মোদীর সঙ্গে খোশমেজাজে পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫০, মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১

তার সঙ্গে সাক্ষাতের এই সময়টা বেশ আনন্দের মুহূর্ত ছিল। তার সঙ্গে এভাবে সময় কাটানোর পরিকল্পনা জন্য পুতিনকে ধন্যবাদ জানান তিনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে মস্কোতে অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার রাশিয়ার রাজধানী মস্কোতে পা রাখেন পুতিন। সে সময় মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানান রুশ প্রেসিডেন্ট।

পশ্চিমা দেশগুলো বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা অবস্থায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এ সফর নিয়ে বেশ আলোচনা হচ্ছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণের পর, এই প্রথম ২২তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনের অংশ হিসেবে রাশিয়ায় পা রাখলেন মোদী।

ভ্লাদিমির পুতিনের সঙ্গে নরেন্দ্র মোদীর এই শীর্ষ বৈঠক ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে মনে করছে ক্রেমলিন। রোববার (৭ জুলাই) ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, পশ্চিমা দেশগুলো ভারতীয় প্রধানমন্ত্রীর রুশ সফর নিয়ে ‘ঈর্ষান্বিত’।

এদিকে সোমবার মস্কোর বাইরে অবস্থিত নভো-ওগারিয়োভে রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবনে যান মোদী। সেখানে অনেক বিষয়ে মোদী ও পুতিনের মধ্যে একান্তে কথা হয়েছে। সে সময় তারা বেশ খোশমেজাজে সময় কাটিয়েছেন। একটি বারান্দায় বসে তারা চা পান করেছেন, গলফ কার্টে চড়ে একসঙ্গে আস্তাবল পরিদর্শন করেন। তাদের আলাপচারিতা আনুষ্ঠানিক না হলেও এই সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে মত বিনিময় হয়েছে দুই রাষ্ট্রনেতার।

প্রধানমন্ত্রী মোদী পুতিনকে বলেছেন, তার সঙ্গে সাক্ষাতের এই সময়টা বেশ আনন্দের মুহূর্ত ছিল। তার সঙ্গে এভাবে সময় কাটানোর পরিকল্পনা জন্য পুতিনকে ধন্যবাদ জানান তিনি।

পুতিনের সঙ্গে আলিঙ্গন করার একটি ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে মোদী বলেন, আগামীকালও আমরা বৈঠকে বসতে যাচ্ছি। এটা অবশ্যই ভারত ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বের বন্ধনকে আরও দৃঢ় করবে এবং অনেক দূর এগিয়ে নেবে। ভারতের কাছে কম দামে তেল এবং অস্ত্র সরবরাহকারী গুরুত্বপূর্ণ দেশ হচ্ছে রাশিয়া।

অপরদিকে সাম্প্রতিক সময়ে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবের বিরুদ্ধে ভারতের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তুলেছে পশ্চিমা দেশগুলো। চির শত্রু মস্কোর কাছ থেকে ভারতকে দূরে থাকতে চাপও দিয়ে আসছে যুক্তরাষ্ট্রের মতো শক্তিধর দেশগুলো।

এছাড়া ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্কের চরম অবনতি ঘটেছে। পশ্চিমা অনেক দেশই মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। তবে ভারত সরাসরি কখনোই রাশিয়া বিরোধী কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। এছাড়া মোদীর এই সফরের অন্যতম আলোচ্য বিষয় হিসেবে গুরুত্ব পেয়েছে রুশ সেনাবাহিনীর হয়ে ভারতীয় তরুণদের যুদ্ধ করার ইস্যুটি।

গত কয়েক মাসে বহু দেশ থেকেই তরুণদের নিজেদের সেনাবাহিনীতে নিয়োগ দিয়েছে রাশিয়া। এর মধ্যে প্রচুর ভারতীয়ও আছেন। তাদের অনেককেই কাজ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়। পরে সেখানে সেনাবাহিনী নিয়োগ দিয়ে যুদ্ধক্ষেত্রে পাঠানো হচ্ছে। এমন পরিস্থিতিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে বেশ কয়েকজন ভারতীয়র মৃত্যুও হয়েছে।

অনেক ভারতীয় নাগরিক সেখানে আটকা পড়ে আছেন। তবে এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরেই রুশ সেনাবাহিনীতে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রেমলিন। এটাকে ভারতের জন্য বড় একটি কূটনৈতিক জয় হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

Share This Article

আন্দোলনকারীদের মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান : ওবায়দুল কাদের

ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান হারুন

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান


গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প

ভারতে বিধানসভা উপনির্বাচনেও ধাক্কা খেলো বিজেপি

নবনির্বাচিত ইরানি প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

মার্কিন চাপ আমলে নেবে না ইরান, রাশিয়া ও চীনের প্রশংসা

হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা