সোহরাওয়ার্দী উদ্যান নয়, রাজপথই কেন চায় বিএনপি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৩১, বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় মহাসমাবেশ করতে চায় মাঠের বিরোধী দল বিএনপি। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চাইলেও ‘জনসাধারণের নিরাপত্তার স্বার্থে’ সোহরাওয়ার্দী উদ্যানে দলটিকে সমাবেশের অনুমতি দিয়েছে প্রশাসন।

 

তবে এমন সিদ্ধান্ত মানতে নারাজ বিএনপি। দলটি বলছে, সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে তারা প্রস্তুতি নেয়ার মত সময় পাবে না। বিষয়টি সরকারের নজরে আসলে ৮ ডিসেম্বরে ছাত্রলীগের সম্মেলন দুদিন এগিয়ে ৬ ডিসেম্বর করা হয়েছে। শুধু তাই নয়, ১০ ডিসেম্বর যেন দেশে কোনও পরিবহন ধর্মঘট না ডাকা হয় সেজন্য সংশ্লিষ্টদের অনুরোধও করেছে সরকার।  

এরপরও সোহরাওয়ার্দী উদ্যানে নয়, নয়াপল্টনেই সমাবেশ করতে চায় বিএনপি। কেন বিএনপি  তাদের অবস্থান থেকে সরছে না ? বিএনপির এমন অনড় অবস্থানের কারণে প্রশ্ন উঠেছে, তারা কি তাহলে রাজপথে সংঘাত চায়? লাশ ফেলতে চায়?  

সাধারণত কোন রাজনৈতিক দলের সভা-সমাবেশ মাঠে ময়দানে আয়োজন করা হয়। ঢাকার বাইরের মহাসমাবেশগুলো বিএনপি মাঠেই করেছিল। কিন্তু ঢাকায় তারা মাঠের বদলে পল্টনের মতো ব্যস্ত রাস্তায় করতে আগ্রহী বেশি। 

সমালোচকদের মতে, রাস্তায় সমাবেশ করলে সহিংসতা সৃষ্টি করে সরে যাবার সুযোগ ছাড়াও রাজপথ দখল করে রাজধানীকে অচলাবস্থা সৃষ্টির সুযোগও থাকে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ১০ ডিসেম্বরকে ঘিরে বিএনপি এমন সব কথাবার্তা  ছড়িয়েছে যা জনমনে শঙ্কা তৈরী হয়েছে। যেমন, ঢাকা দখল করে সরকার পতন, দেশ চলবে খালেদা জিয়ার কথায়, তারেক জিয়া আসবেন ১১ ডিসেম্বর ইত্যাদি। এসব ঘোষণায় একদিকে যেমন সাধারণ মানুষ শঙ্কিত  তেমনই স্থান নির্ধারণ নিয়ে বিএনপির অযৌক্তিক দাবীও সন্দেহের উদ্রেক করেছে।

এছাড়া ৫ মে হেফাজতের রাজপথ দখল করে বসে পড়া এবং  ২০১৩-১৪ সালে বিএনপি- জামায়াতের সহিংসতার অতীত অভিজ্ঞতার আলোকে বলা যায়, ১০ ডিসেম্বর বিএনপির ভাষায় ৫০ লাখ লোকের যে সমাবেশ হবে, তা অনুমতি না পেলেও রাজপথে অনুষ্ঠিত করার যে একগুঁয়েমি ঘোষণা বিএনপি দিয়েছে তার পেছনে ভয়ঙ্কর কোনও পরিকল্পনার শংকা উড়িয়ে দেয়া যায় না।

বিষয়ঃ বিএনপি

Share This Article


মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!

ফের বিএনপি জামায়াত সম্পর্ক: উদ্বিগ্ন বিদেশি কূটনীতিকরা

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হলে বাড়বে গোপন তৎপরতা, মত শিক্ষাবিদদের

প্রসঙ্গ বুয়েট: ছাত্র রাজনীতি বন্ধের প্রচেষ্টা দেশের জন্য স্থায়ী অকল্যাণ বয়ে আনবে

বেগম জিয়ার ঘনঘন ‘ফিরোজা টু এভার কেয়ার’ রহস্য উন্মোচন!

যে কারণে অপসারণের আগেই গ্রামীণ ব্যাংক ছাড়তে চেয়েছিলেন ড. ইউনূস

মঈনুদ্দিন-ফখরুদ্দিন নয়, 'মাইনাস টু ফর্মুলা’র জনক ছিলেন ইউনূস!

ড. ইউনূসের পক্ষে আইনকানুন ও যুক্তির ব্যবহার নেই, আছে আবেগের বাড়াবাড়ি

আর রাখঢাক নয়: ফের প্ৰকাশ্য হচ্ছে বিএনপি-জামায়াত সম্পর্ক!

ঈদকে সামনে রেখে আগত মৌসুমী ভিক্ষুকদের সাথে রিজভীর সাক্ষাৎ!

শামীম ইস্কান্দারের প্রশ্ন : খালেদা জিয়ার স্বার্থেই কি বিএনপি নির্বাচনে যেতে পারতোনা?