আজ থেকে টিসিবির পণ্য বিক্রয় শুরু, কার্ড ছাড়াও কেনা যাবে নিত্য পণ্য

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৭, মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩, ২৯ কার্তিক ১৪৩০

সরকারীভাবে ২৫ থেকে ৩০টি স্থানে রাজধানী ঢাকাতে ‘ট্রাক সেল’ শুরু হবে আজ থেকে। যে কেউ দুই কেজি ডাল, আলু, পেঁয়াজ ও দুই লিটার সয়াবিন তেল নিতে পারবেন বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

সোমবার (১৩ নভেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব তথ্য জানান। 

টিসিবির কার্ডের মাধ্যমে ঢাকাতে ১৩ লাখ পরিবারকে ন্যায্য মূল্যে পণ্য দেওয়া হচ্ছে। পাশাপাশি কার্ড ছাড়া এতে নতুন করে আরও ৯ হাজার পরিবার পণ্য পাবে। 

প্রতি ট্রাক থেকে ৩০০ জন এই পণ্যগুলো পাবে। শুক্র-শনিবার বাদে প্রতিদিন বিক্রি হবে। তবে বিভিন্ন দিন বিভিন্ন স্থানে বিক্রি হবে। 

সিনিয়র সচিব বলেন, যে কেউ ৭০ টাকা কেজিতে ডাল, ১০০ টাকায় এক লিটার সয়াবিন, ৩০ টাকায় এক কেজি আলু এবং ৫০ টাকায় পেঁয়াজ কিনতে পারবেন। তার মতে, বৈশ্বিক পরিস্থিতি, মূল্যস্ফীতি ও ডলারের দামের কারণে অনেক পণ্যের দাম বেড়েছে। সূত্র: যমুনা টিভি

তিনি জানান, ডিম ও আলুর দাম নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত আমদানি চলবে। কোল্ড স্টোরেজে পর্যায়ে তদারকি করবে স্থানীয় প্রশাসন। এখন পর্যন্ত আলু আমদানির জন্যে ২ লাখ টন আইপির অনুমোদন দেয়া হয়েছে। ১৫ হাজার টনের এলসি খোলা হয়েছে।

চিনির বাজার প্রসঙ্গে তপন কান্তি বলেন, ভারত ও ব্রাজিল থেকে চিনি আসে। ভারত রফতানি বন্ধ করে দেয়ায় ব্রাজিলের ওপর সারাবিশ্বে রফতানির চাপ বেড়েছে। সিনিয়র সচিব জানান, যারা ভোগ্যপণ্য মজুদ করে মানুষকে জিম্মিকারীদের বিষয়টি দেখছে প্রতিযোগিতা কমিশন। সেখানে ৬৫টি মামলা চলছে। দুটি কোম্পানিকে ৮ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। এর প্রভাব পড়েছে বাজারে। যদিও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জরিমানার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছে।

Share This Article


আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৬ শতাংশ: আইএমএফ

সোনার দাম আরও বাড়লো

তৃতীয় কিস্তির ১১৫.২০ কোটি ডলার অনুমোদন পেতে পারে আজ

পুঁজিবাজারে সূচকে ফিরছে গতি

১০ মাসে সর্বোচ্চ অর্থ সহায়তা দিয়েছে জাপান

বাংলাদেশকে সাড়ে ১০ হাজার কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক

বিশ্ববাজারে সোনার দামে ব্যাপক অস্থিরতা

বছরে ৯২ হাজার কোটি টাকা পাচার হয়: সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রতিদিন এক হাজার ২২৪ কোটি টাকা রেমিট্যান্স আসার রেকর্ড

চট্টগ্রাম বন্দরে প্রথম বিদেশি অপারেটরের কার্যক্রম শুরু

আনুষ্ঠানিকভাবে আম রপ্তানি শুরু

প্রসঙ্গ বাজেট: খালেদা জিয়াকেও কি দুর্বৃত্ত বলবে বিএনপি?