পোকা দমনে ‘পার্চিং’, সুফল পাচ্ছেন কৃষকরা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৩, বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২, ৪ কার্তিক ১৪২৯

কীটনাশকের ব্যবহার ছাড়াই ফসল রক্ষায় প্রাকৃতিক উপায়ে ‘পার্চিং’ পদ্ধতি ব্যবহারে সুফল পাচ্ছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার কৃষকরা। ব্যয়বিহীন ও পরিবেশবান্ধব এ প্রদ্ধতির ব্যবহারে পোকামাকড়ের আক্রমণ থেকে জমির ফসল রক্ষা হওয়ায়, কৃষকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে এটি। পার্চিংয়ের ব্যবহারে প্রাকৃতিক ভারসাম্য  রক্ষায় পাশাপাশি কৃষকদের সাশ্রয় হচ্ছে টাকাও।

 

উপজেলার দঘশর ইউনিয়নের সমের্মদান গ্রামের কৃষক লুৎফুর রহমান এ বছর ৪৭ বিঘা জমিতে রোপন করেছেন আমন ধান। এর মধ্যে তিনি ৪৫ বিঘা জমিতে পার্চিং প্রদ্ধতি ব্যবহার করেন। বিঘা প্রতি জমিতে ৪টি করে ১শ ৮০টি বাঁশের কঞ্চি ও গাছের ডাল পুঁতে রাখেন। সেখানে প্রতিনিয়ত পাখিরা বসে, ক্ষেতের ক্ষতিকর পোকামাকড় ধরে খায়। তাই এ বছর আর কীটনাশক ব্যবহার করতে হয়নি তার। ৪৫ বিঘায় এতে সাশ্রয় হয়েছে প্রায় ১৪ হাজার টাকা। আর ২ বিঘা পরখ করতে রেখেছিলেন পার্চিং ছাড়া। ওই বিঘায় আক্রমণ করেছে মাজরা পোঁকা।

তিনি জানান পোকামাকড়ের হাত থেকে ধানের গাছ রক্ষা করতে চারা রোপণের মাসখানের মধ্যে নির্দিষ্ট ব্যবধানে তিনি গাছের ডাল, বাঁশের কঞ্চি ও খুঁটি পুঁতে রাখেন। ওগুলোতে বসে ক্ষতিকর পোকামাকড় ধরে খায় ফিঙ্গে, শালিক, বুলবুলি, শ্যামা, দোয়েল পাখিরা। অন্যবার যেখানে তাকে তিন-চার দফা কীটনাশক ব্যবহার করতে হতো, এ বছর মাত্র একবার তিনি কীটনাশক ব্যবহার করেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ বছর উপজেলায় ১৩ হাজার ২শত ২০ হেক্টর জমিতে আমন ধান আবাদ করা হয়েছে। কৃষি বিভাগের পরামর্শ ও উপকরণ সহযোগিতায় নতুন জাতের ধান ব্রি ধান ৭৫, ব্রি ধান ৮৭, ব্রি ধান ৯৫সহ ধান লাইনে রোপণ ও পার্চিং কার্যক্রম সম্প্রসারণ করা হয়েছে। এ বছর কৃষকদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে প্রায় ৬ হাজার ২শ হেক্টর জমিতে পার্চিং বাস্তবায়ন করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় বলেন, পার্চিং হলো পোকা দমনে একটি জৈবিক প্রদ্ধতি। পার্চিয়ের পোতানো ডাল বা বাঁশের কঞ্চিতে পাখি বসে ধানের ক্ষতিকর পোকা, যেমন মাজরা পোকা, পাতা মোড়ানো পোকা, চুঙ্গি পোকা, শীশ কাটা লেদা পোকার মা পোকা তথা মথকে খেয়ে তাদের দমন করে। ফলে সঠিক সময়ের পার্চিং করা হলে এ পোকাগুলো ধানের ক্ষতিকর পর্যায়ে পৌঁছাতে পারে না।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


রঙিন ফুলকপিতে সয়লাব কুমিল্লার ১৭ উপজেলা

গোপালগঞ্জে ৫ লাখ ২০ হাজার টন বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

বিদ্যুৎ সাশ্রয়ে সেচ কার্যক্রম রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত চালানোর অনুরোধ

নাজিরপুরে জমে উঠেছে ভাসমান সবজির বাজার

৮৫ কোটি টাকার শিম রপ্তানি

কৃষিপণ্যের মধ্যস্বত্বভোগীদের ধ্বংস করা হবে : কৃষিমন্ত্রী

মেহেরপুরে রবিশস্য চাষে নতুনমাত্রা যোগ করেছে সূর্যমুখী

পিঁয়াজ রোপণে ব্যস্ত কৃষক

১৭৯ হেক্টর অনাবাদি জমিতে চাষাবাদ বেড়েছে

‘কৃষি সেচে জ্বালানি তেল নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে’

গ্রীষ্মকালীন পিঁয়াজ চাষে লাভবান কৃষক

বৈচিত্র্যময় সবুজ ফসলের সমারোহ টাঙ্গাইলের যমুনার চরে