নির্বাচনে না যেয়ে অভিযোগ করলে তা গ্রহণযোগ্য হবেনা : মাইকেল কুগেলম্যান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:২৯, রবিবার, ৬ নভেম্বর, ২০২২, ২১ কার্তিক ১৪২৯

দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে আগে থেকেই বলে আসছে মাঠের বিরোধী দল বিএনপি। এখন পর্যন্ত এ সিদ্ধান্তে অটল রয়েছে দলটি। তবে নির্বাচনে না যেয়ে অভিযোগ করলে তা গ্রহনযোগ্য হবেনা বলে  মন্তব্য করেছেন  যুক্তরাষ্ট্রের প্রভাবশালী নীতি গবেষণা প্রতিষ্ঠান 'উইলসন সেন্টার'র পর্যবেক্ষক মাইকেল কুগেলম্যান।

 

দক্ষিণ এশিয়াবিষয়ক সিনিয়র অ্যাসোসিয়েট কুগেলম্যান সম্প্রতি গণমাধ্যমে এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন। তিনি আরও বলেন, নির্বাচনে বিএনপি না গেলে উল্টো ক্ষমতাসীন দলই লাভবান হবে। বিএনপি যদি নির্বাচন বর্জন করে তবে সেই নির্বাচনের অবাধ বা ন্যায্য হওয়া নিয়ে সমালোচনা বা উদ্বেগ থাকলেও তা সরকারকে সুবিধাজনক অবস্থা এনে দেবে। সরকার তখন সহজেই বলতে পারবে—বিরোধী দল নির্বাচন অংশ না নিয়ে কিভাবে অভিযোগ করে?

কিন্তু যদি বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে এবং তারা হেরে যায়, তাহলে নির্বাচনে কোনও অনিয়ম হলে সেই অভিযোগ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বেশি বিশ্বাসযোগ্য হবে। এর ফলে সিদ্ধান্ত নিতেও সহজ হবে, যা বিএনপির প্রতি সমর্থন যোগাতে সহায়ক হবে বলে মনে করেন মার্কিন এই বিশেষজ্ঞ।

মাইকেল কুগেলম্যান বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ দূরপ্রাচ্যের মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি প্রতিবেশি ভারতের সঙ্গেও সুসম্পর্ক গড়ে তুলেছে। এখন নির্বাচন অবাধ ও নিরপক্ষে হয়নি মনে করলে কিছু পশ্চিমা দেশ বিবৃতি দিতে পারে। তবে এর সঙ্গে বিরোধী দলের দাবির প্রতি সমর্থন জানিয়ে সুর মেলানোর কোনো সম্ভাবনা নেই,কেননা তারা সেই প্রক্রিয়ার সাথেই সম্পৃক্ত ছিলোনা। কাজেই জনমত বিবেচনায় যেকোনো অবস্থায়ই নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণ করা উচিৎ বলেও মনে করেন এই রাজনৈতিক বিশেষজ্ঞ।

বিষয়ঃ বিএনপি

Share This Article


সাক্কুকে হারিয়ে মেয়র হলেন সুচি

কুমিল্লা সিটি : ৯০ কেন্দ্রের ফলাফলে এগিয়ে সূচনা

ময়মনসিংহ সিটি : বড় ব্যবধানে বিজয়ের পথে টিটু

৩৪৪ উপজেলায় ভোট কবে জানালো ইসি

নওগাঁ-২ আসনের নির্বাচন সোমবার

চার ধাপে উপজেলা নির্বাচন, শুরু ৪ মে

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ভোট ৯ মার্চ

নির্বাচন নিয়ে টিআইবি’র রিপোর্ট ধারণাপ্রসূত!

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

নির্বাচন যে সুষ্ঠু হতে পারে সেই দৃষ্টান্ত স্থাপন করেছি: প্রধানমন্ত্রী

ভোটে কোনো অনিয়ম পায়নি মার্কিন পর্যবেক্ষক

অংশগ্রহণমূলক নির্বাচন করতে হলে সরকারকে চলে যেতে হবে, এর মানে কী,জানেন না বিদেশী পর্যবেক্ষক!