বাইডেন ইউক্রেন যুদ্ধ অবসানে পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৫১, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার নেতা সত্যিকার অর্থে ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে তিনি ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত আছেন। মস্কোর আগ্রাসন শুরুর পর এই প্রথমবারের মতো তিনি এমন মন্তব্য করলেন। খবর এএফপি’র।

 

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফর চলাকালে বৃহস্পতিবার তার সাথে কথা বলার সময় বাইডেন এ কথা বলেন।


এ সময় মাক্রোঁ বলেন, তার ওয়াশিংটন সফরের পর তিনি আবারো পুতিনের সাথে কথা বলবেন। তিনি রাশিয়ার নেতার সমালোচনা করার ব্যাপারে সতর্ক করেছেন।

মাক্রোঁর সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, তার অবিলম্বে পুতিনের সাথে যোগাযোগ করার কোন পরিকল্পনা নেই। তবে এ ব্যাপারে তিনি সম্ভাবনা খোলা রেখেছেন।

বাইডেন বলেন, ‘আমি পুতিনের সাথে কথা বলার জন্য প্রস্তুত রয়েছি যদি সত্যিকার অর্থে তার মধ্যে এই সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ থাকে যে তিনি ইউক্রেন যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। তবে তিনি এখনো তা করেননি।’

তিনি বলেন, ‘যদি তা হয়, আমার ফরাসি এবং ন্যাটো বন্ধুদের সাথে পরামর্শ করে পুতিনের মনে কী আছে তা দেখতে আমি তার সাথে আলোচনায় বসতে পারলে খুশি হবো। তিনি এখনো এটি করেননি।’

আলোচনার শেষ পর্যায়ে বাইডেন ও ম্যাক্রোঁ উভয়ই রাশিয়ার আক্রমণকারীদের বিরুদ্ধে ইউক্রেনকে দীর্ঘ মেয়াদী সমর্থনের প্রতিশ্রুতি দেন।

বাইডেন বলেন, ‘এই যুদ্ধ অবসানের একটি উপায় রয়েছে। এক্ষেত্রে প্রথমেই পুতিন ইউক্রেন থেকে তাদের সকল সৈন্য সরিয়ে নেবেন। কিন্তু তিনি তা করবেন বলে মনে হয় না।’

Share This Article


বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল