ব্র্যাক ব্যাংকের ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ কার্যক্রম শুরু

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২১, সোমবার, ২০ জুন, ২০২২, ৬ আষাঢ় ১৪২৯

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ব্র্যাক ব্যাংক চুয়াডাঙ্গায় গবাদিপশু খামারি ও ব্যবসায়ীদের জন্য ডিজিটাল পেমেন্ট সচেতনতা কার্যক্রম আয়োজন করেছে।

ঈদ-উল-আযহায় গরুর হাটে ডিজিটাল লেনদেনের সুবিধা সম্পর্কে খামারি ও ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা তৈরি করাই ছিল এই কর্মসূচির লক্ষ্য। সাধারণত নগদ লেনদেনে ক্রেতা ও বিক্রেতাদের নানান ঝুঁকি, টাকা চুরি বা হারানোর সম্ভাবনা, জাল নোটের ব্যবহার এবং অন্যান্য দুর্ঘটনায় উল্লেখযোগ্য ক্ষতি হয়ে থাকে।

‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক খামারি ও ব্যবসায়ীদেরকে পেমেন্টের ক্ষেত্রে নিরাপদ, সুরক্ষিত এবং সুবিধাজনক ডিজিটাল পদ্ধতি ব্যবহারের উৎসাহিত করছে। পিওএস, অ্যাপ, কিউআর কোড, এমএফএস এবং এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ লেনদেন করলে প্রতারকদের কাছে টাকা খোয়ানো এবং জাল নোটের ঝুঁকি দূর হবে।

৮ জুন ২০২২ লিড ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গার গরুর হাটে এই সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। যেখানে বাংলাদেশ ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ভিসা এবং মাস্টারকার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের ডেপুটি জেনারেল ম্যানেজার শাহ জিয়াউল হক, জয়েন্ট ডিরেক্টর জুলেখা নুসরাত, ও ডেপুটি ডিরেক্টর হাসনাত আহসান; মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের হেড অব ডিজিটাল ব্যাংকিং ডিভিশন খালিদ হোসেন এবং ব্যাংক এশিয়ার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট – অল্টারনেট ডেলিভারি চ্যানেল কামরুল ইসলাম।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক-এর হেড অব এজেন্ট ব্যাংকিং মোঃ নাজমুল হাসান বলেন: “খামারি ও ব্যবসায়ীরা সহজেই এজেন্ট ব্যাংকিং আউটলেটে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং যে কোনো সময় টাকা তুলতে বা জমা করতে পারবেন। এর ফলে বাড়ি ফেরার পথে টাকা হারানো বা জাল নোটের ঝুঁকি থাকবে না। এছাড়া তারা পিওএস, অ্যাপ এবং এমএফএস প্লাটফর্ম ব্যবহার করতে পারবেন।”

তিনি আরও বলেন, “আমরা বাংলাদেশ ব্যাংকের এই সময়োপযোগী উদ্যোগের প্রশংসা করি যা গরু কেনাবেচার সাথে জড়িত ব্যবসায়ীদের ব্যাপকভাবে সাহায্য করবে। ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্মে খামারি ও ব্যবসায়ীদের নিয়ে আসতে ব্র্যাক ব্যাংক বিশেষ উদ্যোগ গ্রহণ করবে। ঈদ-উল-আযহার সময় এ কার্যক্রম আরও জোরদার করা হবে।”

Share This Article

মুজিব কর্নার থেকে বঙ্গবন্ধুকে জানবে নতুন প্রজন্ম

‘গণতন্ত্র হত্যা করে বিএনপি আবার গণতন্ত্রের গল্প শোনায়’

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হবে স্বাস্থ্যসেবা

কিছু না পেয়ে এখন পাঠ্যপুস্তকের ভুলকে ইস্যু বানাচ্ছে বিএনপি

শিগগিরই বাংলাদেশে ক্যাম্পাস খুলছে মালয়েশিয়ার ইউসিএসআই

বিএনপির যুগপৎ আন্দোলন:সময় না পেরুতেই বেকায়দায় আন্দোলনের সঙ্গীরা!

গণতন্ত্রের প্রতীক আফগান নারী কৌঁসুলিরা এখন স্পেনের শরণার্থী

নির্বাচন কমিশনে চিরুনি অভিযান:সর্ষেই ভুত!

পাঠ্যবই পৌঁছাতে দেরি হলে প্রয়োজনীয় ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রে নারী কাউন্সিলরকে গুলি করে হত্যা