বিএনপির প্রস্তাবে সাড়া দিল না ইইউ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:০৮, বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি বিএনপিকেও জানিয়েছেন যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বা ভিসা স্যাংশনের মতো পরিস্থিতি বাংলাদেশে এখনো তৈরি হয়নি। এরকম বিষয় নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন এখন পর্যন্ত ভাবছে না।

আজ বিকেল সাড়ে তিনটায় বিএনপির দুজন প্রতিনিধি দল ইউরোপিয়ান ইউনিয়নের কার্যালয়ে গিয়েছিলেন। ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশস্থ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং শামা ওবায়েদ। তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির যৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করেন। বিএনপির দুই নেতা ইউরোপিয়ান ইউনিয়নকে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো কঠোর অবস্থান গ্রহণ করার জন্য অনুরোধ করেন। পাশাপাশি নির্বাচন যদি শেষ পর্যন্ত অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ না হয় সেক্ষেত্রে বাংলাদেশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা, রপ্তানি নিষেধাজ্ঞা সহ ভিসা নিষেধাজ্ঞা আরোপের জন্য অনুরোধ করেন। কিন্তু ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশস্থ রাষ্ট্রদূত  সুস্পষ্ট সাফ জানিয়ে দিয়েছেন যে বাংলাদেশকে নিয়ে এ ধরনের চিন্তাভাবনা ইউরোপিয়ান ইউনিয়ন করছে না। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দুই স্তরের পর্যবেক্ষণের পরিকল্পনা গ্রহণ করেছে বলে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি বিএনপির দুই নেতাকে জানান। দুই স্তরের পর্যবেক্ষণের মধ্যে রয়েছে প্রাক নির্বাচন পর্যবেক্ষণ এবং নির্বাচনকালীন পর্যবেক্ষণ। বিএনপিকে ইউরোপিয়ান ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনের আগে পুরো পরিস্থিতি যাচাই বাছাই করা, নির্বাচন কেমন হচ্ছে তা পর্যবেক্ষণ করার জন্য একটি প্রাক পর্যবেক্ষক দল ইউরোপিয়ান ইউনিয়ন পাঠাবে। তারা দেখবে যে বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কতটুকু পরিস্থিতি রয়েছে এবং সবগুলো দল সমান সুযোগ সুবিধা পাচ্ছে কিনা এবং নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে কিনা। এই পর্যবেক্ষক দলের রিপোর্টের ভিত্তিতে কমিশনের ইউরোপিয়ান ইউনিয়ন জাতীয় সংসদ নির্বাচনে তাদের পর্যবেক্ষক পাঠাবেন এবং পর্যবেক্ষকদের প্রতিবেদনের ভিত্তিতে ইউরোপিয়ান ইউনিয়ন পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন। 

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি বিএনপিকেও জানিয়েছেন যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা বা ভিসা স্যাংশনের মতো পরিস্থিতি বাংলাদেশে এখনো তৈরি হয়নি। এরকম বিষয় নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন এখন পর্যন্ত ভাবছে না। তারা এটিও বলেছেন যে ইউরোপিয়ান ইউনিয়ন অবশ্যই আশা করে সকল রাজনৈতিক দল এ নির্বাচনে অংশগ্রহণ করুক। তবে কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করা না করাটা তাদের রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশস্থ প্রধান বিএনপির দুই নেতাকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার লক্ষ্যে একটি রাজনৈতিক সমঝোতার ওপর গুরুত্ব আরোপ করেন। 

তিনি এটাও বলেন যে, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে যদি দেখা যায় যে পক্ষপাত পূর্ণ হচ্ছে, নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হচ্ছে না সেক্ষেত্রে তাদের প্রতি যে অবিচার এবং অন্যায়গুলো হচ্ছে সেগুলো প্রতিকারের জন্য ইউরোপীয় ইউনিয়ন প্রচেষ্টা নিতে পারে। কিন্তু বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ নাই করে সেক্ষেত্রে ইউরোপিয়ান ইউনিয়ন তাদেরকে নির্বাচনে আনার ক্ষেত্রে কোনো ভূমিকা রাখতে পারে না। তবে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি এটি বলেছেন যে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করার করার জন্য সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ করা উচিত। বিএনপির নেতৃবৃন্দ ইউরোপীয় ইউনিয়নে কাছে ধরনা দিয়ে শেষপর্যন্ত হতাশ হয়েছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

বিষয়ঃ বিএনপি

Share This Article


শিক্ষা হতে হবে আদর্শভিত্তিক: ভূমিমন্ত্রী

ইসরায়েলি হামলায় গাজায় আরও ৮৯ জনের মৃত্যু

দিনে আসছে হাজার কো‌টি টাকার রেমিট্যান্স

চিকিৎসক দিনে কতজন রোগী দেখতে পারবেন, আইন করবে সরকার

ঈদযাত্রায় অভ্যন্তরীণ ফ্লাইটেও হাউসফুল

রমজানে সুলভ মূল্যে দুধ-ডিম ও মাংস পেল প্রায় ৬ লক্ষ মানুষ

রেলে ভোগান্তির জন্য দায়ী একজন দালালও যদি পাই, কঠোর ব্যবস্থা

মহাসড়কগুলোতে নেই যানজট, স্বস্তিতে ঈদ যাত্রা

টানা দুই দিন ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা

বান্দরবানে সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাব: স্বরাষ্ট্রমন্ত্রী

পরিস্থিতি পর্যবেক্ষণে বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী

থমথমে থানচি আলীকদম