গর্ভপাত নিষিদ্ধের রায়, আমেরিকাজুড়ে বিক্ষোভ-আন্দোলন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৮, সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

সম্প্রতি প্রায় ৫০ বছর আগের ‘রো ভার্সেস ওয়েড’খ্যাত মামলার রায় বাতিল করে মার্কিন যুক্তরাষ্ট্রে গর্ভপাত নিষিদ্ধ করেছে দেশটির সুপ্রিম কোর্ট। গত শুক্রবার এই রায় দেন দেশটির সর্বোচ্চ আদালত।

এর জেরে শুক্রবার রাত থেকেই দেশটির বিভিন্ন প্রদেশে বিক্ষোভ-আন্দোলন শুরু হয়ে যায়। মোমবাতি জ্বালিয়ে মিছিল করেন অনেকে। থামছে না সেই বিক্ষোভ বরং নতুন করে প্রতিবাদের আগুন ছড়িয়েছে দেশটির বিভিন্ন স্থানে।

বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে অ্যারিজোয়ানা। গর্ভপাতের অধিকার রক্ষার দাবিতে শনিবার মূল প্রশাসনিক ভবনের সামনে বিভোক্ষ দেখাচ্ছিলেন এক দল আন্দোলনকারী। সুপ্রিম কোর্টের নির্দেশের পক্ষ নিয়ে অন্য একটি দলও হাজির হয় সেখানে। পাল্টা প্রতিবাদ জানান তারাও। দু’পক্ষের মধ্যে বচসা বেধে যায়। বিক্ষোভকারীদের কয়েক জন প্রশাসনিক ভবনের কাচের দরজার ঘা দিলে কাঁদানে গ্যাসের গোলা ছুড়তে বাধ্য হয় পুলিশ। সব মিলিয়ে ঘোলাটে পরিস্থিতির সৃষ্টি হয়। ভবনের ভিতরে তখন প্রশাসনিক বৈঠক চলছিল। নিরাপত্তার খাতিরে সরকারি কর্মকর্তাদের ২০ মিনিটের জন্য মাটির নিচে বাঙ্কারে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে হয়।

সুপ্রিম কোর্ট রায় ঘোষণার দিনই এই আইন কড়াভাবে চালু করেছে দেশটির মিসৌরি অঙ্গরাজ্য। ধর্ষণের ফলে অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রেও ছাড় মিলবে না সেখানে। এরপরই আলাবামা, আরকানস, কেন্টাকি, লুইজিয়ানা, ওকলাহোমা, সাউথ ডাকোটা, উটার মতো আটটি প্রদেশ আইন কার্যকর করেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে অন্তত আরও ছ’টি প্রদেশে গর্ভপাত নিষিদ্ধ হতে চলেছে।

পশ্চিম ভার্জিনিয়ার চার্লসটনে গর্ভপাতের অধিকার ফিরিয়ে দিতে মোমবাতি মিছিল করেন অন্তত ২০০ জন। তাদের একজন কেটি কিনোনিজ। কেটি ওই প্রদেশের নারী স্বাস্থ্য কেন্দ্রের শীর্ষকর্তা। তিনি বললেন, “রায় শোনার পর রাগের চোটে ফোনটা দেওয়ালে ছুড়ে দিয়েছিলাম।”

কেটি জানান, এই রায়ের প্রেক্ষিতে গর্ভপাতের জন্যে স্লট বুকিং করেছিলেন, এমন ৭০ জন অন্তঃসত্ত্বাকে ফোন করে অ্যাপয়েন্টমেন্ট বাতিল করতে হয়েছে। তারা হয় আর গর্ভপাত করতে পারবেন না অথবা যেখানে এখনও তা নিষিদ্ধ হয়নি, তেমন কোথাও যেতে হবে।

তবে মিনেসোটা, মিসিসিপির মতো কয়েকটি প্রদেশে অন্য ছবিও রয়েছে। মিসিসিপির একমাত্র গর্ভপাত কেন্দ্রটি শুক্রবারেও কাজ বন্ধ করেনি। মিনেসোটায় এখনও গর্ভপাত আইনত স্বীকৃত। গর্ভপাত করাতে যারা সেখানে আসতে চান, তাদের আইনি রক্ষাকবচ দিতে একটি বিশেষ নির্দেশ জারি করেছেন গভর্নর টিম ওয়ালজ। তিনি বলেন, “জনন-স্বাস্থ্য সংক্রান্ত স্বাধীনতা রক্ষায় আমরা লড়াই চালিয়ে যাব।”

সুপ্রিম কোর্টের রায়ে হতাশা প্রকাশ করেছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী মধ্যবর্তী নির্বাচনে বিষয়টি বিলক্ষণ নজরে আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। 

সূত্র: দ্য গার্ডিয়ান, সিএনএন

Share This Article

কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগের দায়িত্বে লোটাস-মুজিব

আগামী বছর রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে: চীনা রাষ্ট্রদূত

পুলিশের ওপর আক্রমণে ব্যবস্থা নিতে বাধ্য হয়েছিল : তথ্যমন্ত্রী

বাংলাদেশ ও ভারতের বহুমুখী সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে

‌‘জোশে হুঁশ হারিয়েছিলেন, এখন হাত-পা ধরা শুরু হয়ে গেছে’

বিজয়ের মাসে দেশকে অস্থিতিশীল করার পরিকল্পনা করছে বিএনপি : আমু

যে কোন উন্মুক্ত স্থানে সমাবেশ করতে পারবে বিএনপি : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীর সাহসী নেতৃত্বে ‘সোনার বাংলার’ দ্বারপ্রান্তে দেশ: সংস্কৃতি প্রতিমন্ত্রী

জননিরাপত্তায় কোনও ছাড় নয়: প্রস্তুত 'ডগ স্কোয়াড’ও

১০ ডিসেম্বরের আগেই কেন নাশকতায় বিএনপি


সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

সদ্য কেনা ৩০০ আইফোন কয়েক মিনিটেই ছিনতাই

৫ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিলো ইরান

রাশিয়া থেকে কম দামে জ্বালানি কিনতে যাচ্ছে পাকিস্তান

১০০ প্রভাবশালী ও প্রেরণাদায়ী নারীর তালিকা প্রকাশ করেছ বিবিসি

বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করে আইন পাস ইন্দোনেশিয়ায়

জার্মানিতে স্কুলে যাওয়ার পথে ছুরি হামলা, স্কুলছাত্রী নিহত

কঙ্গোতে বিদ্রোহীদের বর্বরতা, নিহত ২৭২ বেসামরিক

একসঙ্গে যমজ বোনকে বিয়ে, মামলার ফাঁদে যুবক

বিমানঘাঁটিতে বিস্ফোরণের পর ইউক্রেনের বিভিন্ন শহরে ভয়াবহ হামলা রাশিয়ার

বছরের সেরা শব্দ ঘোষণা করলো অক্সফোর্ড ডিকশনারি

বয়কট ঘটনার পর প্রথম কাতার সফরে আমিরাতের প্রেসিডেন্ট