিএনপি নেতা আমানের