বয়কট ঘটনার পর প্রথম কাতার সফরে আমিরাতের প্রেসিডেন্ট

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:০৯, সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান আকস্মিক সফরে কাতার গিয়েছেন। তুরস্কভিত্তিক টিআরটি ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, রাজনৈতিক বিরোধের জেরে ২০১৭ সালে সৌদি নেতৃত্বাধীন চারটি দেশ কাতারকে সাড়ে তিন বছর যাবত বয়কট করে। ২০২১ সালের জানুয়ারিতে সৌদি জোট বয়কট প্রত্যাহার করে।

 

উল্লেখ্য, ২০১৭ সালে পূর্বঘোষণা ছাড়াই কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। ওই সময় তাদের অভিযোগ ছিল, কাতার সন্ত্রাসবাদের মদদ দিচ্ছে। এ ছাড়া ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে দেশটির। কিন্তু কাতার এসব অভিযোগ অস্বীকার করেছিল।

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবু ধাবিরও শাসক। কাতারের আমির শেখ তামিম বিন হামদ আল থানির আমন্ত্রণে তিনি দোহা সফরে গিয়েছেন। কাতারে ফুটবল বিশ্বকাপ-২০২২ অনুষ্ঠিত হচ্ছে।
সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ওয়ামের খবরে বলা হয়েছে, ‘দুই দেশ এবং দেশের জনগণের মধ্যে বিদ্যমান ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি করতে প্রেসিডেন্ট জায়েদ আল নাহিয়ান কাতার সফর করছেন।’

শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে ২০১৭ সালে কাতারকে বর্জনের ‘প্রধান স্থপতি’ হিসেবে মনে করা হয়। ওই সময় মিশর, সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত কাতারের জন্য আকাশ এবং সমুদ্রসীমা বন্ধ করে।

Share This Article


নেসলের শিশুখাদ্যে মিলল উচ্চমাত্রায় চিনি

সেনাপ্রধানকে যে হুমকি দিলেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের ‘না’তে আটকে যেতে পারে ফিলিস্তিনের সদস্যপদ

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান