বিশ্বব্যাংকের চোখে ‘ব্যতীক্রম’ বাংলাদেশ , পূর্ণ সমর্থনের আশ্বাস

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১১, মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২, ৩০ কার্তিক ১৪২৯

বাংলাদেশ বিশ্বের অন্যান্য অনেক দেশের জন্য দ্রুত দারিদ্র্য হ্রাস, টেকসই প্রবৃদ্ধির ক্ষেত্রে মূল্যবান অন্তর্দৃষ্টি এবং গুরুত্বপূর্ণ শিক্ষা দিয়েছে। এটাকে ব্যতীক্রমী আখ্যা দিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

 

সম্প্রতি বাংলাদেশ সফরে এসে তিনি বলেন, বিগত ৫০ বছর ধরে বাংলাদেশের অসাধারণ উন্নয়ন যাত্রায় অংশ নিতে পেরে বিশ্বব্যাংক গর্বিত। আগামীতে সম্পর্কের এ মাত্রা আরও অনন্য পর্যায়ে পৌঁছাবে বলেও তিনি জানান।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ, কোভিডের প্রভাব, জলবায়ু পরিবর্তনের সংকটের ফলে বিশ্ব অর্থনীতি নজিরবিহীন চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশ্বের প্রতিটি দেশ অর্থনীতির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

মার্টিন রেইজার বলেন, এ অবস্থায় দেশের সামষ্টিক অর্থনীতি, আর্থিক খাত শক্তিশালী করা এবং বিনিয়োগ বৃদ্ধির মধ্যমে বাংলাদেশ তার অর্থনৈতিক অগ্রগতিকে টেকসই করতে পারে। এবং এর মাধ্যমে দ্রুত প্রবৃদ্ধি ধরে রাখতে পারে। এই চ্যালেঞ্জিং সময়ে এ প্রচেষ্টাগুলোতে পূর্ণ সমর্থন দিতে প্রস্তুত বিশ্বব্যাংক।

বর্তমানে দেশের ৫৫টি প্রকল্পে প্রায় দেড় হাজার কোটি ডলার বিনিয়োগ করছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে নমনীয় শর্তে ঋণ পেয়ে থাকে। আইডিএর অন্যতম বড় ঋণগ্রহীতা বাংলাদেশ।

অন্যদিকে, বিশ্ববাজারে পণ্যমূল্য বেড়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ নয়টি পণ্য আমদানি করতে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ৮২০ কোটি ডলার অতিরিক্ত খরচ হয়েছে। তাই বাড়তি ব্যয় মেটাতে বিশ্বব্যাংকের কাছে সহায়তা চায় বাংলাদেশ। এ বিষয়ে বাংলাদেশকে পুরোপুরি সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক।এরই অংশ হিসেবে শীঘ্রই ৫০ কোটি ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ।

Share This Article