সেঞ্চুরিতে ধোনি, শচীন, কপিলকে ছাড়ালেন পন্থ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৯, শনিবার, ২ জুলাই, ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯

এজবাস্টনে বাজে অবস্থায় থাকা ভারতকে শুধু উদ্ধারই করেননি, ব্যক্তিগত দারুণ কিছু মাইলফলকও গড়েছেন ঋশভ পন্থ। ঝড়ো ব্যাটিংয়ে তার সেঞ্চুরি ইংল্যান্ডের বোলিং লাইনকে তছনছ করেছে।

 

টেস্টের প্রথম দিন জেমস অ্যান্ডারসন ও ম্যাথিউ পটসের তোপে ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। তবে ষষ্ঠ উইকেট জুটিতে রবীন্দ্র জাদেজাকে নিয়ে ২৩৯ বলে ২২২ রানের পার্টনারশিপ গড়েন পন্থ। তবে এই জুটিতে পন্থ একাই করেছেন ৯৫ বলে ১৩৩ রান। ভারত দিন শেষে ৭ উইকেট হারিয়ে  ৩৩৮ রান করেছে।

পন্থ শেষ পর্যন্ত ১১১ বলে ১৪৬ রান করে জো রুটের বলে আউট হন। কিন্তু মাত্র ৮৯ বলে সেঞ্চুরি করে দ্রুততম শতকের রেকর্ড গড়েন এই বাঁহাতির। আগের রেকর্ডটি ছিল সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৩ বলে শতক করেছিলেন ধোনি।

শতক তুলে নেওয়ার পথে পন্থ আরেকটি রেকর্ডে ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারকেও পেছনে ফেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে বয়সের দিক থেকে ভারতের হয়ে দ্রুততম ১০০ ছক্কা মারার রেকর্ড এখন পন্তের।

শততম ছক্কা হাঁকানোর সময় পন্থের বয়স ২৪ বছর ২৭১ দিন। শচীনের ২৫ বছর বয়স হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল।

এদিকে ভারতের হয়ে টেস্টে দ্রুততম সেঞ্চুরি তুলতে সর্বোচ্চ স্ট্রাইক রেটে পন্থ পেছনে ফেলেন দেশটির প্রথম বিশ্বকাপজয়ী কপিল দেবকে। পন্থের ১৪৬ রানের ইনিংসে স্ট্রাইক রেট ১৩১.৫৩। 

তিনি তালিকায় দ্বিতীয়স্থনে থাকা কপিলকে তিনে ঠেলে দিয়েছেন। কপিল ১৯৮২ সালে কানপুর টেস্টে ইংল্যান্ডের বিপক্ষেই ১১৬ রানের ইনিংস খেলার পথে ১১৮.৩৮ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন। 

তবে শীর্ষে রয়েছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। ১৯৯৬ সালে তিনি কলকাতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৯ রানের ইনিংস খেলেন ১৪১.৫৫ স্ট্রাইক রেটে।

Share This Article


বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু আজ

পাকিস্তানি ক্রিকেটারদের শাস্তির দাবি শেহজাদের 

বিশ্বকাপের সুপার এইট পর্ব শুরু হচ্ছে আজ

উগান্ডাকে লজ্জায় ডুবিয়ে নিউজিল্যান্ডের সান্ত্বনার জয়

চ্যাম্পিয়নদের বিদায়ের ঝুঁকিতে ফেলে দ্বিতীয় জয় অস্ট্রেলিয়ার

কপাল পুড়ল ইংল্যান্ডের

আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের যেমন একাদশ চান গাভাস্কার

বিশ্ব আসরে বাংলাদেশের ব্যর্থতার কারণ জানালেন মাহমুদউল্লাহ

পাকিস্তানের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে প্রশ্ন তুললেন শহিদ আফ্রিদি

টি-টোয়েন্টি বিশ্বকাপের যত রেকর্ড

পাকিস্তান দলের অবস্থা দেখে খেপলেন রমিজ রাজা!

নাসাউ স্টেডিয়ামের পিচের প্রশংসা শান্তর মুখে