ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশে নিত্যপণ্যের দাম কোনোভাবেই বেশি নয়!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০০, বুধবার, ৫ জুন, ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ধারণা নির্ভর প্রতিবেদন প্রকাশ করেছে সিপিডি
  •  ভোগ্যপণ্যও এখন বিলাসী পণ্যে পরিণত হয়েছে
  • বাংলাদেশসহ ১৭টি দেশের মানুষের বার্ষিক মাথাপিছু জিডিপি
  • খাবারে পেছনে খরচের তুলনামূলক চিত্রও তুলে ধরেছে সিপিডি
  • ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশে নিত্যপণ্যের দাম কম 

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর চেয়ে বাংলাদেশে বেশি দামে নিত্যপণ্য বিক্রি হচ্ছে বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। ২ জুন অর্থনীতির হালনাগাদ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সিপিডি। ঢাকা কার্যালয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম।

সিপিডি বলছে, এক কেজি চিনির দাম এখন ১৩০ টাকা। ইউরোপীয় ইউনিয়নে এক কেজি চিনির দাম বাংলাদেশি মুদ্রায় ৩৯ টাকা এবং যুক্তরাষ্ট্রে ৯৬ টাকা। গত সাড়ে পাঁচ বছরে গরুর মাংসের দাম ৫৮ শতাংশ ও ব্রয়লার মুরগির দাম ৫৯ শতাংশ বেড়েছে। পেঁয়াজের দাম বেড়েছে ১৬৪ শতাংশ, যা আন্তর্জাতিক বাজারের তুলনায় অনেক বেশি৷ বাংলাদেশে ভোগ্যপণ্যও এখন বিলাসী পণ্যে পরিণত হয়েছে বলে দাবি করে সিপিডি।

প্রবন্ধে বাংলাদেশসহ ১৭টি দেশের মানুষের বার্ষিক মাথাপিছু জিডিপি এবং খাবারে পেছনে মাথাপিছু খরচের তুলনামূলক চিত্রও তুলে ধরা হয়েছে। এই তালিকায় অন্য ১৬টি দেশ হলো ইরান, ভারত, লাওস, শ্রীলঙ্কা, উজবেকিস্তান, আলজেরিয়া, ভিয়েতনাম, তিউনিসিয়া, বলিভিয়া, মরক্কো, ইরাক, ইন্দোনেশিয়া, কলম্বিয়া, ব্রাজিল, জর্ডান ও দক্ষিণ আফ্রিকা।

সিপিডির এই তথ্য হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বিরোধী রাজনৈতিক দলগুলো। বিএনপির মিডিয়া সেল এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করে সরকারের সমালোচনা করছে। অন্য বিরোধী দলগুলো সিপিডির এই তথ্য সোশ্যাল মিডিয়ার পেজে শেয়ার করে সরকারের সমালোচনায় মেতেছে।

তবে বিরোধীরা সিপিডির গবেষণা প্রতিবেদন নিজেদের পেজে প্রকাশ করলেও এই প্রতিবেদনকে অবাস্তব ও ধারণা নির্ভর বলছেন বাজার বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, যে দেশগুলোর নাম উল্লেখ করা হয়েছে কিন্তু সংশ্লিষ্ট দেশগুলোর কোনো সোর্স উল্লেখ করেনি সিপিডি। যে মূল্যের কথা বলা হয়েছে তার রিয়েল টাইমও উল্লেখ করেনি। তাছাড়া কোন কারেন্সির মাধ্যমে নিরুপণ করেছে সেই বিষয়ে কিছু বলেনি। কারণ কারেন্সি উল্লেখ না করলে মূল্যমান অনেক সময়ই ঠিক হয় না। সাধারণত আন্তর্জাতিক বাজারের মূল্যমান নির্ধারণের ক্ষেত্রে একক মুদ্রা হিসেবে একটিকে ধরে করতে হয়। এক্ষেত্রে মার্কিন ডলার, ইউরো, পাউন্ড, ইয়েন, রুবল, ইউয়ান যে কোনো একটি একক আন্তর্জাতিক মুদ্রার নাম উল্লেখ থাকতে হয়, যা সিপিডির প্রতিবেদনে নেই।  

অন্যদিকে ইউরোপ ও আমেরিকায় চিনির যে দামের কথা বলা হয়েছে রিয়েল টাইমের সাথেও তার মিল খুঁজে পাওয়া যায় না। কারণ মার্কিন 'বাজার গবেষণা সংস্থা'র হালনাগাদ তথ্য অনুযায়ী, আমেরিকায় চিনির দাম ২.০৭ থেকে ৪.৮৩ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২৪৩-৫৬৭ টাকা। একেক অঙ্গরাজ্যে চিনির দাম একেক রকম। দেখা যায় ওয়াশিংটনে চিনির দাম ৪ ডলার আবার নিউ হ্যাম্পশায়ারে ২ ডলার। এই ক্ষেত্রে কোনটির তথ্য ব্যবহার করা হয়েছে তা উল্লেখ করেনি সিপিডি।

আর সিপিডির হিসেব অনুযায়ী চিনির দাম ইইউতে ৩৯ হলে যুক্তরাষ্ট্রে দ্বিগুণেরও বেশি প্রায় ৯৬ টাকা। ইইউর তুলনায় যুক্তরাষ্ট্রে এত বেশি কেন হবে? সেই রহস্যের জবাব তারা দেয়নি। এছাড়া গরু ও ব্রয়লার মুরগির হিসেবটিও গোলমেলে। যেমন-পাঁচ বছর আগে দেশে গরুর মাংসের দাম ছিল ৬০০ টাকা আর বর্তমানে ৭৮০ টাকা। এই সময়ের মধ্যে ১৮০ টাকা দাম বাড়লেও সিপিডির বলছে ৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্রয়লার মুরগির ক্ষেত্রেও এভাবেই ভুল গাণিতিক তথ্য দিয়েছে সংস্থাটি।  

চিনির মতো রসুন, পেঁয়াজ, আদা, মসুর ডাল, আটা, ময়দা, গুঁড়া দুধ, শুকনা মরিচ, সয়াবিন তেলের মূল্যমান নির্ধারণেও নিজেদের খেয়াল খুশি মতো তথ্য ব্যবহার করেছে সিপিডি, যার গ্রহণযোগ্যতা বাস্তবে নেই। ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশে নিত্যপণ্যের দাম কোনোভাবেই বেশি নয়, বরং অনেক কম বলেও মনে করছেন বিশ্লেষকরা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান

নিহত সবুজের লাশ নিয়ে ছাত্রলীগের বিক্ষোভ

কোটা আন্দোলনের কর্মসূচি ঠিক করে দিচ্ছে বিএনপি-জামায়াত

কোটা আন্দোলনকারীদের তান্ডব:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হল পুড়ে ছাই

প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন

চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?

ঢাকা কলেজের ছাত্রের প্রাণহানি, সারা দেশে নিন্দার ঝড়

ছাত্রশিবির-ছাত্রদল এবং বহিরাগতরা ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে

কোটা আন্দোলন ঘিরে লাশের রাজনীতি করতে চায় বিএনপি-জামায়াত: কাদের


ঢাবির ভিসি চত্বরে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা

এবার সিটি কর্পোরেশনগুলোতে প্রাথমিক বিদ্যালয়ও বন্ধ ঘোষণা

কঠোর নিরাপত্তায় রাজধানীতে চলছে তাজিয়া মিছিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভা শুরু

ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে পুলিশ : ডিবিপ্রধান

দেশের সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

উত্তরায় আওয়ামী লীগের প্রতিবাদী মিছিল

ফাঁকা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়, হল ছাড়ছেন শিক্ষার্থীরা

বিএনপি কার্যালয় থেকে ১০০ ককটেল উদ্ধার, গ্রেপ্তার ৭

দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

‘রাজাকারের স্লোগান’ নেতৃত্বদানকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা চান পররাষ্ট্রমন্ত্রী

চার জেলায় বিজিবি মোতায়েন