দুর্যোগের ঝুঁকি হ্রাসে সরকারের পদক্ষেপ বাস্তবায়ন করা হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৮, সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ৩ আশ্বিন ১৪৩০

সুবিধাবঞ্চিত একজন প্রতিবন্ধী নারী দুর্যোগের সময় অন্য একজন সুবিধাপ্রাপ্ত শারীরিকভাবে সক্ষম নারীর তুলনায় ভিন্ন ভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হন। সুতরাং, দুর্যোগ ব্যবস্থাপনার পরিকল্পনা করার ক্ষেত্রে আমাদের এই জটিল ও বাস্তব বিষয়গুলো বিবেচনা করে নীতিমালা এবং কর্মসূচি গ্রহণ করতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগের ঝুঁকি হ্রাস করার জন্য সরকারের গৃহীত পদক্ষেপগুলোর প্রত্যেকটি বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, মানুষের লিঙ্গ, বয়স, অক্ষমতা এবং সামাজিক প্রেক্ষাপট তাদের দুর্যোগ পরিকল্পনায় যে পরিবর্তন আনে সেগুলো বিবেচনায় এনে দুর্যোগে আমরা প্রত্যেকের সুরক্ষা নিশ্চিত করতে পারি।

সোমবার ঢাকায় একটি হোটেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ (আইডিএমভিএস) আয়োজিত ‘দক্ষিণ এশিয়ায় দুর্যোগ ঝুঁকি হ্রাস,জেন্ডার ও ইন্টার সেকশনালিটি’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন ডা. মো. এনামুর রহমান।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ইন্টারসেকশনালিটি ধারণাটি আমাদের মনে করিয়ে দেয় যে মানুষের পরিচয়ের সামাজিক শ্রেণি, বর্ণ, জাতি, ধর্ম এবং অক্ষমতার মতো বিবিধ দিক রয়েছে।

তিনি বলেন, সুবিধাবঞ্চিত একজন প্রতিবন্ধী নারী দুর্যোগের সময় অন্য একজন সুবিধাপ্রাপ্ত শারীরিকভাবে সক্ষম নারীর তুলনায় ভিন্ন ভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হন। সুতরাং, দুর্যোগ ব্যবস্থাপনার পরিকল্পনা করার ক্ষেত্রে আমাদের এই জটিল ও বাস্তব বিষয়গুলো বিবেচনা করে নীতিমালা এবং কর্মসূচি গ্রহণ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের লিঙ্গ, বয়স, অক্ষমতা এবং সামাজিক প্রেক্ষাপট তাদের দুর্যোগ পরিকল্পনায় যে পরিবর্তন আনে সেগুলো বিবেচনায় এনে আমরা দুর্যোগে প্রত্যেকের সুরক্ষা নিশ্চিত করতে পারি। জেন্ডার রেসপনসিভ রিজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্রাকটিস' (গ্রিপ) দক্ষিণ এশিয়ার অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম জনগণের প্রতি সরকারের প্রতিশ্রুতির সঙ্গে সরাসরি সম্পৃক্ত। আমাদের ‘জেন্ডার রেসপনসিভ রিজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্রাকটিস’ -এর মূলমন্ত্র ধারণ করতে হবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না: আইনমন্ত্রী

যুক্তরাষ্ট্রের ‘ভিত্তিহীন দাবি’ সহিংসতা উসকে দিতে পারে

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না

প্রধানমন্ত্রীর বক্তব্যকে বিকৃতভাবে উপস্থাপন করা হচ্ছে : কাদের

যুক্তরাষ্ট্রের বক্তব্যের প্রতিবাদ জানাল বাংলাদেশ

মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে: প্রধানমন্ত্রী

'রাজাকার' পরিচয় দিতে একবারও লজ্জা হলো না তাদের

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সাথে 'ওয়ান ইলেভেন' সরকারের আচরণ যেমন ছিল

হলে ফেরার অনুরোধ প্রত্যাখ্যান ঢাবি শিক্ষার্থীদের

কোটা এখন রাজনৈতিক আন্দোলন হয়ে গেছে: জনপ্রশাসনমন্ত্রী

পরিবেশ শান্ত করতে ঢাবিতে পুলিশ মোতায়েন