রেললাইনে ওপর বিশাল কোরবানি পশুর হাট, ট্রেন আসলে শুরু হয় ছোটাছুটি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১২, বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

রেল লাইনের পশ্চিমে আলীপুর গ্রামে যাওয়ার রাস্তাও এটি। ওই গ্রামে স্কুল-কলেজ-মাদরাসা থাকায় এবং আলীপুর গ্রাম থেকে পৌরসদরে অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীরা প্রতিদিন আসা-যাওয়া করে। হাটের দিন গরুর ভয়ে এদিকে ওদিক ছোটাছুটি করে শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী এ পথে যাতায়াত করতেও চায় না। এছাড়া রেলের এ রুটে দিনে চার থেকে পাঁচবার ট্রেন চলাচল করে।

চট্টগ্রামের হাটহাজারীতে রেললাইনের ওপর ঝুঁকিপূর্ণভাবে কোরবানির পশুর হাট বসানো হয়েছে। ঈদুল আযহা ছাড়াও নিয়মিত রোববার ও বৃহস্পতিবার পশুর হাট বসে আসছে এখানে। ট্রেন আসলে গরুসহ ছোটাছুটি করে হাটের লোকজন। যদিও এ হাট বসানোয় রেলওয়ে কর্তৃপক্ষের কোন অনুমতি নেই।

এদিকে রেল লাইনের পশ্চিমে আলীপুর গ্রামে যাওয়ার রাস্তাও এটি। ওই গ্রামে স্কুল-কলেজ-মাদরাসা থাকায় এবং আলীপুর গ্রাম থেকে পৌরসদরে অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীরা প্রতিদিন আসা-যাওয়া করে। হাটের দিন গরুর ভয়ে এদিকে ওদিক ছোটাছুটি করে শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী এ পথে যাতায়াত করতেও চায় না। এছাড়া রেলের এ রুটে দিনে চার থেকে পাঁচবার ট্রেন চলাচল করে।

রেল লাইনের ওপর এ পশুর হাটের কারণে যে কোন সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।।

অভিযোগ রয়েছে, রেলওয়ে কর্তৃপক্ষের আপত্তি উপেক্ষা করেই রেল লাইনের ওপর পশুর হাট পরিচালিত হচ্ছে।

একাধিক বিক্রেতা বলেন, ‘যেহেতু রেললাইনের ওপর গরু-ছাগল নিয়ে আসা ঝুঁকিপূর্ণ, বাজার ইজারাও হয়ে আসছে এবং সরকারও বিপুল পরিমাণ রাজস্ব পাচ্ছে সেহেতু পশুর হাটের জন্য নির্দিষ্ট ও নিরাপদ জায়গা বের করা প্রয়োজন।’

রেললাইনে ঝুঁকিপূর্ণ গরুর হাট বাজার বসা কালেকশনের দায়িত্বে আবদুল মাবুদ আইয়ুব জানান, এখানে কোনও ইজারা হয়নি। প্রশাসনের পক্ষ থেকে তাদের কয়েকজনকে কালেকশনের দায়িত্ব দেওয়া হয়েছে।

হাটহাজারী রেলওয়ে স্টেশন মাস্টার ফখরুল আলম বলেন, রেললাইনে ঝুঁকিপূর্ণভাবে গরুর হাট-বাজার বসানোর ব্যাপারে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়ে চিঠি দিয়েছি এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মোতাবেক  উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগও করেছি।’

হাটহাজারী পৌরসভার প্রশাসক আলহাজ্ব মনজুরুল আলম চৌধুরী বলেন, ‘সরকারি নির্দেশনা দেওয়া আছে কোন রাস্তাঘাট ও রেললাইনে গরুর হাট-বাজার বসানো যাবে না। আইন শৃঙ্খলা কমিটির আগামী মিটিংয়ে এ বিষয়ে আলোচনা করা হবে। তবে রেললাইনে ঝুঁকিপূর্ণ গরুর হাট বাজার না বসিয়ে বালুরটাল নামক স্থানে কোরবানির গরুর হাট বসাতে বলা হয়েছে।’

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম মশিউজ্জামান জানান, এখন পর্যন্ত কোনও কোরবানির পশুর হাট-বাজার এর অনুমোদন দেওয়া হয়নি।

বাংলাদেশ রেলওয়ে (চট্টগ্রাম) পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিয়া বলেন, ‘বিষয়টি আমার জানা ছিল না, খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’

বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক মো. আনিসুর রহমান বলেন, ‘হাটহাজারী স্টেশন মাস্টার বিষয়টি আমাকে অবহিত করলে ঘটনাস্থল পরিদর্শন করতে দুজন প্রতিনিধি পাঠানো হয় এবং হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দিতে স্টেশন মাস্টারকে নির্দেশ দেওয়া হয়েছে।’ এ বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

Share This Article

আন্দোলনের সুযোগ নিয়ে কিছু মহল বেদনাদায়ক ঘটনা ঘটিয়েছে : প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান

নিহত সবুজের লাশ নিয়ে ছাত্রলীগের বিক্ষোভ

কোটা আন্দোলনের কর্মসূচি ঠিক করে দিচ্ছে বিএনপি-জামায়াত

কোটা আন্দোলনকারীদের তান্ডব:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হল পুড়ে ছাই

প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন

চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?


কোটা আন্দোলন ঘিরে লাশের রাজনীতি করতে চায় বিএনপি-জামায়াত: কাদের

কোটা বিরোধীদের হামলায় ছাত্রলীগ কর্মীর নিহতের ঘটনায় শোক

ঢাবি বন্ধ ঘোষণা, সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ

ঢাবির হলে হলে ছাত্রলীগ নেতাদের কক্ষে ভাঙচুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভা শুরু

ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে পুলিশ : ডিবিপ্রধান

বিএনপি কার্যালয় থেকে ১০০ ককটেল উদ্ধার, গ্রেপ্তার ৭

প্রধানমন্ত্রী'র বক্তব্যের মর্মার্থ বিকৃত করলো কারা

চার জেলায় বিজিবি মোতায়েন

ঢাবি ক্যাম্পাসে যেভাবে জড়ায় ছাত্রলীগ

সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না

প্রধানমন্ত্রীর বক্তব্যকে বিকৃতভাবে উপস্থাপন করা হচ্ছে : কাদের