কালাজ্বরের মহামারিকে পুঁজি করে কোটি টাকা লোপাট করে পিনাকি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৩৬, শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২, ৫ কার্তিক ১৪২৯

২০০৭-২০০৮ সালের কথা। ওই সময় সারাদেশে প্রায় ৫ হাজার মানুষ কালাজ্বরে আক্রান্ত হয়, যার অর্ধেকই ময়মনসিংহে। মহামারি রূপে দেশজুড়ে ছড়াতে থাকে কালাজ্বর। ফলে এপ্রিলে কালাজ্বর নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় সরকার ওষুধ কেনার পরিকল্পনা করে। সর্বনিম্ন দরদাতা হিসেবে সাড়ে ৪ কোটি টাকায় সেই কাজ পায় পিনাকি ভট্টাচার্যের পপুলার ফার্মাসিউটিক্যালস। এরপর মে মাসেই তড়িঘড়ি করে ওষুধ বাজারে ছাড়ে তারা। পরবর্তীতে সেসব ওষুধকে মানহীন বলে ঘোষণা করে বিশ্বস্বাস্থ্য সংস্থা। কিন্তু ততদিনে কোটি কোটি টাকা লোপাট করে নিয়ে যায় পিনাকি চক্র।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রাণরক্ষাকারী এসব ঔষধ প্রয়োগের আগে পরীক্ষামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে হয়। কিন্তু তা না করেই সব প্রক্রিয়াকে পাশ কাটিয়ে সরাসরি এই ওষুধ মানুষের ওপর প্রয়োগ করা হয়েছিল। এটি আইনের লঙ্ঘন।

মহাখালী ড্রাগ টেস্টিং ল্যাবরেটরির একজন কর্মকর্তা জানান, কালাজ্বরের ওষুধটি যে ভালো সেই সার্টিফিকেট নেওয়ার জন্য অর্ধকোটি টাকার লেনদেন হয়েছিল। ওষুধ প্রশাসন পরিদফতর এবং ড্রাগ টেস্টিং ল্যাবরেটরির লোকজনও এর সাথে জড়িত। প্রথমের নমুনায় ঠিকই ছিল। কিন্তু অভিযোগ ওঠার পর আবারো নমুনা পরীক্ষা করতে চাইলে কোম্পানির পক্ষ থেকে রাজি হয়নি।

মূলত, কালাজ্বর নির্মূলে মুখে খাওয়ার ট্যাবলেট 'মিলটেফোসিন' এর মান নিয়ে প্রশ্ন তোলে ঢাকার বিশ্বব্যাংকের দফতর। এরপর তারা স্বাস্থ্য অধিদফতরে সেই অভিযোগ জানায়। অধিদফতরের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেদারল্যান্ডসে অবস্থিত পরীক্ষাগারে সেই ওষুধের নমুনা পাঠানো হয়। পরীক্ষাগারের প্রতিবেদনে ওষুধগুলোর মান জিরো বা নিম্নমানের বলে প্রতীয়মান হয়। এরপর মাঠপর্যায় থেকে সেই ওষুধ প্রত্যাহার করে নেওয়া হয়।

১৮ অক্টোবর ২০০৮ সালের দৈনিক সমকাল পত্রিকায় এই সংবাদ প্রকাশ হয়। জানা যায়, দেশীয় ওষুধ প্রস্তুকারক সংস্থা পপুলার ফার্মাসিউটিক্যালস প্রথমে ৩৮ লাখ টাকার ওষুধ সরবরাহ করে ময়মনসিংহ অঞ্চলে। কিন্তু জার্মানির একটি কোম্পানি সেই ওষুধ কানাডার ল্যাবরেটরিতে পরীক্ষার পর জানায় যে, এই ওষুধে কোনো রোগপ্রতিরোধক উপাদান নেই। পরবর্তীতে বিশ্বব্যাংক এবং বিশ্বস্বাস্থ্য সংস্থাও ওষুধের গুণাগুণ পরীক্ষার আহ্বান জানায়। এরপর অধিদফতরের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেদারল্যান্ডসে অবস্থিত পরীক্ষাগারে সেই ওষুধের নমুনা পাঠানো হয়। পরীক্ষাগারের প্রতিবেদনে ওষুধগুলোর মান জিরো বা নিম্নমানের বলে প্রতীয়মান হয়। এই ওষুধের নমুনা পপুলার ফার্মাসিউটিক্যালসের কর্মকর্তাদের সামনেই সংগৃহীত হয়েছিল।

পরবর্তীতে স্বাস্থ্য উপদেষ্টা শওকত আলী এসব অনিময়ের জন্য তদন্ত কমিটি গঠন করেন। তদন্তে উঠে আসে পিনাকি গংদের সীমাহীন স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির তথ্য। মহামারির মধ্যে সাধারণ মানুষকে গুণগতমানহীন ওষুধ সরবরাহ করে কয়েক কোটি টাকা লোপাট করে নিয়ে গেছে এই পিনাকি চক্র। এই ঘটনা কালাজ্বরের ওষুধ কেলেংকারী বলে পরিচিত লাভ করে দেশজুড়ে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

‘প্রার্থিতা নিয়ে মন্ত্রী-এমপিদের স্বজনরা দলীয় নির্দেশনা না মানলে ব্যবস্থা’

মার্কিন হুমকি উপেক্ষা করে সম্পর্ক বাড়ানোর ঘোষণা ইরান-পাকিস্তানের

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

উত্তপ্ত মধুখালী, পুলিশের ওপর হামলা, সংঘর্ষে প্রাণ নাশ!

উত্তপ্ত মধুখালী: বহিরাগতদের আনাগোনা, পরিস্থিতি উত্তপ্ত করতে চাইছে কারা?


২০২৩ সালে মালয়েশিয়া ভ্রমণ করেছেন ১ লাখ ৪২ হাজার বাংলাদেশি

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা

২৪ দিনে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে

সৌদিতে নির্যাতনের শিকার দুই শতাধিক নারী দেশে ফিরতে চান

যুক্তরাষ্ট্রে সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার

তিউনিসিয়া উপকূলে মৃত ৯ জনের অধিকাংশই বাংলাদেশি

ফেব্রুয়ারির ৯ দিনে প্রবাসী আয় এলো ৬৩ কোটি ডলার

বাংলাদেশ-মালয়েশিয়ার ক্রমবর্ধমান সম্পর্ক জোরদার

নিউইয়র্কে সাংবাদিক ইলিয়াস আটক, ৬ ঘণ্টা পর মুক্তি

রেমিট্যান্সে সুবাতাস, ১৯ দিনে এলো ১৩৬ কোটি ডলার