ডেঙ্গুতে বয়স্কদের মৃত্যু হার আক্রান্তের চেয়ে বেশি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪৬, বুধবার, ৯ আগস্ট, ২০২৩, ২৫ শ্রাবণ ১৪৩০

এডিস মশা বাহিত ডেঙ্গুরোগে বয়স্ক রোগীদের মারা যাওয়ার হার আক্রান্তের তুলনায় বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বুধবার বেলা সাড়ে ৩টায় স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু বিষয়ক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এমআইএস ডিরেক্টর অধ্যাপক ডা. শাহাদাত হোসেন এ কথা জানান।

 

তিনি বলেন, ঢাকা সিটি এবং ঢাকা সিটির বাইরে সারাদেশে সব বয়সের রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে মধ্যবয়সী রোগীর সংখ্যাই বেশি। বয়স্ক রোগীদের মারা যাওয়ার হার আক্রান্তের তুলনায় একটু বেশি।  
অধ্যাপক ডা. শাহাদাত হোসেন বলেন, জুন-জুলাই মাসে আমাদের আক্রান্তের হার অনেক বেশি ছিল। প্রায় আটগুণেরও বেশি। আগস্টেও ডেঙ্গু আক্রান্তের হার ঊর্ধ্বমুখী। ঢাকা সিটিতে আক্রান্তের হার স্থিতিশীল থাকলেও সারাদেশে বাড়ছে। গত আট দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৩৯৩ জন। জুলাই মাসে এই সংখ্যা ছিল ৪৫ হাজার ৮৫৪।

স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস ডিরেক্টর বলেন, বর্তমানে ডেঙ্গু আক্রান্তের যে পরিস্থিতি, যেহেতু ঢাকার বাইরে রোগী বাড়ছে, আগস্ট মাসে সেটা যদি স্থিতিশীল অবস্থায় না আসে, জনসচেতনতা সৃষ্টি এবং অন্যান্য পদক্ষেপের মাধ্যমে আক্রান্তের হার যদি কমিয়ে আনতে না পারি, তাহলে এই আগস্ট মাসেই আক্রান্তের হার বেশি হতে পারে।

তিনি বলেন, স্বাস্থ্য ব্যবস্থাপনার যে ক্ষেত্রগুলো রয়েছে, হাসপাতালে ভর্তি রোগীর সমস্ত ব্যবস্থাপনা, অন্যান্য সরঞ্জামাদি- এ বিষয়গুলো স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা এ বিষয়ে যথেষ্ট সতর্ক রয়েছি।

Share This Article


গ্যাস সরবরাহে উন্নতি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

৭ অঞ্চলে সন্ধ্যার মধ্যে ঝড়ের আভাস

অর্থনৈতিক উন্নয়নে রপ্তানি বাণিজ্য প্রসারের বিকল্প নেই: রাষ্ট্রপতি

দেশে ফিরেছেন ৬৮ হাজার ৯০৭ হাজি

জাতীয় রপ্তানি ট্রফি দেয়া হবে আজ

আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে

বাংলাদেশের লক্ষ্য পেপারলেস স্মার্ট সার্ভিস: পলক

অযৌক্তিক কোটা থাকলে যৌক্তিক পর্যায়ে আনা হবে: গণপূর্তমন্ত্রী

কোটা আন্দোলন অন্যদিকে ধাবিত করার চেষ্টা চলছে: ডিবি

ক্যাবল রক্ষণাবেক্ষণের কাজ শেষ, পুরোপুরি সচল দেশের ইন্টারনেট

ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার: প্রধানমন্ত্রী