‘ক্যাশলেস সোসাইটি’ গড়ার পরিকল্পনা জানালেন সজীব ওয়াজেদ জয়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১০, সোমবার, ১৪ নভেম্বর, ২০২২, ২৯ কার্তিক ১৪২৯

প্রযুক্তির ওপর ভর করে এগিয়ে যাচ্ছে বিশ্ব।এরই ধারাবাহিকতায় উন্নত দেশের আদলে বাংলাদেশেও ক্যাশলেস সোসাইটি বা নগদবিহীন ব্যবস্থা গড়ে তোলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে এমন ব্যবস্থা চালু করা হবে বলেও তিনি জানান।

 

ডিজিটাল বাংলাদেশের এ কারিগর বলেন, ‘ডিজিটাল সেবার অন্যতম ধাপ ক্যাশলেস। উন্নত দেশগুলো এরই মধ্যে এই সেবা চালু করেছে। তবে দেশের অধিকাংশ মানুষের ব্যাংক অ্যাকাউন্ট না থাকায়, বিশেষত গ্রামীণ জনগোষ্ঠি এখনো নগদ অর্থে লেনদেন করে।  

নগদ অর্থ চুরি-ছিনতাই হওয়াসহ সরকারি সেবা বা ভাতা পেতে হয়রানির শিকার হয়। এছাড়াও সন্ত্রাসবাদে ও দুর্নীতিতে সহজেই নগদে অর্থায়ন করা হয়। এজন্য শতভাগ ব্যাংক হিসাব খোলার পাশাপাশি ক্যাশলেস সোসাইটি পরবর্তী লক্ষ্য সরকার নির্ধারণ করেছে বলে জানান তিনি।

সজীব ওয়াজেদ জয় আরও বলেন, সরকার দেশে শক্তিশালী নেটওয়ার্ক অবকাঠামো গড়ে তোলার পাশাপাশি সব সেবা ডিজিটালাইজড করেছে। দেশে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বাড়ায় এখন ক্যাশলেস সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন আরও একধাপ এগিয়েছে। ইতোমধ্যেই এ ব্যাপারে সরকার কাজ শুরু করে দিয়েছে। তিন থেকে চার বছরেই মধ্যে তার সুফল পাওয়া যাবে।

১৩ নভেম্বর রাজধানীর রেডিসন হোটেলে ইন্টার অপারেবল লেনদেন প্ল্যাটফর্ম ‘বিনিময়’এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব পরিকল্পনার কথা জানান তিনি।

উল্লেখ্য,‘বিনিময়’হলো ব্যাংক, এমএফএস ও পিএসপির মধ্যে আন্ত:লেনদেন নিষ্পত্তির নতুন প্ল্যাটফর্ম। এই সেবার মাধ্যমে একটি অ্যাকাউন্ট দিয়ে বিকাশ থেকে রকেটে অথবা রকেট থেকে এমক্যাশ বা বিকাশে কিংবা ব্যাংকে তাৎক্ষণিক লেনদেন করা যাবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


রফতানি আয়ে সুবাতাস: সেপ্টেম্বরে এলো ৪.৩১ বিলিয়ন ডলার

২০৩৪ সাল পর্যন্ত কানাডায় রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

আগামীকাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু

বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করছে এডিবি

জুলাই থেকে শুরু ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য

কমেছে পেঁয়াজের দাম

বাংলাদেশকে কেন ঋণ দেয়া হয়েছে, জানালেন আইএমএফ' প্রধান

১২৫ কোটি ডলার ঋণ অনুমোদন : উচ্চ-মধ্যম আয়ের দেশ হওয়ার লক্ষ্য পূরণে বাংলাদেশের সাথে থাকবে বিশ্বব্যাংক!

ঈদে রেমিট্যান্স এসেছে ১৩ হাজার ৬০০ কো‌টি

‘এমভি সোল’ জাহাজে নতুন ইতিহাস গড়ল পায়রা বন্দর

ঈদের আগে ১০ হাজার ২৫৭ কোটি টাকা রেমিট্যান্স আসার রেকর্ড

এবারের রমজানে কেন নেই হাহাকার