টুইটারে ব্লু টিক পেতে দিতে হবে বাড়তি টাকা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৩৬, সোমবার, ৩১ অক্টোবর, ২০২২, ১৫ কার্তিক ১৪২৯

টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন (ব্লু টিক) রাখতে হলে প্রতি মাসে একটি নির্দিষ্ট ফিতে দিতে হবে- এমন পরিকল্পনা করছে মাইক্রোব্লগিংস সাইট কর্তৃপক্ষ।

মার্কিন ধনকুবের ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পরই ব্যবহারকারীদের প্রোফাইল ‘ভেরিফিকেশন’ পদ্ধতিতে বদল আনা হচ্ছে বলে জানিয়েছেন খোদ টুইটারের মালিক।

রবিবার টুইটারে এক ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দিতে গিয়ে মাস্ক বলেন, “টুইটারের ব্যবহারকারীর প্রোফাইল যাচাই করা বা ভেরিফিকেশনের সমগ্র পদ্ধতিটাই পুনর্গঠন করা হচ্ছে।”
তবে এর ফলে কী কী বদল আসতে চলেছে, তা পরিষ্কার করেননি ইলন মাস্ক।

তবে সংবাদমাধ্যমের খবর থেকে জানা গেছে, যারা টুইটারের ‘ব্লু মেম্বার’ অর্থাৎ যাদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তাদের মধ্যেই ‘ব্লু টিক’ সীমাবদ্ধ রাখা হবে। এই সাবস্ক্রিপশনের জন্য নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হয়। সেই খরচও বাড়িয়ে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।
আরও জানা গেছে, প্রতি মাসে সাবস্ক্রিপশনের খরচ বেড়ে হবে ১৯.৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২০২৫ টাকা।

টুইটারে যাদের সাবস্ক্রিপশন রয়েছে, তারা কিছু বাড়তি সুবিধা ভোগ করে থাকেন। নিজেদের টুইট তারা ইচ্ছামতো মুছতে বা সংশোধন করতে পারেন। টুইটারে নতুন করে ব্লু টিক পেতে চাইলে টাকা দিয়ে আগে সাবস্ক্রিপশন নেওয়ার নিয়ম চালু করতে পারেন মাস্ক। সেই সঙ্গে যাদের আগে থেকেই ব্লু টিক রয়েছে, তারা সেটি টিকিয়ে রাখার জন্য ৯০ দিন সময় পাবেন বলে জানা গেছে। এই সময়ের মধ্যে তাদের সাবস্ক্রিপশন নিয়ে ফেলতে হবে। তা না হলে ৯০ দিন পর ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও ব্লু টিক উঠে যেতে পারে।

টুইটারে যাদের অনুরাগীর (ফলোয়ার) সংখ্যা অনেক বেশি, তারা ব্লু টিকের জন্য আবেদন করতে পারেন। সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইল যাচাই করে ব্লু টিক অনুমোদন করে কর্তৃপক্ষ। এই প্রক্রিয়ায় বদল আনছেন নতুন মালিক মাস্ক। এরই মধ্যে পরিবর্তনের কাজ সম্পন্ন করতে টুইটারের প্রকৌশলীদের সময়ও বেঁধে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ৪,৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনে নেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসকার মালিক ইলন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থাটির সিইও পরাগ আগারওয়াল-সহ সংস্থার শীর্ষ কর্মকর্তাদের। এবার টুইটারের ব্লু টিকের প্রক্রিয়াতেও বদল আসতে চলেছে। 

Share This Article


যে তিনটি টিপস মানলে হ্যাং হবে না স্মার্টফোন

ব্যবহারকারীদের নিরাপত্তায় নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ কবে?

ফোন ট্র্যাকিং বুঝার উপায়, যেসব উপায়ে বন্ধ করবেন

ডিএনএ পরীক্ষায় ১৮টি প্রাথমিক পর্যায়ের ক্যান্সার শনাক্ত হবে, বলছেন বিজ্ঞানীরা

এলিয়েন আছে নাকি নেই, নাসার তথ্য কী বলে?

‘নির্ভুলভাবে’ মৃত্যুর তারিখও বলে দেবে এআই!

ভোটারদের খুদে বার্তা পাঠিয়ে ভোট চাইতে পারবেন প্রার্থীরা

ডিসেম্বরেই গয়েব হয়ে যাবে যাদের জিমেইল অ্যাকাউন্ট

অভিনেত্রী-রাজনীতিবিদদের বিপাকে ফেলা ‘ডিপফেক প্রযুক্তি’ আসলে কী?

ইংরেজি অভিধানে বছরের সেরা শব্দ ‘এআই’

মহাকাশে প্রথমবারের মতো বিকশিত করা হলো ইঁদুরের ভ্রূণ