বাজেট সমালোচনা যুগেযুগে: কেউ কারো বাজেটের প্রশংসা করেনি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৩, শনিবার, ৮ জুন, ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১

শুধুমাত্র সরকারকে হেয় করার উদ্দেশ্যে তারা সমালোচনা করে চলেছেন। তাদের এসব কথাবার্তায় গুরুত্ব দেয়ার কিছু নেই। কেননা অনেক হিসাব-নিকাশ করেই এবার বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী।

নিম্নবিত্ত আর বিশ্ব পরিস্থিতি মাথায় রেখে প্রণীত হয়েছে নতুন বাজেট। নির্বাচনী ইশতেহারের অঙ্গীকার পূরণে ক্ষমতাসীন সরকার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট দিলেও চলছে চুলচেরা বিশ্লেষণ। বিএনপিসহ অন্য সব বিরোধী দলও করছে কড়া সমালোচনা। রংচং মিশিয়ে নানান আখ্যা দিচ্ছেন মির্জা ফখরুল-রিজভীরা। তবে বাজেট নিয়ে সমালোচনা শুধু এখনই নয়, যুগেযুগেও সরকারবিরোধীরা প্রশংসা করেনি বলে বিভিন্ন তত্ত্ব-উপাত্তে মিলেছে।

জানা গেছে, গেল ৬ জুন বাজেটের প্রস্তাব আসতেই লাগাতার বিরোধিতা করে আসছেন বিএনপির উচ্চপদস্থ নেতারা। ‘কালো টাকা সাদা আর দুর্নীতি বাড়ানোর বাজেট’ বলে সরকারকে কটাক্ষ করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ‘কর-ঋণের বোঝা বাড়িয়ে সাধারণ মানুষকে সরকার মেরে ফেলতে চায়’ জানিয়ে মন্তব্য করেছেন আরেক নেতা রুহুল কবির রিজভী।

তথ্য বলছে, আওয়ামী লীগ সরকারের টানা চার মেয়াদে ঘোষিত সব বাজেটে সমালোচনা করেছে বিএনপি। গবেষণা না করেই নিজেদের মনগড়া কথা বলে বেড়ান দলটির নেতারা। আওয়ামী লীগের দায়িত্বশীলরাও বিএনপি সরকারের সময় এ ধরনের মন্তব্য করতেন বটে তবে সঙ্গে সঙ্গে নয়। বোর্ড বসিয়ে গবেষণার মাধ্যমে গঠনমূলক বিভিন্ন বিষয় সামনে আনতেন তারা। ২০০১-২০০৬ মেয়াদে বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালে অর্থমন্ত্রী সাইফুর রহমান প্রদত্ত প্রায় সব বাজেটের পরেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি আওয়ামী লীগ। বঙ্গবন্ধুর আমলেও এই রীতি চালু ছিল।

অর্থনীতিবিদরা বলছেন, বাজেটের সময় গোটা বিশ্বেই বিরোধী মহলে কমবেশি কথা ওঠে। কিন্তু বিএনপি নেতাদের মতো এত তড়িঘড়ি কেউই কোনো মন্তব্য করেন না। এছাড়া বাজেট প্রসঙ্গে বলার আগে পর্যাপ্ত গবেষণার প্রয়োজন হয়; যা ফখরুল-রিজভীদের কেউই মানেন না। শুধুমাত্র সরকারকে হেয় করার উদ্দেশ্যে তারা সমালোচনা করে চলেছেন। তাদের এসব কথাবার্তায় গুরুত্ব দেয়ার কিছু নেই। কেননা অনেক হিসাব-নিকাশ করেই এবার বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী।

বিশ্লেষকরা বলছেন, সাধারণত যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য কিংবা ভারতে দলীয়ভাবে বসে আলোচনার মাধ্যমে প্রস্তাবিত বাজেটের ভুল দিক তুলে ধরেন সরকারবিরোধীরা। এছাড়া সেসব দেশে বিরোধী দলের অর্থনীতিবিদদের দিয়ে গঠিত বোর্ডই গবেষণামূলক সমালোচনা করে থাকে। অথচ বিএনপি নেতারা প্রথম দিনে মানুষের মনে নেতিবাচক ধারণা দিতে থাকেন। কারণ যেকোনো কিছুর শুরুতে যা-ই বলা হয় তা সহজেই মাঠে ছড়িয়ে যায়। আর এ সুযোগটি বরাবরের মতো কাজে লাগাচ্ছেন তারা। এছাড়া বাজেট ঘিরে আসা বিএনপির কোনো সমালোচনাই বিশ্লেষণধর্মী নয় বলেও মনে করছেন তারা।

Share This Article

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান

নিহত সবুজের লাশ নিয়ে ছাত্রলীগের বিক্ষোভ

কোটা আন্দোলনের কর্মসূচি ঠিক করে দিচ্ছে বিএনপি-জামায়াত

কোটা আন্দোলনকারীদের তান্ডব:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হল পুড়ে ছাই

প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন

চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?

ঢাকা কলেজের ছাত্রের প্রাণহানি, সারা দেশে নিন্দার ঝড়

ছাত্রশিবির-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে

কোটা আন্দোলন ঘিরে লাশের রাজনীতি করতে চায় বিএনপি-জামায়াত: কাদের


দুইজন নিহতের অসত্য দাবি যুক্তরাষ্ট্রের, কড়া প্রতিবাদ বাংলাদেশের

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

কোটা আন্দোলনে বিএনপির অর্থায়ন, সারা দেশে শিবিরের শক্ত নেটওয়ার্ক

ঢাবি ক্যাম্পাসে যেভাবে জড়ায় ছাত্রলীগ

'রাজাকার' পরিচয় দিতে একবারও লজ্জা হলো না তাদের

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাথে 'ওয়ান ইলেভেন' সরকারের আচরণ যেমন ছিল

কোটা সংস্কার আন্দোলন: সর্বোচ্চ বিদ্যাপিঠে দাঁড়িয়ে কলঙ্কের পদচিহ্ন এঁকে দিলো যারা!

রাজাকার পরিচয় বহনকারীদের বাংলা ছাড়ার দাবি সারাদেশে

দেশে দেশে কোটা ব্যবস্থা

দেশের সর্বোচ্চ বিদ্যাপিটের ছাত্রদের মেধার এতো অধঃপতন!

শিক্ষার্থী আন্দোলন ফায়দা লোটার আত্মঘাতী কৌশল

যুক্তরাজ্যে থাকতে হলে রাজনীতি ছাড়তে হবে তারেককে!