মসজিদে নববী'র আঙ্গিনায় সন্তান প্রসব নারীর

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৫২, শনিবার, ২৬ নভেম্বর, ২০২২, ১১ অগ্রহায়ণ ১৪২৯

ইসলাম ধর্মাবলম্বীদের দ্বিতীয় পবিত্র স্থান মসজিদে নববীর আঙিনায় সন্তান প্রসব করেছেন একজন নারী। বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে বলে এক প্রতিবেদনে নিশ্চিত করেছে সৌদি আরবের জাতীয় দৈনিক সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্যান্য নারীদের সঙ্গে ওই নারীও নামাজ আদায় করতে নবী মসজিদে এসেছিলেন। নামাজ শেষে মসজিদ ত্যাগ করার সময় হঠাৎ প্রসব বেদনা শুরু হয় তার।

এ সময় উপস্থিত কয়েকজন নারী-পুরুষ দ্রুত সৌদি রেড ক্রিসেন্টের নবী মসজিদ শাখার (এসআরসিএ) স্বেচ্ছাসেবীদের সঙ্গে যোগাযোগ করলে তারা ঘটনাস্থলে এসে ওই নারীর চিকিৎসার দায়িত্ব নেন।

সৌদি রেড ক্রিসেন্ট মদিনা শাখার মহাপরিচালক ডা. আহমেদ বিন আলি আল-জাহরানি সৌদি গেজেটকে বলেন, নবী মসজিদের আশে পাশে রেড ক্রিসেন্টের কয়েকটি অ্যাম্বুলেন্স সবসময় রাখা থাকে। সেসব অ্যাম্বুলেন্সে চিকিৎসক ও জরুরি চিকিৎসা সেবার ব্যবস্থাও রয়েছে।

তাৎক্ষণিকভাবে তাকে একটি অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়ায় ও অভিজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবাধানে ওই নারী নিরাপদে সন্তান প্রসব করেছেন এবং মা ও শিশু উভয়েই সুস্থ আছেন বলে সৌদি গেজেটকে নিশ্চিত করেন ডা. আহমেদ বিন আলি আল-জাহরানি। বর্তমানে মদিনার বাব জিবরিল স্বাস্থ্য কেন্দ্রে রয়েছেন মা ও শিশু।

তবে সৌদি রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা ঘটনাস্থলে পৌঁছাতে যদি কিছুটা দেরি করতেন, সেক্ষেত্রে পরিস্থিতি খুবই ঝুঁকিপূর্ণ হয়ে উঠত বলে জানিয়েছেন আল-জাহরানি। সৌদি গেজেটকে এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এসআরসিএ কর্মীদের কাছ থেকে জানতে পেরেছি— তারা যখন ঘটনাস্থলে পৌঁছান, তখন ওই নারীর অবস্থা খুবই সঙ্গীণ হয়ে উঠেছিলো। তার কনট্রাকশন শুরু হয়ে গিয়েছিল, গর্ভের জলীয় পদার্থ ভেঙে পড়েছিল এবং বাচ্চার মাথা বেরিয়ে পড়েছিল। যদি দ্রুত ব্যবস্থা না নেওয়া হতো, তাহলে মা ও শিশু— উভয়কে বাঁচানো মুশকিল হতো।’

সৌদির সাধারণ জনগণ ও আগত বিদেশি ওমরাযাত্রীদের যে কোনো প্রয়োজনে রেড ক্রিসেন্টের জরুরি সেবা পেতে হলে ৯৯৭ নাম্বারে ফোন করার পরামর্শ দেন ডা. আল-জাহরানি। এছাড়া আসাফনি ও তাওয়াক্কালানা অ্যাপ থেকে এসওএস পাঠানো হলেও জরুরি অ্যাম্বুলেন্স সঠিক স্থানে পৌঁছে যাবে বলেও নিশ্চিত করেছেন সৌদি রেড ক্রিসেন্ট মদিনা শাখার মহাপরিচালক।

 

Share This Article


বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল