মেট্রোরেলের কল্যাণে বছরে ৪০ হাজার কোটি টাকা সাশ্রয়!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:০৬, বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২, ১৩ পৌষ ১৪২৯

ঢাকাবাসীর দিনের সবচেয়ে ব্যস্ত সময়গুলোর বেশিরভাগ কেটে যায় যানজটে আটকা পড়ে। এতে প্রতিদিন নষ্ট হয় প্রায় ৩৮ লাখ কর্মঘণ্টা। শ্রমের মূল্যে এই অর্থ বছরে দাঁড়ায় ৩.৮ মিলিয়ন ডলার, যা টাকায় প্রায় ৪০ কোটি ৪০ লাখ ২৬ হাজারেরও বেশি।

তবে আশার কথা হচ্ছে, মেট্রোরেলের কল্যাণে এই ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নেওয়া সম্ভব হবে। অন্তত বছরে ৪০ হাজার কোটি টাকা সাশ্রয় হবে। এর পাশাপাশি রাজধানীতে মাত্রাতিরিক্ত যানবাহনের সংখ্যাও কমবে। ফলে জ্বালানি কম পোড়ার কারণে বাতাসেও ২ লাখ টন কার্বন নিঃসরণ কমবে।

 

২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন অনুষ্ঠানে বিভিন্ন জরিপের বরাতে এমনটাই জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড বা ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

তিনি বলেন, মেট্রোরেল উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত পুরোপুরি চালু হলে প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী আসা-যাওয়া করতে পারবেন। মাত্র ৩৮ মিনিটের এ যাত্রায় মানুষের সময় বাঁচবে। সাধারণত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আসতে সময় লাগে গড়ে দুই থেকে তিন ঘণ্টা।

অন্যদিকে,  প্রতিদিন ভ্রমণ সময়ের ব্যয় বাঁচবে ৯ কোটি ৪০ লাখ এবং যানবাহনের খরচ বাঁচবে ১ কোটি ১৮ লাখ টাকা। সে হিসাবে প্রতি বছর সাশ্রয় হবে ৪০ হাজার কোটি টাকা।

উল্লেখ্য, ঢাকা সিটির যানজট ও সময় বাঁচাতে ২০৩০ সাল নাগাদ ছয়টি মেট্রোরেলের জন্য ১৩০ কিলোমিটারের রেল নেটওয়ার্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে  সরকার। মেট্রোরেলের পুরো নেটওয়ার্ক চালু হলে দৈনিক যাত্রী চলাচল করবে ৫০ লাখেরও বেশি। এ নেটওয়ার্কের মধ্যে এমআরটি লাইন-১ চলবে মাটির নিচ দিয়ে। এটিই হবে দেশে মাটির নিচের প্রথম কোনো রেল। ইতিমধ্যে এর কাজও শুরু হয়েছে।

৩১ দশমিক ২ কিলোমিটারের এ প্রকল্পের দুটো অংশ। প্রথমটি ১৯ দশমিক ৮৭ কিলোমিটারের এ অংশ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। আর বাকি ১১ দশমিক ৩৬ কিলোমিটারের অংশটি এলিভেটেড ওয়েতে নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


সরকার বিরোধী এজেন্ডা বাস্তবায়ন: সহিংসতার জেরে ২০০ পোশাক কারখানা বন্ধ!

১৩ দিনে এলো ৭৮ কোটি ডলার রেমিট্যান্স

রফতানি আয়ে সুবাতাস: সেপ্টেম্বরে এলো ৪.৩১ বিলিয়ন ডলার

২০৩৪ সাল পর্যন্ত কানাডায় রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

আগামীকাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু

বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করছে এডিবি

জুলাই থেকে শুরু ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য

কমেছে পেঁয়াজের দাম

বাংলাদেশকে কেন ঋণ দেয়া হয়েছে, জানালেন আইএমএফ' প্রধান

১২৫ কোটি ডলার ঋণ অনুমোদন : উচ্চ-মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য পূরণে বাংলাদেশের সাথে থাকবে বিশ্বব্যাংক!

ঈদে রেমিট্যান্স এসেছে ১৩ হাজার ৬০০ কো‌টি

‘এমভি সোল’ জাহাজে নতুন ইতিহাস গড়ল পায়রা বন্দর