কয়েক ঘণ্টার সফরে উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ঢাকা আসছেন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৩, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

চারজন উপমন্ত্রী সহ ১৩ সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে আগামীকাল কয়েক ঘণ্টার সফরে ঢাকা আসছেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামসেদ এ খোদজায়েভ। সূচি মতে শুক্রবার সকালে পৌঁছাবেন তিনি। এরপর মধ্যরাতে ঢাকা ছেড়ে যাবেন। সফরটি সংক্ষিপ্ত হলেও ওই সময়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে সাক্ষাৎ-বৈঠক হবে তার।

 

সূত্র বলছে, উজবেক প্রধানমন্ত্রীর সফরে ঢাকা-তাসখন্দ সরাসরি বিমান চলাচল, দ্বৈতকর পরিহার, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি, এলসি জটিলতা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও উজবেক কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদনের বিষয়ে আলোচনা এবং সমঝোতা স্মারক সই হতে পরে। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলমের মতে, উজবেক উপ-প্রধানমন্ত্রীর ঢাকা সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।  কারণ তিনি একটি উচ্চ পর্যায়ের ডেলিগেশন নিয়ে কার্যকর একটি সফরে আসছেন।

ওই সফরে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট অনেক বিষয় নিয়ে আলোচনা হবে। উজবেক প্রতিনিধিদলে দেশটির পরিবহনমন্ত্রী (সিভিল এভিয়েশন), পররাষ্ট্র উপমন্ত্রী, কৃষি উপমন্ত্রী, বৈদেশিক বাণিজ্য বিষয়ক উপমন্ত্রী, টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস এসোসিয়েশনের চেয়ারম্যান (উপমন্ত্রী পদমর্যাদা), লেদার এসোসিয়েশনের চেয়ারম্যান এবং ফার্মাসিউটিক্যালস এজেন্সির পরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন বলে জানানো হয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ উজবেকিস্তানে সফর করেন। এ ছাড়া সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনসহ বেশ কয়েকজন মন্ত্রী গত কয়েক বছরে উজবেকিস্তান সফর করেছেন। 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বৃষ্টি নামবে কবে তা জানাল আবহাওয়া অধিদপ্তর

শিশুদের শারীরিক-মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

তাপপ্রবাহ নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

সারাদেশে হিট অ্যালার্ট, দুর্যোগ হিসেবে চিহ্নিতের তাগিদ

ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

বিএনপির বিরুদ্ধে করা মামলা রাজনৈতিক নয়: প্রধানমন্ত্রী

দূষিত শহরের তালিকায় আজ শীর্ষ দশে নেই ঢাকা

‘রাজনৈতিক গুরুত্বপূর্ণ’ সফরে ঢাকা আসছেন কাতারের আমীর

স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে: এনামুল হক শামীম

ঢাকায় চীনের ভিসা সেন্টার

রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকাশক্তি: সমাজকল্যাণমন্ত্রী

বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই: সেনা প্রধান