কেন্দ্রীয় ব্যাংকের ৫৯০ কোটি টাকা ফেরত দিলো ইসলামী ব্যাংকগুলো

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৬, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

টানা দুইদিন কেন্দ্রীয় ব্যাংক থেকে লিকুইডিটি সাপোর্ট নিলেও তৃতীয় দিনে এসে নতুন করে লিকুইডিটি সাপোর্ট নেওয়ার বদলে ৫৯০ কোটি টাকা ফেরত দিয়েছে ইসলামী ধারার ব্যাংকগুলো।

ব্যাংকগুলোর নিট ধার নেমে এসেছে ৪৬৫৭ কোটি টাকায়।

প্রথম দুই দিনে পাঁচটি ঋণদাতা ব্যাংক যথাক্রমে- ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এবং গ্লোবাল ইসলামী ব্যাংক পাঁচ হাজার ২৪৭ কোটি টাকা ঋণ নেয়।

 শরিয়াহ-সম্মত ব্যাংকগুলোকে ১৪ দিনের স্বল্পমেয়াদী তারল্য সহায়তা প্রদান করার লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া উদ্যোগের আওতায় তারা এই ঋণ গ্রহণ করে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এ পরিমাণের মধ্যে মঙ্গলবার তিন হাজার ৯৯৫ কোটি টাকা এবং বুধবার এক হাজার ২৫২ কোটি টাকা ধার করা হয়েছিল, যেখানে ইসলামী ব্যাংক সর্বোচ্চ ঋণগ্রহীতা ছিল।  

বাংলাদেশ ব্যাংক থেকে উল্লেখযোগ্য পরিমাণে ঋণ গ্রহণ করা একটি ইসলামি ব্যাংকের ট্রেজারি প্রধান দেশের একটি জাতীয় দৈনিককে জানান, গত কয়েকদিনে আমাদের ব্যাংক থেকে কিছু কর্পোরেট আমানত তুলে নেওয়া হয়েছে, যার ফলে আমাদের তারল্য দ্রুত হ্রাস পেয়েছে। বিপরীতে, অনেক গ্রাহক ছোট আকারের নতুন আমানত জমা করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, গ্রাহকদের আরো ভালো পরিষেবা দেওয়ার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করছি। আমাদের শাখা নেটওয়ার্কগুলো ভালো সেবা প্রদান করছে।

তবে সংশ্লিষ্ট ব্যাক্তিরা জানিয়েছেন, সব ইসলামী ব্যাংক তারল্য সংকটে নেই। বরং কয়েকটি শাখা অন্য ব্যাংককে ঋণ দেওয়ার অবস্থানেও রয়েছে।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসলেহ উদ্দিন আহমেদ বলেন, আমাদের কাছে তিন হাজার ২০০ কোটি টাকার উদ্বৃত্ত তারল্য রয়েছে, যে কারণে আমাদের কেন্দ্রীয় ব্যাংকের সহায়তার প্রয়োজন নেই। এছাড়াও, আমরা সাম্প্রতিক সময়ে অন্যান্য ব্যাঙ্কগুলোকে স্বল্পমেয়াদে প্রায় দুই হাজার কোটি টাকার বিভিন্ন ঋণ প্রদান করেছি।

বর্তমানে, দেশের ৬১টি ব্যাংকের মধ্যে ১০টি শরিয়াহ অনুযায়ী কাজ করছে। ব্যাংকগুলো হলো- ইসলামী ব্যাংক বাংলাদেশ, আইসিবি ইসলামী ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং এনআরবি গ্লোবাল ব্যাংক।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article