বাংলাদেশথেকে দক্ষ কর্মী নিতে চায় ইতালি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০০, বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০

দ্বিপক্ষীয়এবং গতিশীল অভিবাসন ব্যবস্থার আওতায় বাংলাদেশ থেকে নির্মাণ খাত, জাহাজ নির্মাণ এবং আতিথেয়তার জন্য দক্ষ কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে ইতালি। পাশাপাশি দেশটি ইন্দো-প্যাসিফিকের অংশীদার হিসেবে ঢাকার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করারও আগ্রহ প্রকাশ করেছে।

স্থানীয়সময় বুধবার রোমে রাজনৈতিক পরামর্শক সভায় বসে বাংলাদেশ ও ইতালি। এসময় ইতালির পক্ষ থেকে দক্ষ কর্মী এবং ইন্দো-প্যাসিফিক নিয়ে আগ্রহ প্রকাশ করা হয়।

রোমেদুই দেশের প্রথম রাজনৈতিক সভায় ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র-সচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতামন্ত্রণালয়ের মহাসচিব রিকার্ডো গুয়ারিগিলা তার দেশের পক্ষে নেতৃত্ব দেন।

পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, সভায় রোমের পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করে বলা হয়েছে, বর্তমান দেশটিতে ফ্লুসি ডিক্রির অধীনে শতকরা ৪৬ ভাগেরও বেশিবাংলাদেশি কর্মী মৌসুমি এবং অ-মৌসুমি কাজেরজন্য দেশটিতে যাচ্ছেন।

রাজনৈতিকসভার আগে বাংলাদেশের পররাষ্ট্র-সচিব এবং ইতালির মহাসচিব দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে রাজনৈতিক পরামর্শ সভা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

বৈঠকেউভয়পক্ষ সম্পর্ককে আরও গভীর করার এবং বাণিজ্য ও বিনিয়োগ, বাংলাদেশেরটেক্সটাইল সেক্টরে প্রযুক্তিগত সহযোগিতা, প্রতিরক্ষা ও নিরাপত্তা, আইসিটি, কৃষি, অভিবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে আরও সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করে।

সভায়উভয়পক্ষ ইতালিতে অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণের বিষয়েও সম্মত হয়েছে।

ইতালিরপক্ষ রোহিঙ্গাদের আতিথেয়তা জন্য বাংলাদেশের প্রশংসা করা হয় এবং রোহিঙ্গাদেরজন্য মানবিক সহায়তা অব্যাহত রাখার এবং মিয়ানমারে তাদের নিরাপদ, স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনে সমর্থন করার আশ্বাস দেওয়া হয়।

এছাড়ারোমের পক্ষ থেকে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) সুযোগে ইন্দো-প্যাসিফিকের অংশীদার হিসেবে ঢাকার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করা হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর