ঘর গোছানোর প্রক্রিয়ায় আওয়ামী লীগ, বিএনপি আটকা চূড়ান্ত আন্দোলনে !

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৬, বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩, ৩০ ভাদ্র ১৪৩০

আগামী নির্বাচনকে ঘিরে ঘর গোছানোর কাজ শুরু করেছে দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে মাঠের বিরোধী দল বিএনপি এখনো চূড়ান্ত আন্দোলনেই আটকা পড়ে আছে। কোনো প্রস্তুতিই সম্পন্ন করতে পারেনি তারা। আর যাই হোক এমন আন্দোলন করে সরকারের পতন কখনোই ঘটানো যাবে না বলে মনে করছেন বিএনপির তৃণমূল নেতাকর্মীরা।

 

 

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের ডিসেম্বর কিংবা আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সেই হিসাবে নির্বাচনের বাকি আর মাত্র কয়েক মাস। এরইমধ্যে নির্বাচনকে ঘিরে সব বাধা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এবার তারা ঘর গোছানোর কাজও শুরু করেছে দিয়েছে। তবে ব্যতীক্রম মাঠের বিরোধী দল বিএনপি। তারা এখনো কোনো প্রস্তুতিই সম্পন্ন করতে পারেনি। বরং চূড়ান্ত আন্দোলন নিয়েও সিদ্ধান্তহীনতায় ভুগছে।

গেল বছরের আগস্ট থেকেই সরকারবিরোধী বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছিল বিএনপি। কিন্তু আন্দোলনের রূপরেখা ঠিক করতেই কেটে গেছে অর্ধেক বছর। সর্বশেষ একদফা আন্দোলনও কোনো ফল ছাড়াই শেষ হয়েছে।

বিএনপির তৃণমূল নেতাকর্মীরা বলছেন, সবাই আন্দোলনের একটি সুনির্দিষ্ট লক্ষ্য চায় এবং একটি ফল চায়। কিন্তু চূড়ান্ত আন্দোলনের সব কর্মসূচি অপরিকল্পিত এবং অগোছালো। আর যাই হোক এমন আন্দোলন করে সরকারের পতন কখনোই ঘটানো যাবে না।

বিশ্লেষকরা বলছেন, বিএনপি এই আন্দোলনে জনগণকে সম্পৃক্ত করতে পারেনি, শুধুই কর্মী দিয়ে আন্দোলন চালিয়েছে। ফলে এই আন্দোলন নিয়ে আওয়ামী লীগ আমলে নেওয়ার প্রয়োজন মনে করছে না।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সরকার যে বিরোধী অবস্থান ছিলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কূটনীতি দিয়ে এই বাধা অনেকটাই অতিক্রম করে ফেলেছেন। ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে কোনো ধরনের আন্তর্জাতিক বাধা আসবে না- এটি মোটামুটি এখন নিশ্চিত।

আওয়ামী লীগের ঘর গোছানোর প্রক্রিয়া শুরু :

এদিকে আওয়ামী লীগের প্রত্যেকটা জেলা-উপজেলাতেই ছিলো দলীয় কোন্দল। যা কাটিয়ে উঠতে আগে ভাগেই ঘর গোছানোর কাজে হাত দিয়েছে দলটি। আর এই কাজটি চলছে স্বয়ং শেখ হাসিনার তত্ত্বাবধানে। তাই সব কোন্দল দুর করে সহজেই আগামী নির্বাচনের জন্য দল প্রস্তুত হয়ে যাবে বলে মনে করছেন সংস্লিষ্টরা।

ইতিমধ্যে প্রায় আড়াইশো আসনে মনোনয়ন চূড়ান্ত করে ফেলেছে। যারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাবেন, এরকম ব্যক্তিদেরকে ইতিমধ্যেই সবুজসংকেতও দেওয়া হয়েছে। বাকিদেরও পর্যায়ক্রমে সবুজসংকেত দেওয়া হবে বলেও জানান ওই নেতা।

Share This Article


আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা শিক্ষার্থীদের: হার্ড লাইনে যেতে পারে সরকার!

কোটা আন্দোলনের নেতা রাফি: বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন মুক্তিযোদ্ধা কোটায়

সংবিধানের কোন ধারা বলে কোটা: বাতিল করলে তাদের কী হবে?

প্রধানমন্ত্রীর চীন সফরে তিস্তা নিয়ে কেন আলোচনা হলো না?

চীন থেকে কি নিয়ে ফিরছেন প্রধানমন্ত্রী

ধর্ম চর্চা ও প্রচারণায় আওয়ামী লীগ সরকারের সাফল্য ঈর্ষণীয়, তবু কেন অপপ্রচার?

কোটা সংস্কার আন্দোলন:শিক্ষার্থীদের প্রাথমিক জয়, তবু কেন কর্মসূচি?

রাজধানীর মোড়ে মোড়ে অবরোধ, পথে পথে ভোগান্তি

কোটা আন্দোলনের নাটাই শিবিরের হাতে: রাজপথ দখল করে নামাজ ও দলীয় সংগীত!

সক্রিয় মৌসুমি বায়ু, অতি ভারী বৃষ্টির আভাস

কোটা আন্দোলন: সুখবর দিলো উচ্চ আদালত, তবু শিক্ষার্থীদের প্রত্যাখ্যান!

কোটা বাতিলের পক্ষে আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছে সরকারই!