গ্রেপ্তার হলেন আয়াতুল্লাহ খামেনির ভাগনি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৫, মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ভাগনি ফারিদা মোরাদখানিকে গ্রেপ্তার করা হয়েছে। এক ভিডিওবার্তায় তিনি বিদেশি সরকারগুলোকে ইরানের সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্নের আহ্বান জানিয়েছিলেন।

 

এরপরই বুধবার তাঁকে গ্রেপ্তার করা হয়।নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে ইরানে চলা বিক্ষোভে অংশ নেওয়াদের বিরুদ্ধে নিরাপত্তাবাহিনীর ভূমিকার কড়া সমালোচনা করেছেন ফারিদা। তিনি বলেছেন, পুলিশের এমন আচরণের জবাবে তেহরানের সঙ্গে গোটা বিশ্বের সম্পর্ক ছিন্ন করা উচিত।

ফারিদাকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর ভাই মাহমুদ মোরাদখানি। এর আগে তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকেই ফারিদা ওই ভিডিও প্রকাশ করেছিলেন। এতে তিনি বিশ্বের দেশগুলোর প্রতি অনুরোধ জানান, যাতে তারা ইরানের বর্তমান শাসকগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

তিনি বলেন, বিশ্বের স্বাধীন মানুষেরা আমাদের পাশে দাঁড়ান। আপনাদের দেশের সরকারকে বলুন- যেন তারা এই শিশু হত্যাকারী ইরানি শাসকদের সমর্থন দেওয়া বন্ধ করে। এই সরকার না ধর্মীয় রীতিনীতিতে বিশ্বাস করে, না কোনো আইন বা নিয়ম মানে। যেভাবেই হোক তারা ক্ষমতা টিকিয়ে রেখে চলেছে। এখন ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ সময় চলছে বলে উল্লেখ করেন তিনি।

বিশ্ব দেখছে, কীভাবে ইরানের মানুষ খালি হাতে সাহসের সঙ্গে খারাপ শক্তির বিরুদ্ধে লড়ছে। নিজের জীবন দিয়ে এই ভারি দায়িত্ব পালন করে চলেছে। এই শাসকগোষ্ঠী হাজারো মানুষকে হত্যা করেছে। তাই তাদের সমর্থন দেওয়া বন্ধ করতে হবে। তিনি ওই ভিডিওবার্তায় বিশ্বের 'গণতান্ত্রিক' দেশগুলোকে ইরান থেকে তাদের প্রতিনিধি ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান। পাশাপাশি নিজেদের দেশ থেকেও ইরানি প্রতিনিধিদের বহিস্কারের দাবি জানান তিনি।

এদিকে ইরানে সরকারবিরোধী আন্দোলনে প্রাণঘাতী দমনপীড়নের ঘটনা তদন্ত করতে চেয়েছিল জাতিসংঘ। তবে এ বিষয়ে একটি নবনিযুক্ত স্বাধীন জাতিসংঘের অনুসন্ধান মিশনকে সহযোগিতা করবে না বলে গতকাল সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। খবর সিএনএনের।

Share This Article


বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল