বিয়ের প্রতিশ্রুতিতে সম্মতিক্রমে যৌন সম্পর্ক ধর্ষণ নয় : ওড়িশা হাইকোর্ট

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৬, বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩, ২৭ পৌষ ১৪২৯

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে একজন প্রাপ্তবয়স্ক নারীর সঙ্গে তার সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক স্থাপন করলে সেটা ধর্ষণ বলে গণ্য হবে না বলে রায় দিয়েছেন ভারতের ওড়িশার হাইকোর্ট। সেই সঙ্গে একজন নারী তার নিজের পছন্দে কারো সঙ্গে ঘনিষ্ঠ হলে সেখানে ধর্ষণ আইন ব্যবহার করা উচিত নয় বলেও মন্তব্য করেছেন আদালত।

 

 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। সম্প্রতি এক ধর্ষণ মামলার শুনানি চলাকালে বিচারপতি সঞ্জীব পানিগ্রাহির একক বেঞ্চ এ রায় দেন।

বিচারপতি সঞ্জীব পানিগ্রাহির মতে, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ বিষয়টি ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারাকে সমর্থন করে না। এমনকি কোনো প্রতিশ্রুতি ছাড়াই সম্মতিক্রমে যৌন সম্পর্ক স্থাপন ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারা ( ধর্ষণের জন্য শাস্তি) অধীনে বিচারিক বিষয় হওয়া উচিত না। বিয়ের মিথ্যা প্রতিশ্রুতিতে ধর্ষণের আইনটি ভ্রান্ত বলে মনে হয়।

হিন্দুস্তান টাইমস জানায়, বিয়ের প্রতিশ্রতি দিয়ে এক নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক তৈরি করেন এক যুবক। কিন্তু পরে সেই যুবক বিয়ে না করেই পালিয়ে যান। এরপরেই যুবকের নামে ধর্ষণের অভিযোগ দায়ের করেন ওই নারী। তার অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত যুবককে গ্রেপ্তার করে পুলিশ। নিম্ন আদালতে তার জামিন আবেদন খারিজ করা হয়। পরবর্তীতে ওই অভিযুক্ত যুবককে ওড়িশা হাইকোর্টে তোলা হয়।

এই মামলার রায়ে বলা হয়, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দুজনের সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক ধর্ষণ হতে পারে না। শর্তসাপেক্ষ ওই যুবককে জামিনের আদেশ দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়াও বিচারপতি বলেছেন, মামলার বাদীপক্ষকে কোনো রকম হুমকি না দিয়ে, ঘটনার তদন্তে ওই যুবক যেন তদন্তকারী পুলিশকে সর্বাত্মক সহায়তা করেন।

 

বিষয়ঃ ভারত

Share This Article