মানবাধিকার ইস্যু: আরেকবার মাথা উঁচু করে দাঁড়ালো বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫৯, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
  • দেশের মুকুটে যুক্ত হলো নতুন পালক
  • বাংলাদেশ সমর্থন দিয়েছে ১৬০টি দেশ 
  • ঐতিহাসিক বিজয় ও উল্লেখযোগ্য অর্জন 

সম্প্রতি জাতিসংঘ মানবাধিকার পরিষদে (ইউএনএইচআরসি) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদের জন্য সদস্যপদ লাভ করেছে বাংলাদেশ। এর মধ্য দিয়ে বিশ্ব দরবারে আরও একবার মাথা উঁচু করে দাঁড়ালো বাংলাদেশ। দেশের মুকুটে যুক্ত হলো নতুন পালক।

বাংলাদেশকে মানবাধিকার পরিষদের সদস্য হওয়ার জন্য সমর্থন দিয়েছে ১৬০টি দেশের প্রতিনিধি, যা দেশের ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবাধিকার ইস্যুতে এটি দেশের জন্য এক ঐতিহাসিক বিজয় ও উল্লেখযোগ্য অর্জন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মাবাধিকার কর্মীরা বলছেন, সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হওয়া জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মানবাধিকারের উন্নয়ন ও সুরক্ষায় বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টার প্রতিশ্রুতির প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতির বহিঃপ্রকাশ এটি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, একটি ক্ষুদ্র ও বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ রাষ্ট্র হওয়া সত্ত্বেও ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবন রক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমকালীন বিশ্বে মানবাধিকার রক্ষায় সবচেয়ে বড় নজির সৃষ্টি করেছেন।

কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশ ১৯৫১ সালের জাতিসংঘের শরণার্থী কনভেনশনে স্বাক্ষরকারী দেশ না হওয়া সত্ত্বেও বিশ্বের অত্যাচারিত, নির্যাতিত ও নিপীড়িত মানুষের পাশে থেকে আর্তমানবতার সেবা করে যাচ্ছে। আশ্রিত রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিকোণ থেকেই থাকা-খাওয়া, চিকিৎসাসহ প্রয়োজনীয় সব কিছুর ব্যবস্থা করে  বিশ্ব মানবতার উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ।  

উল্লেখ্য, মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে বাংলাদেশ ১৮৯টি ভোটের মধ্যে ১৬০টি ভোট পেয়েছে, যা এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ। এ অঞ্চলে বাংলাদেশসহ দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ, ভিয়েতনাম, আফগানিস্তান, কিরগিজস্তান ও বাহরাইন প্রতিদ্বন্দ্বিতা করেছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article