বঙ্গবন্ধু শিল্প নগরীতে বিনিয়োগে বাজিমাত !

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০১, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

বাংলাদেশের সবচেয়ে আধুনিক ও পরিকল্পিত অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শিল্পনগরী। উদ্বোধনের সাথে সাথেই বিনিয়োগে রেকর্ড গড়েছে এই নগরী।এরই মধ্যে ২৩ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশি টাকার যার পরিমাণ ২ হাজার ৩০০ কোটি টাকা।

 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই থেকে ১০ কিলোমিটার ও বন্দর শহর চট্টগ্রাম থেকে ৬০ কিলোমিটার দূরে প্রায় ৩৩ হাজার একর জমি নিয়ে বঙ্গবন্ধু শিল্প নগর অবস্থিত। এই শিল্পাঞ্চলে গ্যাস, বিদ্যুৎ,পানি, প্রশস্ত রাস্তা, সমুদ্র বন্দর, রেল ও সড়ক যোগাযোগ, আবাসিক অবকাঠামোসহ সবই অন্তর্ভুক্ত করা হয়েছে, যার ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে।

বেজা কর্তৃপক্ষ জানায়, আগামী এক বছরের মধ্যে দেশি-বিদেশি ২০টির বেশি প্রতিষ্ঠান উৎপাদন শুরু করবে। এর মধ্যে চীন, জাপান, ভারতের বিখ্যাত গাড়ি, স্টিল ও পেইন্ট কোম্পানিও রয়েছে। এর সুবাদে ১৫ লাখ লোকের কর্মসংস্থানের পাশাপাশি বছরে ২৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি নিশ্চিত হবে।  

অর্থনীতিবিদরা বলছেন, এই শিল্পাঞ্চলে ভর করে বাংলাদেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ হবে। এর পাশাপাশি ব্যবসায়ী ও নাগরিকদের আকৃষ্ট করে তাদের জীবনের সামগ্রিক মান উন্নয়নে সহায়ক হবে।

Share This Article