কতটুকু নিরাপদ ইভিএম

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫০, বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৩১ ভাদ্র ১৪২৯

বাংলাদেশের নির্বাচনে ব্যবহৃত প্রচলিত পদ্ধতি নিয়ে প্রশ্ন দীর্ঘদিনের। ব্যালট পেপার পদ্ধতিতে ভোটদান নিয়ে আলোচনা-সমালোচনাও কম নয়। তাইতো বর্তমান নির্বাচন কমিশন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করতে অর্ধেক আসন তথা দেড়শ’ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণের  সিদ্ধান্ত জানিয়েছে।

তবে এখানেও আপত্তি। বিশেষ করে বিরোধী দলগুলো বরাবরই বলে আসছে এই পদ্ধতিতে ভোট গ্রহণ হলে নির্বাচনে কারচুপির শঙ্কা থাকে। এই মেশিনকে সহজেই হ্যাক করা যায়।

প্রশ্ন হচ্ছে, আসলেই কী ইভিএমে এমন কারচুপির শঙ্কা রয়েছে? চলুন জেনে নেয়া যাক।

 

ইভিএম দুটি পরস্পর সংযুক্ত ইউনিটের সমন্বয়ে তৈরী হয়ে থাকে। একটি হচ্ছে, ব্যালট ইউনিট যা একজন ভোটার তার ভোট দিতে ব্যবহার করেন। আর অপরটি হচ্ছে একটি কন্ট্রোল ইউনিট, যা পোলিং কর্মকর্তা-কর্মচারীগণ ব্যবহার করেন।

ইভিএমের নকশা এবং যাচাইয়ের লক্ষ্যে নির্বাচন কমিশন সম্প্রতি ১৯ সদস্যবিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল।

বিশেষজ্ঞ দলের সেই গেবেষণায় দেখা গেছে, ইভিএম পদ্ধতিতে একজনের ভোট অন্যজন কর্তৃক প্রয়োগ, জালভোট এবং একাধিক ভোটদানের কোনই সুযোগ নেই। ভোটারের আঙুলের ছাপের পরেই কেবল ইলেকট্রনিক ব্যালট পেপার ভোটদানের জন্য উন্মুক্ত হয়। এখানে কারচুপির সুযোগ অসম্ভব।

ইন্টারনেট সংযোগ লাগে না বলে ইভিএম একটি স্বতন্ত্র মেশিন। তাই এটিকে হ্যাক করারও কোনো সুযোগ নেই।

এ পদ্ধতিতে একটি মেশিনের মাধ্যমে প্রায় চার হাজার ভোট দেওয়া যায়। সর্বোচ্চ ৬৪ জন প্রার্থীর তালিকা থাকে ইভিএমে। বাটন চাপ দিয়ে অক্ষরজ্ঞানহীন ব্যক্তিও ভোট দিতে পারেন। ভোটের তথ্য মেশিনে প্রায় ১০ বছর ধরে অবিকৃত অবস্থায় সংরক্ষণ করা যায়।

অন্যদিকে, ব্যালটের নির্বাচনে যেখানে তিন থেকে দশ ঘণ্টা পর্যন্ত ভোট গুনতে সময় লাগে, সেখানে ইভিএমে অনুষ্ঠিত কেন্দ্রে মাত্র একঘণ্টার মধ্যেই ফল ঘোষণা করা সম্ভব।

আর এসব কারণেই দেশে পুরাতন পদ্ধতির পরিবর্তে ইভিএমে ভোটদানই অধিক উপযুক্ত বলে মনে করছেন বিশেষজ্ঞদল। এছাড়া এই পদ্ধতিতে ভোটগ্রহণে রাষ্ট্রীয় ব্যয়ও অনেক কমে আসবে।।

উল্লেখ্য, পৃথিবীর উন্নত দেশসহ বিভিন্ন দেশের নির্বাচনে ইভিএম পদ্ধতি চালু রয়েছে। আমেরিকা, রাশিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স ও জাপানের মতো অনেক দেশে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


সাক্কুকে হারিয়ে মেয়র হলেন সুচি

কুমিল্লা সিটি : ৯০ কেন্দ্রের ফলাফলে এগিয়ে সূচনা

ময়মনসিংহ সিটি : বড় ব্যবধানে বিজয়ের পথে টিটু

৩৪৪ উপজেলায় ভোট কবে জানালো ইসি

নওগাঁ-২ আসনের নির্বাচন সোমবার

চার ধাপে উপজেলা নির্বাচন, শুরু ৪ মে

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ভোট ৯ মার্চ

নির্বাচন নিয়ে টিআইবি’র রিপোর্ট ধারণাপ্রসূত!

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

নির্বাচন যে সুষ্ঠু হতে পারে সেই দৃষ্টান্ত স্থাপন করেছি: প্রধানমন্ত্রী

ভোটে কোনো অনিয়ম পায়নি মার্কিন পর্যবেক্ষক

অংশগ্রহণমূলক নির্বাচন করতে হলে সরকারকে চলে যেতে হবে, এর মানে কী,জানেন না বিদেশী পর্যবেক্ষক!