শারীরিক সম্পর্কের সময় হার্ট অ্যাটাকে যুবকের মৃত্যু

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৮, মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

আন্তর্জাতিক ডেস্ক


ভারতের মহারাষ্ট্র প্রদেশের নাগপুরে প্রেমিকার সঙ্গে শারীরিক সম্পর্কের সময় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ২৮ বছর বয়সী এক তরুণের মৃত্যু হয়েছে। রোববার নাগপুরের সাওনার এলাকার একটি হোটেলে এই ঘটনা ঘটেছে বলে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

 

এতে বলা হয়েছে, নিহত তরুণের নাম অজয় পারতেকি। প্রেমিকার সঙ্গে শারীরিক সম্পর্কের সময় তিনি মারা গেছেন। পারতেকি কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হয়েছিলেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। পুলিশ ওই তরুণ ও তার প্রেমিকার কোনও ওষুধ সেবনের প্রমাণ পায়নি।

মহারাষ্ট্র পুলিশ বলেছে, অজয় পারতেকি গত কয়েকদিন ধরে জ্বরে ভুগছিলেন বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন। পেশায় গাড়িচালক হলেও ওয়েল্ডিং টেকনিশিয়ান হিসেবেও কাজ করতেন তিনি।

গত তিন বছর ধরে মধ্যপ্রদেশের চিন্দওয়াড়ার ২৩ বছর বয়সী এক নার্সের সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল পারতেকির। উভয় পরিবারের সদস্যরা তাদের প্রেমের ব্যাপারে অবগত ছিলেন। দু’জনের পরিচয় হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। বিয়ের জন্য  প্রেমিকার মায়ের কাছে প্রস্তাব দিয়েছিলেন পারতেকি। কিছুদিনের মধ্যে বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার পরিকল্পনাও ছিল তাদের।

পুলিশ বলছে, স্থানীয় সময় রোববার বিকেল ৪টার দিকে নাগপুরের সাওনার একটি হোটেলে যায় এই জুটি। পরে সেখানে প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তে লিপ্ত থাকা অবস্থায় বিছানায় পড়ে যান পারতেকি। হোটেল কর্তৃপক্ষকে প্রেমিকের অসুস্থ হয়ে পড়ার খবর দেন তরুণী। পরে তাকে অবচেতন অবস্থায় উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছানোর পর চিকিৎসকরা পারতেকিকে মৃত ঘোষণা করেন।

সানোয়ার পুলিশ স্টেশনের সহকারী পুলিশ পরিদর্শক (এপিআই) সতিশ পাতিল বলেন, ওই তরুণী তাদের বলেছেন যে, ঘনিষ্ঠ মুহূর্তে লিপ্ত থাকা অবস্থায় অসুস্থ হয়ে পড়েন পারতেকি। নিহত তরুণের কোনও ওষুধ সেবনের আলামত পাওয়া যায়নি। এমনকি তার কাছে মাদকের কোনও মোড়ক অথবা প্যাকেটও মেলেনি। এছাড়া তরুণী বলেছেন, তার সামনেও কোনও কিছু সেবন করেনি পারতেকি।

পুলিশের এই কর্মকর্তা বলেছেন, রাসায়নিক পরীক্ষার জন্য নিহত তরুণের ভিসেরা এবং রক্ত হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তে চিকিৎসকরা প্রাথমিকভাবে সম্ভাব্য হার্ট অ্যাটাকের কারণে ওই তরুণের মৃত্যু হয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন। এই ঘটনায় পুলিশ সানোয়ার থানায় দুর্ঘটনাজনিত মৃত্যুর একটি মামলা দায়ের করেছে।

ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ আনন্দ সঞ্চেতি বলেন, যৌন মিলনের সময় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাওয়ার ঘটনা বিরল। তবে এই ধরনের ঘটনা অসম্ভব নয়। ২০ বছর বয়সের কোঠায় থাকা তরুণদেরও করোনারি ধমনীর এই রোগ নির্ণয় করা না গেলে তা অনেক সময় প্রাণঘাতী হতে পারে। আমরা এখন তরুণ-তরুণীদের হৃদযন্ত্রে ব্লক খুঁজে পাচ্ছি। কেউ যদি এই রোগের চিকিৎসা না নেন, তাহলে কঠোর পরিশ্রমের সময় যেমন— যৌন মিলন; তা প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

পারতেকির এই ঘটনার কথা উল্লেখ করে তিনি ২৫ বছর বয়সের মধ্যে হার্টের পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দিয়েছেন। বিষয়টির ব্যাখ্যা করে সঞ্চেতি বলেছেন, কঠোর শারীরিক পরিশ্রমের সময় হৃদপিণ্ডের পেশীগুলোর জন্য রক্ত এবং অক্সিজেনের উচ্চ প্রবাহের দরকার হয়। যা শরীর থেকে সরবরাহ করা সম্ভব না হলে প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

হাইপারট্রফিক কার্ডিয়াকমিওপ্যাথিতে (হৃদপিণ্ডের পেশী ঘন হওয়া) ভুগছেন এমন লোকজনও যৌনতার মতো ক্রিয়াকলাপের সময় মারা যেতে পারেন বলে জানিয়েছেন তিনি।

Share This Article

মুজিব কর্নার থেকে বঙ্গবন্ধুকে জানবে নতুন প্রজন্ম

‘গণতন্ত্র হত্যা করে বিএনপি আবার গণতন্ত্রের গল্প শোনায়’

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হবে স্বাস্থ্যসেবা

কিছু না পেয়ে এখন পাঠ্যপুস্তকের ভুলকে ইস্যু বানাচ্ছে বিএনপি

শিগগিরই বাংলাদেশে ক্যাম্পাস খুলছে মালয়েশিয়ার ইউসিএসআই

বিএনপির যুগপৎ আন্দোলন:সময় না পেরুতেই বেকায়দায় আন্দোলনের সঙ্গীরা!

গণতন্ত্রের প্রতীক আফগান নারী কৌঁসুলিরা এখন স্পেনের শরণার্থী

নির্বাচন কমিশনে চিরুনি অভিযান:সর্ষেই ভুত!

পাঠ্যবই পৌঁছাতে দেরি হলে প্রয়োজনীয় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রে নারী কাউন্সিলরকে গুলি করে হত্যা


ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪

ইউক্রেনকে যুক্তরাজ্যও দেবে না যুদ্ধবিমান

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণের দায় স্বীকার তালেবানের

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৯০

যুদ্ধ জাহাজ চাইলো ইউক্রেন, জার্মান বললো এটা বাড়াবাড়ি

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির মাসে রাশিয়া যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

ঋণ পেতে আইএমএফের কঠিন সব শর্ত মেনে নিল পাকিস্তান

পাকিস্তানে পেট্রোলের লিটার আড়াইশ, ডলার ২০৮ রুপি

দুই বছর আগেই নির্বাচনী প্রচারণায় ট্রাম্প

দলের চেয়ারম্যানকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করলেন সুনাক

২৬ দিনে ৫৫ মৃত্যুদণ্ড কার্যকর ইরানে

৮২ হাজার কর্মী নেবে ইতালি সরকার