বাংলাদেশ-ভারত বৈঠকে যা উঠে আসবে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:১৩, বুধবার, ১৫ জুন, ২০২২, ১ আষাঢ় ১৪২৯

আগামী ১৯ জুন বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে জ্বালানি নিরাপত্তার পাশাপাশি আরও কিছু বিষয় নিয়ে আলোচনা হবে।

বুধবার (১৫ জুন) ঢাকার একটি স্থানীয় হোটেলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ কথা জানান। তিনি বলেন, ‘নতুন ইস্যু হচ্ছে জ্বালানি নিরাপত্তা। এটি কীভাবে নিশ্চিত করা যায় তা নিয়ে কথা হবে।’

এছাড়া, অনেক অমীমাংসিত বিষয় নিয়েও আলাপ হবে বলে জানান তিনি। যার মধ্যে রয়েছে পাটের ওপর অ্যান্টি-ডাম্পিং শুল্ক, নদী ও সীমান্ত ইস্যু।

তিনি বলেন, ‘ভালো বিষয় হচ্ছে ভারত প্রতিকারমূলক পদক্ষেপ নিচ্ছে। যাতে করে কোনও অস্থিতিশীলতা না হয়, উত্তেজনা না হয়।’

‘বাংলাদেশে গম রফতানিতে তারা রাজি। এমনকি আমাদের বেসরকারি খাতও আমদানি করতে পারবে। কিন্তু তৃতীয় পক্ষকে বিক্রি করতে পারবে না।’

জয়েন্ট রিভার কমিশনের (জেআরসি) বৈঠক বিষয়ে তিনি বলেন, গত মাসে আসামে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে আমি বলেছিলাম জেআরসি করার জন্য। কিন্তু সেটা হয়নি।

উল্লেখ্য, গত ২৮ মে আসামে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের  বৈঠক হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মন্ত্রী বলেন, তিন বছর পর যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক হয়েছে গতকাল। আমরা প্রথম একটি গ্রুপ পাঠাতে চাই। কিন্তু দিন-তারিখ ঠিক হয়নি।

তিনি বলেন, আরেকটি বিষয় হচ্ছে— আমরা ৮ লাখ ৩০ হাজার রোহিঙ্গার তথ্য দিয়েছি। কিন্তু এর মধ্যে যাচাই-বাছাই হয়েছে মাত্র ৫৮ হাজারের। এটি দ্রুততার সঙ্গে করতে হবে।

Share This Article