বরিশাল ও খুলনায় ৭২ ঘণ্টা বাইক চলাচল নিষিদ্ধ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:১৯, শনিবার, ১০ জুন, ২০২৩, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০
  • নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে যন্ত্রচালিত যান চলাচলের ওপর বিধি নিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার (১০ জুন) মধ্যরাত থেকে পরবর্তী ৭২ ঘণ্টা এই দুই সিটিতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে। আর ভোটের দিন অন্যান্য যান চলাচল সীমিত থাকবে।
 

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, এ সংক্রান্ত নির্দেশনা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং নৌ পরিবহনন মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। তারা জেলা প্রশাসকের মাধ্যমে নির্দেশনাটি বাস্তবায়ন করবে। এরই মধ্যে মন্ত্রণালয় থেকেও এ সংক্রান্ত নির্দেশনা জারি হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, খুলনা সিটি করপোরেশন ও বরিশাল সিটি করপোরেশন এবং দুইটি পৌরসভার (নারায়ণঞ্জ জেলার আড়াইহাজার ও কক্সবাজার জেলার কক্সবাজার পৌরসভা) সাধারণ নির্বাচন তফসিল অনুসারে ১২ জুন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১১ জুন দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১২ জুন দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, ইজিবাইক চলাবন্ধ থাকবে।

এছাড়া ১০ জুন দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৩ জুন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

এদিকে নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী-তাদের নির্বাচনি এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য হবে।
 

নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

অন্যদিকে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে। 

বিষয়ঃ ভোট

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

গণহত্যা দিবসে সমাবেশ করবে আওয়ামী লীগ

স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া


কোনো মেজরের বাঁশির ফু-তে বাংলাদেশ স্বাধীন হয়নি : প্রধানমন্ত্রী

জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা

মেট্রোরেল চলাচলের সময় এক ঘণ্টা বাড়ল

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতিকে পুতিনের শুভেচ্ছা

সমৃদ্ধ দেশ গড়ার শপথ

স্বাধীনতা ঘোষণার পাঠক কখনও ঘোষক হতে পারে না: ওবায়দুল কাদের

স্বাধীনতা দিবসে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

বিএনপির মুক্তিযুদ্ধ সমাবেশ ভুয়া, এরা পাকিস্তানের দালাল : কাদের

জলবিদ্যুৎ আমদানির জন্য ভুটানের সঙ্গে শিগগিরই চুক্তি হবে: পররাষ্ট্রমন্ত্রী

নিরাপত্তা প্রতিষ্ঠায় সংসদীয় কূটনীতিকে কাজে লাগাতে হবে : স্পিকার

‘আমরা খাওয়া বাদ দিয়ে দেওয়ার দিকে মনোযোগ দিয়েছি’

পশ্চিমাঞ্চলের ১৪ হাজার টিকিট বিক্রি শেষ ৩ ঘণ্টায়