চট্টগ্রামে সরকারি সিকিউরিটিজ ট্রেডিং বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪১, মঙ্গলবার, ২৮ জুন, ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

চিটাগং স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্ম -এ সরকারি সিকিউরিটিজ লেনদেনে যাবার পূর্ব প্রস্তুতি বিষয়ক কার্যক্রম-এর অংশ হিসেবে সচেতনামূলক অনুষ্ঠান করা হয়েছে। মঙ্গলবার (২৮ জুন) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি’র চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে এ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ ও ডিলার কোম্পানিজ থেকে প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিএসই-এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) গোলাম ফারুক বলেন , বাংলাদেশে বন্ড মার্কেট খুবই ছোট এবং জিডিপিতে এর অবদান খুব নামমাত্র। কোম্পানীগুলো মূলধন সংগ্রহে ব্যাংক ঋনের উপর বেশী নির্ভর করায় এই বাজার গভীরতা পায়নি। বন্ডের কম সরবরাহ বন্ড বাজার বিকাশের জন্য অনুকূল নয়। একটি কার্যকরী বন্ড বাজার থাকলে, সরকার মেগা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের জন্য সহজেই তহবিল সংগ্রহ করতে পারত। বন্ডগুলি ইক্যুইটির জন্য দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী অর্থায়নের বিকল্প হিসাবে কাজ করে। বন্ডগুলি যদি ক্রমান্বয়ে পুঁজিবাজারে ট্রেডিং হওয়া আরম্ভ হয়, তবে বন্ড মার্কেটের আকার যেমন বৃদ্ধি পাবে, তেমনি সাথে সাথে পুঁজিবাজারে পণ্যের বৈচিত্রতাও আসবে। আর সেক্ষেত্রে পুজিঁবাজার জিডিপি বৃদ্ধির পাশাপাশি এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগী খাত হিসাবে উন্মোচিত হবে বলে আশা করছি।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিএসইসি-র ট্রেনিং এন্ড আওয়্যানেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ। এতে আরও উপস্থিত ছিলেন সিএসইসি-র সিআরও, মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ, ডেপুটি জেনারেল ম্যানেজার এন্ড হেড অফ আইটি ,মোহাম্মদ মেজবাহ উদ্দিন, হেড অফ মার্কেটিং এন্ড বিজনেস প্রমোশন, মোহাম্মদ মনিরুল হক, হেড অফ ক্লিয়ারিং এন্ড ডিপি সার্ভিসেস,লিস্টিং এন্ড প্রি-লিস্টিং, এ. কে.এম. শাহরোজ আলম, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার এন্ড হেড অফ ইন্সপেকশন এন্ড এনফোসমেন্ট, আরিফ আহমদ ।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

শরিকদের সাথে প্রতারণা, ভরাডুবি হলে সব দায় বিএনপির !

গণতন্ত্র মঞ্চ: ভাগবাটোয়ারা নিয়ে দ্বন্দ্ব প্রকাশ্যে

সমালোচকদের মুখে ছাঁই দিয়ে বাংলাদেশের আইএমএফ এর ঋণ জয়

নির্বাচন কমিশনে চিরুনি অভিযান:সর্ষেই ভুত!

বিএনপির যুগপৎ আন্দোলন:সময় না পেরুতেই বেকায়দায় আন্দোলনের সঙ্গীরা!

যুক্তরাষ্ট্র বাংলাদেশ বিরোধী অপপ্রচার প্রচেষ্টায় গুরুত্ত্ব দিচ্ছে না!

যেভাবে বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলছে বাংলাদেশ!

দুই মার্কিন কর্মকর্তার ঢাকা সফর: নতুন উচ্চতায় বাংলাদেশ-মার্কিন সম্পর্ক

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে বিদ্যুতের দাম কেমন?

কয়লার দামে আদানির কারসাজি: বিদ্যুৎ ক্রয়চুক্তির সংশোধন চায় বাংলাদেশ