বিশাল গ্যাস পাইপলাইন তৈরি করছে চীন ও রাশিয়া

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫২, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

সাইবেরিয়া থেকে সাংহাই পর্যন্ত গ্যাস পাঠাতে পারে এমন প্রথম পাইপলাইন নির্মাণের চূড়ান্ত পর্যায়ে রয়েছে চীন ও রাশিয়া। চীনের রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, এটি ডিসেম্বর ২০১৯ সালে উত্তর চীনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা শুরু করে।


 

এ পাইপলাইনের রাশিয়ায় অবস্থিত অংশটিকে বলা হয় ‘পাওয়ার অফ সাইবেরিয়া’। চীনে, পাইপলাইনটি দেশের পূর্ব দিকে, রাজধানী বেইজিং এবং সাংহাই পর্যন্ত চলে গেছে। মধ্যম পর্বটি ২০২০ সালের ডিসেম্বরে কাজ শুরু করেছে এবং চূড়ান্ত দক্ষিণ অংশটি ২০২৫ সালে গ্যাস সরবরাহ শুরু করতে প্রস্তুত বলে চীনের রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি কোম্পানি, রাশিয়ার গ্যাজপ্রম এবং চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন, প্রায় আট বছর ধরে পাইপলাইন তৈরি করছে।


এমন সময়ে এ পাইপলাইন তৈরির বিষয়টি প্রকাশ্যে আসে যখন, মস্কো যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমামিত্রদের দ্বারা একের একের পর নিষেধাজ্ঞার সম্মুখীন হচ্ছে। ইউরোপীয়ান ইউনিয়ন হচ্ছে রাশিয়ার একটি বড় গ্রাহক যারা ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে রুশ গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ হ্রাস করার লক্ষ্য রাখে। অন্যদিকে, চীন তার শক্তির উৎসকে বহুমুখী করার চেষ্টা করছে। বেইজিং ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে অভিযানের জন্য মস্কোর নিন্দা করতে অস্বীকার করেছে। চীন-রাশিয়া গ্যাস পাইপলাইনের স্কেল নির্দেশ করে যে, এটি বেইজিংয়ের জন্য অনেকগুলি জ্বালানি বিকল্পের মধ্যে একটি মাত্র।

যদিও রাশিয়া চীনের সাথে তার পাইপলাইন চুক্তিতে ৫ হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগ করেছে বলে জানা গেছে, তবে চীন ডিসেম্বর ২০১৯ থেকে পাইপলাইনের মাধ্যমে মোট ৩৮১ কোটি ডলারের প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে। এ বছরের প্রথমার্ধে চীনের কেনাকাটার গতি বেড়েছে – যা এক বছর আগের থেকে প্রায় বৃদ্ধি পেয়ে প্রায় তিনগুণ (১৬৬ কোটি ডলার) হয়েছে। চীন মূলত অপরিশোধিত তেল বেশি আমাদনি করে। সে তুলনায় প্রাকৃতিক গ্যাস চীনের জ্বালানি আমদানির একটিক্ষুদ্র ভগ্নাংশ হিসাবে রয়ে গেছে।

রাশিয়ান বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স অনুসারে, পাইপলাইনের মাধ্যমে চীনে গ্যাজপ্রমের গ্যাস রপ্তানি বছরের প্রথমার্ধে ৬৩ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭৫০ কোটি ঘনমিটার হয়েছে। ফেব্রুয়ারির শুরুতে, চীন এবং রাশিয়া তাদের বার্ষিক গ্যাস ক্রয় চুক্তিতে পরিমাণ বাড়িয়ে ১ হাজার কোটি ঘন মিটার করেছে - তারা কখন এটি কবে ঘটবে তা নির্দিষ্ট করেনি তবে বলেছিল যে এটি একটি ‘দীর্ঘমেয়াদী চুক্তি’।


দুই দেশ সাইবেরিয়া থেকে মঙ্গোলিয়ার মধ্য দিয়ে প্রত্যাশিত একটি গ্যাস পাইপলাইন নির্মাণের বিষয়ে আলোচনা করেছে। ফিন্যান্সিয়াল টাইমস এই মাসে রিপোর্ট করেছে যে মঙ্গোলিয়া আশা করছে নতুন গ্যাস পাইপলাইন, ‘পাওয়ার অফ সাইবেরিয়া ২’ নামে পরিচিত, দুই বছরের মধ্যে নির্মাণ শুরু হবে। সূত্র : সিএনবিসি।

Share This Article


প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প

ভারতে বিধানসভা উপনির্বাচনেও ধাক্কা খেলো বিজেপি

নবনির্বাচিত ইরানি প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

মার্কিন চাপ আমলে নেবে না ইরান, রাশিয়া ও চীনের প্রশংসা

হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা

রুশ যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, সব আরোহী নিহত