শ্রীলঙ্কা বা পাকিস্তান হওয়ার শঙ্কায় নেই বাংলাদেশ: আইএমএফ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫১, বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২, ২৫ কার্তিক ১৪২৯

পাকিস্তান বা শ্রীলঙ্কার মতো হওয়ার শঙ্কা বাংলাদেশের নেই বলে দাবি করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দ ৯ নভেম্বর সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

 

সংবাদ সম্মেলনে রাহুল আনন্দ বলেন, বাংলাদেশ কখনও ঋণখেলাপি হয়নি। মহামারী করোনা প্রাদুর্ভাবের পর বাংলাদেশের অর্থনীতি যেভাবে পুনরুদ্ধার হয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তা ব্যাহত হয়েছে। এতে বাণিজ্য ঘাটতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে মুদ্রাস্ফীতি বেড়েছে। যদিও এসব প্রতিকূলতা বাংলাদেশ ভালোভাবেই মোকাবিলা করছে।

রাহুল আনন্দ আরও বলেন, ২০৩১ সালের মধ্যে সফলভাবে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাতে হলে বাংলাদেশকে অতীতের সাফল্যের ওপর ভিত্তি করে প্রবৃদ্ধির চাকাকে আরো গতিশীল করতে হবে। কাঠামোগত সমস্যাগুলোতে নজর দিতে হবে। বেসরকারি বিনিয়োগ আকর্ষণসহ উৎপাদন সুসংহত করা এবং জলবায়ু সহিষ্ণুতা গড়ে তুলতে বাংলাদেশকে দেয়া ঋণ কার্যকরি ভূমিকা রাখবে বলেও জানান আইএমএফ এর এই প্রতিনিধি।

এর আগে আইএমএফ প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, কঠিন কোনো শর্ত ছাড়াই বাংলাদেশকে ঋণ দিতে সম্মত হয়েছে আইএমএফ।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article