জিতেও ঝুলে রইলো অস্ট্রেলিয়া

  স্পোর্টস ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৪, শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২, ১৯ কার্তিক ১৪২৯

গ্রুপপর্বের শেষ ম্যাচে শুক্রবার আফগানিস্তানকে হারিয়েছে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৬৮ রান করে। জবাবে রশিদ খানের ঝড়ো ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৬৪ রানে থামে আফগানরা। তাতে ৪ রানে জয় পায় ফিঞ্চ বাহিনী।

তবে এই জয়ের পরও তাদের সেমিফাইনাল নিশ্চিত হয়নি। বর্তমান চ্যাম্পিয়নরা ঝুলে আছে অনিশ্চয়তার দোলাচলে।

এই জয়ে ৫ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৭ পয়েন্ট। কিন্তু নেট রান রেটে (-০.১৭৩) পিছিয়ে আছে অজিরা। এগিয়ে আছে ইংল্যান্ড (০.৫৪৭)। শনিবার শেষ ম্যাচে যদি ইংলিশরা শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তাহলে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে সেমিফাইনালে জায়গা করে নিতে বাটলার-কারানরা।

এদিন রশিদ খান ভয় পাইয়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। ১০৩ রানের মাথায় মোহাম্মদ নবী আউট হওয়ার পর তিনি মাঠে নামেন। শেষ পর্যন্ত থাকেন অপরাজিত। ২৩ বল খেলে ৩টি চার ও ৪ ছক্কায় করেন অপরাজিত ৪৮ রান। তিনি শেষদিকে খুব চেষ্টা করেছিলেন দলকে জেতাতে। ১৯তম ওভারে দুটি ও শেষ ওভারে দুটি ডটবল খেলে জয়ের নাগাল পাননি।

রশিদ খান ছাড়া গুলবাদিন নাইব ২৩ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রান ও রহমানুল্লাহ গুরবাজ ১৭ বলে ২ চার ও সমান সংখ্যক ছক্কায় করেন ৩০ রান। ২৬টি রান আসে ইব্রাহিম জাদরানের ব্যাট থেকে।

বল হাতে অস্ট্রেলিয়ার জশ হ্যাজলেউড ও অ্যাডাম জাম্পা ২টি করে উইকেট নেন। ৩২ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৫৪ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচসেরা হন গ্লেন ম্যাক্সওয়েল।

ইনজুরির কারণে এদিন দলে তিন পরিবর্তন এনে মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ, টিম ডেভিড, মিচেল স্টার্কের পরিবর্তে একাদশে আসেন ক্যামেরন গ্রিন, স্টিভেন স্মিথ ও কেন রিচার্ডসন।

সুযোগ পেয়ে সুবিধা করতে পারলেন না গ্রিন। দলীয় ২২ রানের মাথায় তিনি ফেরেন মাত্র ৩ রান করে। ৪৮ রানের মাথায় ওয়ার্নার ফেরেন ১৮ বলে ২৫ রান করে। স্টিভেন স্মিথও সুবিধা করতে পারেননি। দলীয় ৫২ রানের মাথায় তিনি আউট হন ৪ রান করে।

মিচেল মার্শ ৩০ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৫ রান করে আউট হওয়ার পর মার্কাস স্টয়েনিস-গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে ভর করে বড় সংগ্রহের স্বপ্ন দেখছিল অজিরা। কিন্তু স্টয়েনিস ২১ বলে ২৫ রান করে ফেরেন। তবে ম্যাক্সওয়েলকে আউট করতে পারেনি আফগান বোলাররা। তিনি ৩২ বলে অপরাজিত ৫৪ রানের ইনিংস খেলেন। তাতে ৭ উইকেট হারিয়ে ১৬৮ রানের সংগ্রহ পায় টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

বল হাতে আফগানিস্তানের নাভিন-উল-হক ৪ ওভারে ২১ রান দিয়ে ৩টি উইকেট নেন। আর ফজলহক ফারুকি ৪ ওভারে ২৯ রান দিয়ে নেন ২টি উইকেট।

অস্ট্রেলিয়ার এই জয়ে তাদের সেমিফাইনাল নিশ্চিত না হলেও শ্রীলঙ্কা ছিটকে গেছে বিশ্বকাপ থেকে। শেষ ম্যাচ এশিয়ান চ্যাম্পিয়নরা জিতলেও পাবে না শেষ চারের টিকিট।

Share This Article