ভারতের সঙ্গে ভিসামুক্ত যাতায়াত চায় বাংলাদেশ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫৫, রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

ভারতের সঙ্গে ভিসামুক্ত যাতায়াত চাইলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শনিবার রাতে শিলচর-সিলেট উৎসবের দ্বিতীয় দিনে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিংয়ের সঙ্গে এক অনির্ধারিত আলোচনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন। এছাড়া আগামী বছর দ্বিতীয় শিলচর-সিলেট উৎসব সিলেটে আয়োজন হবে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শনিবার (৩ ডিসেম্বর) রাতেই শিলচর সফররত বাংলাদেশি সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফিংয়ে বলেন, ভারতের সঙ্গে ভিসামুক্ত যাতায়াতের কথা ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বলেছি। তিনি আমার কথা শুনেছেন। কিন্তু কোনো উত্তর দেননি।

শিলচর-সিলেট সম্মেলনে ঢাকার সঙ্গে ভারতের উত্তর-পূর্ব রাজ‍্যের সম্পর্কের উন্নতির বিষয়ে ড. মোমেন বলেন, এই সম্মেলনে দুটো দাবি উঠেছে। এরমধ‍্যে একটি হল গুয়াহাটি থেকে সিলেট হয়ে ঢাকা পর্যন্ত ফ্লাইট পরিচালনা। আরেকটি হল শিলচর-সিলেট সরাসরি বাস চলাচল। পাশাপাশি গুয়াহাটি থেকে শিলং হয়ে সিলেট ওপর দিয়ে সরাসরি ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ চালু করা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গুয়াহাটি থেকে সিলেট হয়ে ঢাকার ফ্লাইট চালুর বিষয়টি যাতে দ্রুত হয় সেজন‍্য দিল্লিকে প্রস্তাব দিয়েছি। এছাড়াও আমরা চেয়েছি, আমাদের প্রধানমন্ত্রী চেয়েছেন উত্তর পূর্ব ভারতের সঙ্গে যাতে ব‍্যবসা বাণিজ্য ও বিনিয়োগ বাড়ে। তাতে উভয়েরই মঙ্গল।

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বহুদিন ধরে অনেক চিন্তা কিংবা পরিকল্পনা হয়েছে-এর বাস্তবায়ন কিভাবে হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কাজ শুরু হয়ে গেছে। শিলচর-সিলেট সম্মেলনে আপনারা দেখেছেন ভারতের একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এসেছেন। তাদের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা ঐক‍্যমতে পৌঁছেছি। আমি তাদের বলেছি আমরা ঐক‍্যমতের এই সম্পর্ককে আরো শক্তিশালী করতে চাই। উভয় দেশ এই সম্পর্ককে কাজে লাগিয়ে লাভবান হতে পারে। বাংলাদেশে শান্তি শৃঙ্খলা আছে বলে অভাবনীয় উন্নতি হচ্ছে। একে কাজে লাগিয়ে প্রতিবেশীরও উন্নয়ন দরকার। শিলচর-সিলেট উৎসব এই উন্নয়নের ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

Share This Article


যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে

২১ নাবিক জাহাজে, ২ জন দেশে আসবেন বিমানে