মার্কিন ভিসানীতির কারণে যদি সুষ্ঠ নির্বাচন হয়, তবে বিএনপি কেন নির্বাচনে আসছেনা?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৭, বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০

বাংলাদেশে দলীয় সরকারের অধিনে কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে বরাবরই অভিযোগ করে আসছিলো মাঠের প্রধানবিরোধী দল বিএনপি। এ জন্য নিরপক্ষে ও তত্ত্ববধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনও করে তারা। এমন প্রেক্ষাপটে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের স্বার্থে নতুন ভিসা নীতির ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ভিসা নীতিকে তারা স্বাগত জানায় এবং বিভিন্ন সভা সমাবেশে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি আরোপে উৎফুল হয়ে সন্তুষ্টিও প্রকাশ করেন।

কিন্তু তারপরেও নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তেই অটল রয়েছে বিএনপি। প্রশ্ন উঠেছে, মার্কিন ভিসানীতির কারণে যদি সুষ্ঠ নির্বাচন হয়, এবং এটিকে তারা স্বাগত জানায় তবে বিএনপি নির্বাচনে আসছেনা কেন?

সম্প্রতি ১৪ দলীয় জোটের এক মিটিংয়ে  শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমন প্রশ্ন তুলে  বলেন, ‘আমেরিকার ভিসানীতি দুরভিসন্ধিমূলক। এর মাধ্যমে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরিয়ে বিএনপি বা সুশীল সমাজের কাছে ক্ষমতা তুলে দেওয়ার একটা প্রক্রিয়া চলছে। এখন বিএনপি যদি নির্বাচনে যায় তাহলে ফলাফল যাই হোক সেটাই মেনে নিতে হবে। আর যদি নির্বাচনে না যায় তাহলে এটাকে পুঁজি করে তারা যুক্তরাষ্ট্রের সাথে সখ্যতা বজায় রেখে সরকার হঠাতে পারবে।

ব্যাখ্যা দিয়ে মেনন বলেন, যুক্তরাষ্ট্রের সাথে আওয়ামী লীগ সরকারের নানা বিষয়ে দূরত্ব রয়েছে। বিশেষ করে চীন-রাশিয়ার বলয় থেকে বের হতে শেখ হাসিনাকে নানা চাপে রেখেছিলো বাইডেন প্রসাশন। কিন্তু শেখ হাসিনা সবার সাথেই বন্ধুত্ব রক্ষার নীতিতে পিছু হটে যুক্তরাষ্ট্র। কিন্তু আশা হারায়নি, যার প্রতিফলন ভিসানীতি। হতে পারে এর মাধ্যমে শেখ হাসিনা সরকারেকে পরিবর্তনের ইঙ্গিত দেওয়া হয়েছে। এবং যারা যুক্তরাষ্ট্রের স্বার্থ বজায় রাখবে বা কথা শুনবে তাদের দিয়েই সরকার গঠন করা হবে।

অন্যদিকে  বিএনপিকে চ্যালেঞ্জ করে মেনন বলেন, মার্কিন ভিসানীতির কারনে যদি সুষ্ঠু নির্বাচন হয়, তবে বিএনপিকে বলবো-সাহস থাকলে সেই নির্বাচনে আসতে। আর না আসলে বুঝবো আমেরিকার সাথে যুক্ত হয়ে দেশবিরোধী চক্রান্তে লিপ্ত তারা।

বিষয়ঃ বিএনপি

Share This Article


বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!

ফের বিএনপি জামায়াত সম্পর্ক: উদ্বিগ্ন বিদেশি কূটনীতিকরা

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হলে বাড়বে গোপন তৎপরতা, মত শিক্ষাবিদদের

প্রসঙ্গ বুয়েট: ছাত্র রাজনীতি বন্ধের প্রচেষ্টা দেশের জন্য স্থায়ী অকল্যাণ বয়ে আনবে

বেগম জিয়ার ঘনঘন ‘ফিরোজা টু এভার কেয়ার’ রহস্য উন্মোচন!

যে কারণে অপসারণের আগেই গ্রামীণ ব্যাংক ছাড়তে চেয়েছিলেন ড. ইউনূস

মঈনুদ্দিন-ফখরুদ্দিন নয়, 'মাইনাস টু ফর্মুলা’র জনক ছিলেন ইউনূস!

ড. ইউনূসের পক্ষে আইনকানুন ও যুক্তির ব্যবহার নেই, আছে আবেগের বাড়াবাড়ি

আর রাখঢাক নয়: ফের প্ৰকাশ্য হচ্ছে বিএনপি-জামায়াত সম্পর্ক!