বিএনপির ‘১০ ডিসেম্বর’র রহস্যফাঁস!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৫, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

আগামী ১০ ডিসেম্বর রাজধানী ঢাকায় গণসমাবেশ করবে বিএনপি।ওইদিন নয়াপল্টনে সমাবেশ করে বড় ধরনের শক্তি দেখাতে চায় দলটি। যদিও তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি পেয়েছে। এই দিনটিতে গণসমাবেশ করার পেছনে  ‘বিশেষ কারণ’ দেখছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। এই দিবসে সমাবেশের মাধ্যমে রাজধানীতে অস্থিতিশীল পরিবেশ তৈরি করবে বিএনপি। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে বা শৃঙ্খলা বজায় রাখতে ব্যবস্থা নিলে বিশ্বের চোখে বাংলাদেশে মানবাধিকার নেই বলে পূর্বপরিকল্পিত প্রচারণা চালাতে পারবে।

সমালোচকরা বলছেন বিএনপি পুলিশের নামে নিষেধাজ্ঞা আনার নতুন ষড়যন্ত্র করছে।সম্প্রতি কুমিল্লার সমাবেশে দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা বলেন, সরকার পুলিশ দিয়ে গণতান্ত্রিক আন্দোলনে বাধা সৃষ্টি করছে, হত্যা করছে। ‍পুলিশের এই অমানবিক অত্যাচার থেকে বিএনপির রেহাই পাবার সময় চলে এসেছে। বিশ্ববাসী পুলিশের নির্যাতন দেখেছে। খুব শিঘ্রই এটি বন্ধ করবে তারা।

২০২১ সালের ১০ ডিসেম্বর ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনমূলক কাজে জড়িত থাকার’ অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের একটি লবিস্ট ফার্মের পেছনে তিন বছরে বিএনপি দুই মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৭ কোটি টাকা) খরচ করেছে বলে জানা গেছে।

বিশ্লেষকরা বলছেন, আগামী ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে পুলিশের ওপর যদি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আসে, তাহলে সরকারবিরোধী আন্দোলনে কিছুটা শংকা ও ভীতিহীনভাবে আন্দোলনের সাহস পাবে  বিএনপি। তীর্থের কাকের মতো সেদিকেই চেয়ে আছে সরকার বিরোধীদলগুলো।

বিষয়ঃ বিএনপি

Share This Article


বিশ্ববাজারে সোনার দাম কমেছে

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

বিএনপি নেতা হাবিবকে কারাগারে পাঠিয়েছেন আদালত

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

ব্যাংকে আমানত বেড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস