এমিলিয়ানো মার্টিনেজ আর্জেন্টিনার গোলবারের আস্থা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১১, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

ম্যাচে শেষের দিকে গোলটা প্রায়ই হয়ে যেতো অস্ট্রেলিয়ার। কিন্তু শেষ মুহুর্তে আর্জেন্টিনার ত্রাতা হয়ে আর্বিভুত হন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ইনজুরি সময়ে আর্জেন্টিনার বিপদ সীমানায় অনেকটা অরক্ষিত অবস্থায় বল পেয়ে যান অস্ট্রেলিয়ার কুওল। তার শট প্রথম প্রচেষ্টায় আটকানোর পর বল বেরিয়ে যায় মার্টিনেজের হাত ফসকে, কিন্তু দ্বিতীয় প্রচেষ্টায় বলটিকে লুফে নিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে তুলে দেন আলবিসেলেস্তেদের গোলবারের আস্থা প্রতীক মার্টিনেজ।

 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত দারুণ খেলেছেন ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার হয়ে খেলা এই গোলরক্ষক। অজিদের বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করে দেন এই গোলরক্ষক। যদিও ম্যাচটিতে একটি গোল হজম করেছে আর্জেন্টিনা। তবে সেটিতে মার্টিনেজের কোনো দায় ছিল না। অস্ট্রেলিয়ার গুডউইনের শট আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজের গায়ে লেগে জড়িয়ে যায় জালে।

এবারের বিশ্বকাপে ভালোই খেলছেন এই আর্জেন্টাইন গোলরক্ষক। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ শুরু করে মেসির আর্জেন্টিনা। সেই ম্যাচে দুই গোল হজম করেছিল আর্জেন্টিনা। তবে সেই ম্যাচে ডিফেন্সের দায়েই দুই গোল হজম করেছে তারা।

বিশ্বকাপের আগে থেকে আলোচনায় ছিলেন বাজপাখি বলে খ্যাত মার্টিনেজ। গেলো বছর কোপা আমেরিকায় তার দুর্দান্ত পারফরমেন্সের ওপর ভর করে ২৮ বছর পর শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে টাইব্রেকারে একাই তিনটি শট ঠেকিয়ে দিয়েছিলেন এই গোলরক্ষক। এই অভাবনীয় পারফরমেন্সই তাকে নিয়ে যায় অনন্য উচ্চতায়। আর ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হয়ে ওঠেন দলের প্রধান ত্রাতা। সেই ম্যাচে ব্রাজিলের বেশ কিছু ভয়ংকর আক্রমণ রুখে দেন তিনি। নেইমার, রিচার্লিশন আর গাবিদের নেওয়া শট যেভাবে এককভাবে রুখে দিয়েছেন তিনি তা ছিল সত্যি অবিশ্বাস্য।

ইংলিশ প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার গোলবার আগলানোর দায়িত্ব পালন করেন তিনি। এবারের ইংলিশ প্রিমিয়ার লিগেও নিজের নামের প্রতি সুবিচার করেছেন তিনি। মার্টিনেজের গোলকিপিং মনে করিয়ে দিচ্ছে ১৯৯০ এর ইটালি বিশ্বকাপে আর্জেন্টিনার সাবেক লিজেন্ড গোলরক্ষক সার্জিও গোয়াচেয়ার কথা। গোয়াচেয়ার সেবার অতিমানবীয় পারফরমেন্সের ওপর ভর করেই ফাইনালে উঠেছিলো আর্জেন্টিনা। সেবার কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে টাইব্রেকারে যুগোশ্লাভাকিয়া ও ইটালির বিপক্ষে পেনাল্টি রুখে হিরো বনেছিলেন গোয়াচেয়া। এবারের বিশ্বকাপ কি তাহলে মার্টিনেজের বিশ্বকাপ হবে সেটিই এখন দেখার বিষয়।

বিষয়ঃ ফিফা

Share This Article