মাইনাস জিয়া পরিবার : নেপথ্যে কারা?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩২, সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

 জঙ্গি কানেকশন, জামায়াতের সঙ্গে সখ্যতাসহ নানান কারনে পশ্চিমাদের কাছে একটি বিরক্তিকর নাম তারেক রহমান। তাই এবারের নির্বাচনে তারেক রহমানকে মাইনাস করে মির্জা ফখরুলকেই পরবর্তী নেতা হিসেবে চাইছেন পশ্চিমারা।

নির্বাচনকে ঘিরে বিদেশী কূটনীতিকদের আনাগোনা বাংলাদেশে নতুন কিছু নয়।বর্তমান বা পরবর্তী সরকারের সঙ্গে বিভিন্ন দেশের সম্পর্ক কেমন হবে,  সরকারের কাছে তারা কি আশা করে, এসব নিয়েই মূলত কূটনীতিকরা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে থাকেন।

এরই ধারাবাহিকতায় বিগত কিছুদিন যাবত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করেছেন বিএনপি নেতারা। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘের বিশেষ প্রতিনিধির সঙ্গেও বৈঠক করেছেন তারা। কিন্তু বিএনপির পক্ষ থেকে এসব বৈঠকের বিষয়বস্তু কখনোই খোলাসা করা হয়নি।

তবে নির্ভরযোগ্য কয়েকটি সুত্র থেকে জানা গেছে, আগামী নির্বাচন ও নির্বাচন পরবর্তী সময়ে বিএনপির নেতৃত্বে কে থাকবে সেটিই ছিলো এবারের আলোচনার মূল বিষয়। বিদেশী কূটনীতিকরা স্পষ্ট জানিয়েছেন,  বিএনপিকে তারা একটি উদারপন্থী দল হিসেবেই দেখতে চায়। আর এ ক্ষেত্রে এগিয়ে আছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

অপরদিকে জঙ্গি কানেকশন, জামায়াতের সঙ্গে সখ্যতাসহ নানান কারনে পশ্চিমাদের কাছে একটি বিরক্তিকর নাম তারেক রহমান। তাই এবারের নির্বাচনে তারেক রহমানকে মাইনাস করে মির্জা ফখরুলকেই পরবর্তী নেতা হিসেবে চাইছেন পশ্চিমারা।

তারেকে কেন আপত্তি কূটনীতিকদের : 
পশ্চিমা বিশ্ব বাংলাদেশে কোন কট্টরপন্থী দলকে ক্ষমতায়,এমনকী প্রধান বিরোধীদলেও দেখতে চায় না। সম্প্রতি উইকিলিকসের ফাঁস করা নথিপত্রে জানা গেছে ঢাকাস্থ মার্কিন কূটনীতিকরা তারেক রহমানকে জঙ্গি মদদদাতাসহ হিসেবে বিপদজ্জনক অভিধায় চিহ্নিত করে ওয়াশিংটনকে সতর্ক করে বলেছেন তারেক যাতে সেদেশে ঢুকতে না পারেন।

এছাড়া যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের সঙ্গে তার নিবির সম্পর্ক। বাংলাভাই সহ  বিভিন্ন ইসলামী জঙ্গী গোষ্ঠিকে মদদ দেয়া এবং ভারতীয় বিচ্ছিন্নতা বাদীদের সমর্থনের বিষয়গুলো ভুলে যায়নি পশ্চিমারা। এখনও তাদের কালো তালিকায় আছেন তারেক রহমান।

তাই এমন একজন ব্যাক্তিকে দেশের একটি বৃহত্তম দল বিএনপির নেতৃত্বে দেখার ঘোর বিরোধী পশ্চিমা নেতৃত্ব।

খালেদা-তারেকের বিকল্প ফখরুল!: 
কারাদন্ড প্রাপ্ত আসামী হওয়ার এবার নির্বাচন করার অযোগ্য হয়ে আছেন খালেদা জিয়া ও তারেক রহমান। স্বাভাবিক ভাবেই মির্জা ফখরুলই বিএনপির নেতৃত্ব দেবেন, এমনটাই চাচ্ছেন পশ্চিমারা।

প্রবল প্রতিপক্ষ তারেক : 
তারেক রহমানের বদলে মির্জা ফখরুল বিএনপির নেতৃত্ব দেবেন।কিংবা সরকার গঠন করলে ফখরুল প্রধানমন্ত্রী হবেন এটি বিএনপির তারেক পন্থী নেতারা মেনে নিতে চাইছে না।এছাড়া তারেক রহমান নিজেই চাইছেন না, মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপি নির্বাচনে যাক বা ক্ষমতায় আসুক।

এক্ষেত্রে দলের ভিতরেই প্রবল বিরোধীতার সম্মুখিন হচ্ছেন মির্জা ফখরুল।আর এখানেই মূলত আটকে আছে বিএনপির সঙ্গে বিদেশী কূটনীতিকদের চূড়ান্ত আলোচনা। মূলত ‘জিয়া’ পরিবারকে মাইনাস না করে বিএনপির সাথে আর কোনও ঘনিষ্ঠতা করতে চায় না বিদেশী কূটনীতিকরা।সূত্রমতে, সর্বশেষ গত ২৬ নভেম্বর শুক্রবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের গুলশানের বাসভবনে বিদেশি কূটনীতিকদের সম্মানে আয়োজিত নৈশভোজের পরের সংক্ষিপ্ত বৈঠকে কুটনীতিকরা বিএনপিকে আবারও জিয়া পরিবারকে মাইনাস করে মির্জা ফখরুলকে নেতৃত্বের আসনে দেখতে চান বলে স্মরণ করিয়ে দেন।

Share This Article

কোনো প্রার্থীর প্রচারে থাকলে এমপিদের বিরুদ্ধেও ব্যবস্থা: ইসি আলমগীর

‘প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা’

মার্কিন হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানের

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

উত্তপ্ত মধুখালী, পুলিশের ওপর হামলা, সংঘর্ষে প্রাণ নাশ!


বাংলাদেশ সফরে আসছেন কাতারের আমির

সার্বভৌমত্ব রক্ষায় প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

‘মুজিব ব্যাটারি’ কমপ্লেক্স উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী ফেরিডুবি, নিহত ৫৮

সব উপজেলায় একটি করে মিনিস্টেডিয়াম নির্মাণ করছে সরকার: প্রধানমন্ত্রী

শিশুদের শারীরিক-মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

সারাদেশে হিট অ্যালার্ট, দুর্যোগ হিসেবে চিহ্নিতের তাগিদ

বিএনপির বিরুদ্ধে করা মামলা রাজনৈতিক নয়: প্রধানমন্ত্রী

ভোট উৎসবে বৃহত্তম গণতন্ত্রের দেশ

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী