অস্ট্রেলিয়া থেকে পদ্মা সেতু নিয়ে যা বললেন নায়িকা শাবনূর

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৮, শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

পদ্মা সেতু নিয়ে বাংলাদেশীদের আবেগের অন্ত নেই। দীর্ঘ প্রতীক্ষার পর শনিবার (২৫ জুন) দুপুর ১২টায় পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্য সবার মতোই পদ্মা সেতু নিয়ে উচ্ছ্বসিত অস্ট্রেলিয়া প্রবাসী নায়িকা শাবনূর। দেশের এত বড় অর্জনে নিজের উচ্ছ্বাস ধরে রাখতে পারছেন না তিনি। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এ নায়িকা।

 

শাবনূর লেখেন, ‘স্বপ্নের পদ্মা সেতু। এটি বাংলাদেশের দীর্ঘতম সেতু, স্থাপত্য শিল্পের এক শ্রেষ্ঠ স্থাপনা এবং ঐতিহাসিক নিদর্শন। আমাদের গর্বের এই সেতু উদ্বোধন হওয়াতে আমিও আজ সবার সঙ্গে মহাসুখে উচ্ছ্বসিত, উদ্বেলিত ও আনন্দিত।

উল্লেখ্য, বিশ্বের খরস্রোতা নদীর তালিকায় আমাজনের পরেই পদ্মার অবস্থান। এমন খরস্রোতা নদীর ওপর বিশ্বে সেতু হয়েছে মাত্র একটি। তাই সেতুকে টেকসই করতে নির্মাণের সময় বিশেষ প্রযুক্তির পাশাপাশি উচ্চমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে।

পদ্মা সেতুর পিলার সংখ্যা ৪২ আর স্প্যান ৪১টি। খুঁটির নিচে সর্বোচ্চ ১২২ মিটার গভীরে স্টিলের পাইল বসানো হয়। অর্থাৎ প্রায় ৪০ তলা ভবনের উচ্চতার গভীরে পাইল নিয়ে যেতে হয়েছে।

বিশ্বে এখন পর্যন্ত কোনো সেতুর জন্য এত গভীর পাইলিং হয়নি। এছাড়াও পদ্মা সেতুতে রয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। সাধারণ আলোক সুবিধার পাশাপাশি সেতুতে আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধনে রয়েছে আর্কিটেকচার লাইটিং।

বিষয়ঃ উন্নয়ন

Share This Article