শূকরের মাংস-ওয়াইন ছাড়াই বিশ্বকাপে স্পেন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২৪, বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২, ২ অগ্রহায়ণ ১৪২৯

এবারের ফুটবল বিশ্বকাপ হচ্ছে মধ্যপ্রাচ্যে। যেখানকার দেশগুলো রক্ষণশীল এবং সব বিষয়েই নিয়মের কড়াকড়ি। বিশ্বকাপে তো বিয়ার পানের অনুমতিও ছিল না। পরে আন্তর্জাতিক চাপে সীমিত পরিসরে নির্দিষ্ট স্থানে বিয়ার পানের অনুমতি দেওয়া হয়। তাই বলে কোনো দল ওয়াইন কিংবা শূকরের মাংস নিয়ে কাতার বিশ্বকাপে যাবে―এমনটা ভাবাই যায় না। তাই সমস্যাতেই পড়েছে স্পেন দল।

 

স্প্যানিশদের প্রিয় পানীয় হলো ‘কাভা’। এটা এক বিশেষ ধরনের ওয়াইন। কোনো আনন্দ উৎসব―যেমন ম্যাচ জয় উদযাপনে এই ওয়াইনের ব্যবহার লক্ষণীয়। কিন্তু কাতারে যেকোনো ধরনের অ্যালকোহল আমদানি ও ব্যবহার নিষিদ্ধ। তাই স্প্যানিশরা ওয়াইন ছাড়াই কাতারে যাচ্ছে। শুধু তা-ই নয়, স্প্যানিশদের প্রিয় শূকরের মাংসও নেওয়া যাবে না বিশ্বকাপে! মধ্যপ্রাচ্যের দেশটিতে স্প্যানিশ ফুটবল দলের দৈনন্দিন খাদ্যতালিকার অংশ শূকরের মাংস রান্না করা নিষিদ্ধ।  

মোট তিন হাজার কেজি মালপত্র নিয়ে কাতার যাচ্ছে স্পেন দল। এই বিশাল মালপত্রের বহরে আছে ফুটবলারদের কিট এবং কোচ লুইস এনরিকের ব্যবহার্য বিভিন্ন অনুশীলন প্রযুক্তি। যেমন লোহার তৈরি মাচা। যেটিতে উঠে লুইস এনরিকে অনুশীলন পরিচালনা করেন। কাজ শেষে মাচাটি ভাঁজ করে ফেলা যায়। এ ছাড়া আছে এনরিকের বিশাল এলইডি স্ক্রিন।  দুটি বিমানে ৯০টি আলাদা প্যাকেজে স্পেন দলের এই মালপত্র কাতারে নিয়ে যাওয়া হয়েছে।

বিষয়ঃ ফিফা

Share This Article